বাংলা নিউজ > ঘরে বাইরে > Hemant Soren: কুর্সির অপব্যবহারের অভিযোগ, মুখ্যমন্ত্রী পদ খোয়াতে পারেন হেমন্ত, নোটিস জারি EC-র
ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে নোটিশ পাঠাল জাতীয় নির্বাচন কমিশন। (HT_PRINT)
ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে নোটিশ পাঠাল জাতীয় নির্বাচন কমিশন। (HT_PRINT)

Hemant Soren: কুর্সির অপব্যবহারের অভিযোগ, মুখ্যমন্ত্রী পদ খোয়াতে পারেন হেমন্ত, নোটিস জারি EC-র

  • Hemant Soren: নিজের নামে পাথর খাদানের ইজারা দেওয়ার অভিযোগ উঠেছিল হেমন্ত সোরেনের বিরুদ্ধে। সেই অভিযোগের প্রেক্ষিতেই নির্বাচন কমিশন হেমন্ত সোরেনকে নোটিশ পাঠায় সোমবার। উল্লেখ্য, মুখ্যমন্ত্রীর অফিসে থাকাকালীন সেই সুযোগে লাভবান হওয়া বেআইনি।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে নোটিশ পাঠাল জাতীয় নির্বাচন কমিশন। নিজের নামে পাথর খাদানের ইজারা দেওয়ার অভিযোগ উঠেছিল হেমন্ত সোরেনের বিরুদ্ধে। সেই অভিযোগের প্রেক্ষিতেই নির্বাচন কমিশন হেমন্ত সোরেনকে নোটিশ পাঠায় সোমবার। মুখ্যমন্ত্রীর অফিসে থাকাকালীন সেই সুযোগে লাভবান হওয়া বেআইনি। এই প্রেক্ষিতে বিগত বেশ কয়েক সপ্তাহ ধরেই হেমন্ত সোরেনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে সরব হয়েছে সেরাজ্যের বিরোধী দল বিজেপি।

এর আগে হেমন্ত সোরেনের বিরুদ্ধে খাদান ইজারা দেওয়ার অভিযোগ সামনে আসতেই ঝাড়খণ্ডের মুখ্যসচিবের কাছে নথি চেয়ে পাঠিয়েছিল নির্বাচন কমিশন। সেই মতো ঝাড়খণ্ডের মুখ্যসচিব যাবতীয় নথি পাঠান নির্বাচন কমিশনকে। সেই নথি খতিয়ে দেখেই হেমন্ত সোরেনকে নোটিশ পাঠিয়েছে নির্বাচন কমিশন। নোটিশের জবাব দেওয়ার জন্য হেমনতকে ১০ মে পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এদিকে অভিযোগ প্রমাণিত হলে আইনত পদ ছাড়তে হতে পারে হেমন্ত সোরেনকে। এদিকে মুখ্যমন্ত্রী তাঁর মায়ের স্বাস্থ্য পরীক্ষার জন্য হায়দরাবাদে রয়েছেন বর্তমানে এবং তাঁর অফিসের তরফে এই বিষয়ে তাদের কোনও মন্তব্য করা হয়নি।

আরও পড়ুন: নেপালের 'নাইটক্লাবে পার্টি' রাহুলের, ভিডিয়ো টুইট করে দাবি BJP-র, পালটা কংগ্রেসের

এর আগে বিজেপির তরফে হেমন্তের বিরুদ্ধে অভিযোগ করা হয় যে, তিনি তাঁর স্ত্রী এবং ঘনিষ্ঠ কয়েকজনের নামে জমি বরাদ্দ করেছেন। ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা রঘুবর দাস। তিনি আরও অভিযোগ করেন যে মুখ্যমন্ত্রী তাঁর রাজনৈতিক প্রতিনিধি পঙ্কজ মিশ্র এবং তার প্রেস উপদেষ্টা অভিষেক প্রসাদকে খনির ইজারা দিয়েছেন। রঘুবর দাস দাবি করেছেন যে সোহরাই লাইভ প্রাইভেট লিমিটেড নামক একটি কোম্পানিকে ১১ একর জমি বরাদ্দ করেছিলেন হেমন্ত সোরেন। এই সংস্থা তাঁর স্ত্রীর নামে। রাঁচির বেহরাতে এই জমি দেওয়া হয় সংস্থাকে। এই সংস্থাকে মাংস প্রক্রিয়াকরণের জন্য এই জমি বরাদ্দ করা হয়েছে বলে অভিযোগ বিজেপি নেতার। যদিও এই সব অভিযোগ অস্বীকার করেছে শাসকদল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা।

বন্ধ করুন