বাংলা নিউজ > ঘরে বাইরে > NEP মেনে জাতীয় গবেষণা ফাউন্ডেশন গঠন ও বহুবিষয়ক শিক্ষা ব্যবস্থা চালু করছে কেন্দ্র
কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্কের নেতৃত্বাধীন বৈঠকে NRF গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্কের নেতৃত্বাধীন বৈঠকে NRF গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

NEP মেনে জাতীয় গবেষণা ফাউন্ডেশন গঠন ও বহুবিষয়ক শিক্ষা ব্যবস্থা চালু করছে কেন্দ্র

  • জাতীয় শিক্ষা নীতি (NEP) বাস্তবায়িত করতে একটি জাতীয় গবেষণা ফাউন্ডেশন গঠন করা এবং একাধিক বিষয় ভিত্তিক শিক্ষা ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

জাতীয় শিক্ষা নীতি (NEP) বাস্তবায়িত করতে একটি জাতীয় গবেষণা ফাউন্ডেশন (National Research Foundation) গঠন করা এবং একাধিক বিষয় ভিত্তিক শিক্ষা ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। সম্প্রতি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্কের নেতৃত্বে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওয়াকিবহাল সূত্রে জানা গিয়েছে, জাতীয় গবেষণা ফাউন্ডেশন (NRF) গঠনের প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গিয়েছে এবং তার নেতৃত্বে থাকছেন সম্ভবত প্রধানমন্ত্রীর মুখ্য বিজ্ঞান উপদেষ্টা।

ওই সূত্র অনুযায়ী, ‘জাতীয় শিক্ষানীতির অন্যতম গুরুত্বপূর্ণ প্রস্তাবের মধ্যে রয়েছে NRF, যা দেশের গবেষণা ক্ষেত্রকে মজবুত করবে। বৈঠকে বিষয়টি গুরুত্ব পেয়েছে। যে হেতু প্রকল্পটিতে একাধিক মন্ত্রক যুক্ত রয়েছে, সেই কারণে সমন্বয়ের স্বার্থে NRF-এর নেতৃত্বে মুখ্য বিজ্ঞান উপদেষ্টা থাকার সম্ভাবনা প্রবল।’

এ দিকে শিক্ষা মন্ত্রকের তরফে বলা হয়েছে, একাধিক বিষয় ভিত্তিক শিক্ষা ব্যবস্থা এবং স্নাতক কোর্সে অন্তর্ভুক্তি, ব্যাপ্তি ও ইন্টার্নশিপ সংক্রান্ত সমস্যা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। বৈঠকে অংশগ্রহণ করেন ইউজিসি আধিকারিকরা এবং বিভিন্ন মন্ত্রকের শীর্ষস্থানীয় আমলারা।  

জাতীয় শিক্ষা নীতিতে বিজ্ঞান, বাণিজ্য ও কলা বিভাগে বিভক্ত স্কুলশিক্ষা ব্যবস্থার চিরাচরিত পরিকাঠামোর পুনর্বিন্যাস নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে জানিয়েছে সূত্র। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে ভরতির ক্ষেত্রে সাধারণ প্রবেশিকা পরীক্ষা চালু করা নিয়েও কথা হয়েছে। প্রসঙ্গত, এর আগে এমন পরীক্ষা ব্যবস্থা শুরু করা নিয়ে পর্যালোচনা প্যানেল তৈরি করেছিল ইউজিসি। 

বন্ধ করুন