বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিশিল্ডের দুটি ডোজ নেওয়া থাকলে ইউরোপ ভ্রমণের ছাড়পত্র মিলতে পারে
দেশ জুড়েই চলছে টিকাকরণ (ফাইল ছবি)
দেশ জুড়েই চলছে টিকাকরণ (ফাইল ছবি)

কোভিশিল্ডের দুটি ডোজ নেওয়া থাকলে ইউরোপ ভ্রমণের ছাড়পত্র মিলতে পারে

  • জার্মানির রাষ্ট্রদূত ওয়াল্টার লিন্ডার টুইট করে জানিয়েছেন, 'কোভিশিল্ডের দুটি ডোজকে কোভিড ভ্যাকসিনেশনের যথার্থ প্রমাণ হিসাবে ধরা হবে।'

কোভিশিল্ড ভ্যাকসিন নিলেও ইউরোপ ভ্রমণ করা যাবে। ইউরোপের ৯টি দেশ এব্যাপারে সম্প্রতি ছাড়পত্র দিয়েছে। ইউরোপিয়ান ইউনিয়ন মেম্বার যেমন জার্মানি, স্পেনের পাশাপাশি নন ইউরোপিয়ান মেম্বার সুইজারল্যান্ডও কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়া কোনও ব্যক্তিতে তাদের দেশে ঢুকতে দেবে। কোভিশিল্ড ভ্যাকসিন যেটা অ্যাস্ট্রা জেনেকার ভার্সন হিসাবে মনে করা হয়, ভারতে সিরাম ইন্সটিটিউটে তৈরি এই ভ্যাকসিন এখনও ইওরোপিয়ান মেডিসিন এজেন্সির ছাড়পত্র পায়নি। ইউরোপিয়ান ইউনিয়ন মেম্বার যেমন অস্ট্রিয়া, ইস্টোনিয়া, জার্মানি, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া, স্পেন, সুইজারল্যান্ডে বেড়াতে যাওয়ার ক্ষেত্রে কোভিশিল ভ্যাকসিনের ছাড়পত্র দেওয়া হয়েছে। 

 

তবে এসবের পরেও একথা বলাই যায় যে ভারত থেকে ইউরোপে যাওয়ার ক্ষেত্রে নানা বিধিনিষেধ এখনও আরোপ করা রয়েছে। পাশাপাশি কিছু দেশ যেমন সুইজারল্যান্ড সেই ভিসার আবেদনকেই গ্রাহ্য করছে যাঁরা পুরোপুরি টিকা নিয়েছেন। সেই টিকা অবশ্যই ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন অথবা ইউরোপিয়ান ইউনিয়নের অনুমোদিত হতে হবে। মঙ্গলবার জার্মানির রাষ্ট্রদূত ওয়াল্টার লিন্ডার টুইট করে জানিয়েছেন, ‘কোভিশিল্ডের দুটি ডোজকে কোভিড ভ্যাকসিনেশনের যথার্থ প্রমাণ হিসাবে ধরা হবে। কিন্তু তার মানে ভিসা সংক্রান্ত যে কড়াকড়ি রয়েছে সেটা তুলে দেওয়া হবে এমনটা নয়।’ এদিকে ভারতের তরফে ইউরোপিয়ান ইউনিয়নকে আবেদন করা হয়েছে যাতে তারা কোভিশিল্ড ও কোভ্যাক্সিন দুটোকেই অনুমোদন দেয় কারণ দুটিই হু ও জাতীয় কর্তৃপক্ষ অনুমোদন দিয়েছে।

 

বন্ধ করুন