বাংলা নিউজ > ঘরে বাইরে > নির্বাচন কমিশন: আর বছরে তিনবার LTC নয়, কর ছাড়েও টানা হচ্ছে রাশ
মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার. (ANI/PIB) (HT_PRINT)

নির্বাচন কমিশন: আর বছরে তিনবার LTC নয়, কর ছাড়েও টানা হচ্ছে রাশ

  • আগে মাসে ৩৪ হাজার টাকা হসপিটালিটি বা এনটারটেনমেন্ট অ্যালাউন্স হিসাবে CEC, EC রা পেতেন।এটার জন্য় তাঁদের আয়কর দিতে হত না। এনিয়েও এবার পর্যালোচনা করছে নির্বাচন কমিশনার। মূলত ওপরতলা থেকেই নজির তৈরি করতে চাইছে কমিশন। এমনটাই মত অনেকের।

ইশা সহায় ভাটনগর

দায়িত্ব নিয়েছেন দিন পাঁচেক আগে। শুক্রবারই নির্বাচন কমিশনের মিটিং করলেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। মুখ্য নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনাররা সাধারণত চাকরির ক্ষেত্রে যে সমস্ত সুযোগ সুবিধাগুলি পান সেগুলো পর্যালোচনা করলেন তিনি। সেক্ষেত্রে ট্যাক্স ছাড়, লিভ ট্রাভেল কনসেশন(LTC)নিয়ে আলোচনা হয়েছে এদিনের মিটিংয়ে।

নির্বাচন কমিশনের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আয়কর ছাড় সংক্রান্ত যে সুবিধা বর্তমানে মুখ্য় নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনাররা বর্তমানে পেয়ে থাকেন তার কিছু সুবিধা তাঁরা আর নেবেন না। বর্তমানে তাঁরা বছরে তিনটি এলটিসি পান। তবে এবার থেকে তাঁরা বছরে একটি এলটিসি পাবেন। এদিকে এব্যাপারে যথার্থ পদক্ষেপের জন্য কেন্দ্রীয় সরকারকে জানানো হবে। এদিকে আগে ৩৪ হাজার টাকা হসপিটালিটি বা এনটারটেনমেন্ট অ্যালাউন্স হিসাবে CEC, EC রা পেতেন।এটার জন্য় তাঁদের আয়কর দিতে হত না। পাশাপাশি নিজের জন্য, সন্তানদের জন্য ও নির্ভরশীলদের জন্য বছরে তিনটি এলটিসি পান তাঁরা। মূলক বেড়ানোর জন্য তাঁরা এটি পেয়ে থাকেন। তবে এবার তাতেই রাশ টানতে চাইছে কমিশন।

এদিকে CEC, EC রা সাধারণ সুপ্রিম কোর্টের বিচারপতিদের মতোই বিনা ভাড়ায় থাকার ব্যবস্থা, যাতায়াত ও মেডিক্যাল ভাতা পান।

বন্ধ করুন