বাংলা নিউজ > ঘরে বাইরে > Eid-ul-Adha 2021 moon sighting: চাঁদ দেখা গেল ভারতে, বকরি ইদ পালিত হবে ২১ জুলাই
রবিবার সন্ধ্যায় চাঁদ দেখা গেল ভারতে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
রবিবার সন্ধ্যায় চাঁদ দেখা গেল ভারতে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Eid-ul-Adha 2021 moon sighting: চাঁদ দেখা গেল ভারতে, বকরি ইদ পালিত হবে ২১ জুলাই

  • রবিবার সন্ধ্যায় চাঁদ দেখা গেল ভারতে।

রবিবার সন্ধ্যায় চাঁদ দেখা গেল ভারতে। তার ফলে আগামী ২১ জুলাই পালিত হতে চলেছে বকরি ইদ।

লখনউয়ের মরকজী চাঁদ কমিটির তরফে জানানো হয়েছে, আজ জিলহিজ্জ চাঁদ দেখা গিয়েছে। তাই জিলহিজ্জের প্রথম দিন হবে আগামিকাল তথা সোমবার (১২ জুলাই)। সেইমতো বকরি ইদ পালিত হবে আগামী ২১ জুলাই। কেরালা এবং জম্মু ও কাশ্মীরের তরফেও ঘোষণা হয়েছে যে ২১ জুলাই পালন করা হবে বকরি ইদ।

বকরি ইদ বা ইদ-উল-অজহা ত্যাগ ও বলিদানের উৎসব। যা মুসলিম সম্প্রদায়ের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে পালিত হয়। ইদ-উল-ফিতর যেমন পবিত্র রমজান মাসের শেষে পালিত হয়, ইদ-উল-অজহা বা বকরি ইদ তেমনই ইসলামিক ক্যালেন্ডারের শেষ মাস ধু অল-হিজাহয়ে পালিত হয়। এই মাসেই হজ যাত্রা হয়। ধু অল-হিজাহর আক্ষরিক অর্থ তীর্থযাত্রার মাস। এই মাসেই মক্কায় তীর্থযাত্রীদের সমাগম হয়। ইদ-উল-জুহার চাঁদ যে দিন দেখা যায়, তার দশম দিনে বকরি ইদ পালিত হয়।

তবে এবারও করোনাভাইরাস পরিস্থিতির জেরে ভারতীয়রা হজ যাত্রায় যেতে পারেননি। করোনা পরিস্থিতিতে এবার হজে শুধুমাত্র সৌদির নাগরিক এবং সেদেশে বসবাসকারীদেরই হজে যাওয়ার ছাড়পত্র দিয়েছে সৌদির হজ এবং উমরা মন্ত্রক। তাও মাত্র ৬০,০০০ জন মানুষ হজে যেতে পারবেন। তাঁদের বয়স ১৮ থেকে ৬৫-এর মধ্যে হতে হবে। সেইসঙ্গে তাঁদের সম্পূর্ণ করোনা টিকাকরণ প্রক্রিয়া শেষ হলে মিলবে হজে যাওয়ার অনুমতি। পুণ্যার্থীদের কোনও দীর্ঘকালীন রোগ থাকলেও অনুমতি মিলবে না।

এমনিতে বকরি ইদের দিন মুসলমান সম্প্রদায়ভুক্ত মানুষরা মসজিদে অল-সুবাহের নমাজ পড়েন। এরপর ভেড়ার কুরবানি দেওয়া হয়। কুরবানি গোস্ত তিনটি অংশে বিতরণ করা হয়। একটি অংশ গরিবদের, দ্বিতীয় আত্মীয়-বন্ধুদের এবং তৃতীয় নিজেদের জন্য রাখা হয়।

বন্ধ করুন