বাংলা নিউজ > ঘরে বাইরে > EL Nino: তিন বছর পরে ২০২৩ সালে ফিরছে এল নিনো, আবহাওয়ায় কী প্রভাব পড়তে পারে?

EL Nino: তিন বছর পরে ২০২৩ সালে ফিরছে এল নিনো, আবহাওয়ায় কী প্রভাব পড়তে পারে?

এল নিনোর ঠিক কী প্রভাব পড়তে পারে? প্রতীকী ছবি (Photo by Damien MEYER / AFP) (AFP)

কার্যত আবহাওয়ার খামখেয়ালিপনার জেরে গোটা বিশ্বকে ভুগতে হচ্ছে। এবার ফের এল নিনো ফিরে আসার সম্ভাবনা তৈরি হয়েছে। এক্ষেত্রে ফের আবহাওয়ার ক্ষেত্রে বড় বদলের সম্ভাবনা তৈরি হতে পারে। বিগত দিনে গোটা বিশ্বকে ভুগতে হয়েছিল এই এল নিনোর প্রভাবে।

মল্লিকা সোনি

ফের ফিরছে এল নিনো। তিন বছর পরে ফিরে আসছে এল নিনো। আর তার জেরে গোটা বিশ্বের তাপমাত্রায় বড় পরিবর্তন হতে পারে। আরও কি উষ্ণ হতে পারে এই পৃথিবী? নাসা জানিয়েছে, ১৯ শতকের শেষ দিকে এই পৃথিবী যতটা উষ্ণ ছিল তার তুলনায় ২০২২ সালে পৃথিবীর তাপমাত্রা প্রায় ১.১ ডিগ্রি সেন্টিগ্রেড বেশি । ইন্ডিয়ান মেটেরোলজিকাল ডিপার্টমেন্টের মতে, ১৯০১ সাল থেকে এই বছর পর্যন্ত ২০২২ সালটা হচ্ছে পঞ্চম উষ্ণতম বছর। কিন্তু এল নিনো ব্যাপারটা ঠিক কী?

আক্ষরিক অর্থে এলনিনো মানে ছোট্ট ছেলে। স্প্যানিশ ভাষায় বলা হয় ছোট্ট যীশু। ১৬০০ সালে দক্ষিণ আমেরিকার মৎস্যজীবীরা প্রথম প্রশান্ত মহাসাগরে এই আবহাওয়ার পরিবর্তনের বিষয়টি নজরে আনেন। এদিকে ডিসেম্বর থেকে জানুয়ারি মাসের মধ্যে প্রতি তিন ও সাত বছর অন্তর এই আবহাওয়ার ধরণের বদল ঘটে। বায়ু, সমুদ্র স্রোত, সমুদ্রের ও আবহাওয়ার তাপমাত্রার ভারসাম্য নষ্ট হওয়া ও বায়োস্ফিয়ারের ভারসাম্য নষ্ট হওয়ার জেরে এই পরিস্থিতি তৈরি হয়।

এল নিনো হলে আবহাওয়ার কী পরিবর্তন হয়?

এল নিনোর জেরে ঠান্ডা জল কোনওভাবেই ভৌম তলে আসতে পারে না। এর জেরে জল অস্বাভাবিকভাবে গরম হয়ে যায়।

এল নিনোর প্রভাবে ঠিক কী হতে পারে?

উষ্ণ জল মৎস্যচাষের ক্ষেত্রে মারাত্মক খারাপ প্রভাব ফেলে। গড় বৃষ্টিপাতের তুলনায় বেশি বৃষ্টি হতে শুরু করে। আবার তার বিপরীত ঘটনাটিও রয়েছে। এল নিনোর প্রভাবে অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, দক্ষি এশিয়ার একাংশে প্রচন্ড খরা পরিস্থিতি তৈরি হয়। প্রশান্ত মহাসাগরে সাইক্লোন ও টাইফুনের প্রবনতাও বাড়িয়ে দেয় এই এল নিনো।

কার্যত আবহাওয়ার খামখেয়ালিপনার জেরে গোটা বিশ্বকে ভুগতে হচ্ছে। এবার ফের এল নিনো ফিরে আসার সম্ভাবনা তৈরি হয়েছে। এক্ষেত্রে ফের আবহাওয়ার ক্ষেত্রে বড় বদলের সম্ভাবনা তৈরি হতে পারে। বিগত দিনে গোটা বিশ্বকে ভুগতে হয়েছিল এই এল নিনোর প্রভাবে। কোথাও খরা আবার কোথায় অতিবৃষ্টির প্রবনতা তৈরি হয়েছিল। যার প্রভাব পড়েছিল কৃষি ক্ষেত্রে। যার প্রভাব পড়েছিল মৎস্যচাষে। তবে এবার সেই দুঃস্বপ্নের দিনগুলো ফিরতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। সেক্ষেত্রে এবার পৃথিবীর উপর ঠিক কী ধরনের প্রভাব পড়ে সেটাই এখন দেখার। এনিয়ে গোটা বিশ্বজুড়ে নতুন করে চর্চা শুরু হয়েছে।

 

ঘরে বাইরে খবর

Latest News

ডেবিউর আগে না বলেছিলেন ৫টি ছবিতে, সলমনকে পাশে পেয়ে বদলে যায় রবিনার ভাগ্য আমেরিকায় জড়িয়েছিলেন চরম বিতর্কে, সেই ভারতীয় কূটনীতিক এবার 'খমের অপ্সরা' রূপে নববর্ষের সকলে সাইকেল নিয়ে বেরিয়ে পড়লেন গৌরব, দেবলীনা কাটালেন নাচের স্কুলে ভালোবেসে শুভের আহ্বান করুন নববর্ষে! প্রিয় মানুষদের শুভেচ্ছা জানান এইভাবে আজ অশোক ষষ্ঠী, কীভাবে শুরু হয়েছিল এই অশোক ষষ্ঠী পালনের রীতি জেনে নিন বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ ৬ বলে ছয় ছক্কা হাঁকানো দীপেন্দ্র সিং আইরিকে চেনেন! জানেন সে আর কোন রেকর্ড গড়েছে উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI বাংলাতেও ছুটবে বুলেট ট্রেন? লোকসভা ভোটের আগে বড় দাবি মোদীর, মিলল কোন ইঙ্গিত? পয়লা বৈশাখের বিকেলে সাবেকি বাঙালি সাজ চান? টিপস নিন নায়িকাদের থেকে

Latest IPL News

বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের আবেশ ও সঞ্জুর ভুল বোঝাবুঝিতে মিস হল ক্যাচ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিয়ো MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.