বাংলা নিউজ > ঘরে বাইরে > 'বালাসাহেবের মতাদর্শে বিশ্বাসী শিব সৈনিক', দলবদলের পথ প্রশস্ত বিদ্রোহী একনাথের
বাঁদিকে একনাথ শিন্ডে, ডানদিকে শইবসেনা নেতা সঞ্জয় রাউত। (PTI)

'বালাসাহেবের মতাদর্শে বিশ্বাসী শিব সৈনিক', দলবদলের পথ প্রশস্ত বিদ্রোহী একনাথের

  • Eknath Shinde: একনাথ টুইট করে লেখেন, ‘আমরা বালাসাহেব ঠাকরের শিব সৈনিক। বালাসাহেব আমাদের হিন্দুত্ব শিখিয়েছেন। ক্ষমতার স্বার্থে আমরা বালাসাহেবের আদর্শ ও ধর্মবীর আনন্দ দীঘের শিক্ষার সঙ্গে বিশ্বাসঘাতকতা করব না।’

বিদ্রোহ নিয়ে শেষ পর্যন্ত মুখ খুললেন শিবসেনা নেতা তথা মহারাষ্ট্রের মন্ত্রী একনাথ শিন্ডে। শিবসেনার বহু বিধায়ককে নিয়ে একনাথ শিন্ডে বর্তমা গুজরাটের সুরাতে। সূত্রের খবর, দলে থাকা নিয়ে তাঁর শর্ত, কংগ্রেস-এনসিপি জোট থেকে বেরিয়ে আসতে হবে শিবসেনাকে। এই আবহে একনাথ টুইট করে লেখেন, ‘আমরা বালাসাহেব ঠাকরের শিব সৈনিক। বালাসাহেব আমাদের হিন্দুত্ব শিখিয়েছেন। ক্ষমতার স্বার্থে আমরা বালাসাহেবের আদর্শ ও ধর্মবীর আনন্দ দীঘের শিক্ষার সঙ্গে বিশ্বাসঘাতকতা করব না।’ এদিকে বিদ্রোহের জেরে বিধানসভায় পরিষদীয় দল নেতার পদ খোয়ালেন একনাথ শিন্ডে।

মহারাষ্ট্রের মন্ত্রী তথা শিবসেনার বর্ষীয়ান নেতা একনাথ শিন্ডে আচমকাই ‘নিখোঁজ’ হয়ে যান বলে জানা যায়। এরপরই মুম্বইয়ের রাজনৈতিক মহলে ঝড় ওঠে। রিপোর্ট অনুযায়ী, একনাথ দলের আরও অন্তত ১০ জন বিধায়কের সঙ্গে গুজরাটের সুরাতে রয়েছেন। খুব সম্ভবত তিনি বিজেপিতে যোগ দিচ্ছেন বলে জানা গিয়েছে। যদিও এর আগে বিজেপির তরফে দাবি করা হয় যে একনাথ শিন্ডে বিজেপির সঙ্গে যোগাযোগ রাখছেন না।

একনাথ শিন্ডে মহারাষ্ট্রের থানে এলাকার প্রভাবশালী নেতা। বর্তমানে তিনি মহাবিকাশ অঘাড়ি সরকারে নগরোন্নয়ন মন্ত্রকের দায়িত্বে রয়েছেন। একনাথ ‘নিখোঁজ’ হতেই উদ্ধব ঠাকরে তড়িঘড়ি বৈঠক ডেকেছেন বিধায়ক ও মন্ত্রীদের। প্রসঙ্গত, বিধান পরিষদের ভোট মিটতেই মহারাষ্ট্রের রাজনীতিতে এই মোড়ে চরম অস্বস্তিতে পড়েছে শাসক দল। এমএলসি নির্বাচনে শিবসেনা ৬৪টি ভোট পাবে বলে আশা করা হয়েছিল। তবে ১২ টি ভোট উলটো দিকে পড়ে। এরপর থেকে শুরু হয়েছিল জল্পনা। এদিকে বিজেপি জোটে ১১৩ জন বিধায়ক থাকলেও তারা ১৩৫ ভোট পায় এমএলসি ভোটে।

বন্ধ করুন