বাংলা নিউজ > ঘরে বাইরে > 1984 ব্যাচের IAS, রাজীব কুমার হচ্ছেন পরবর্তী মুখ্য নির্বাচন কমিশনার
দেশের পরবর্তী মুখ্য নির্বাচন কমিশনারের পদে বসছেন রাজীব কুমার (PTI Photo)  (PTI)

1984 ব্যাচের IAS, রাজীব কুমার হচ্ছেন পরবর্তী মুখ্য নির্বাচন কমিশনার

  • প্রায় ৩০ বছরের প্রশাসনিক অভিজ্ঞতা রয়েছে তাঁর ঝুলিতে। তাঁর হোম স্টেট ঝাড়খণ্ডেও তিনি নানা প্রশাসনিক দায়িত্ব সামলেছেন। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের নানা পদেও তিনি উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিলেন।বিগত দিনে তিনি জয়েন্ট সেক্রেটারি, অ্যাডিশনাল সেক্রেটারি, অর্থমন্ত্রকের উল্লেখযোগ্য পদে ছিলেন।

দেশের পরবর্তী মুখ্য নির্বাচন কমিশনারের পদে বসছেন রাজীব কুমার। আগামী ১৫ মে তিনি দায়িত্ব বুঝে নেবেন। সুশীল চন্দ্রের জায়গায় তিনি এই পদে বসছেন। কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরন রিজিজু তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। টুইট করে তিনি লিখেছেন, Article ৩২৪এর ২নম্বর Clause অনুসারে রাষ্ট্রপতি রাজীব কুমারকে মুখ্য নির্বাচন কমিশনার হিসাবে মনোনীত করছেন। আগামী ১৫ মে তিনি দায়িত্ব নিচ্ছেন। তাঁকে আমার শুভেচ্ছা জানাচ্ছি।

এক ঝলকে দেখে নেওয়া যাক রাজীব কুমারের উজ্জ্বল কেরিয়ারের নানা দিক। তিনি ১৯৮৪ ব্যাচের ঝাড়খণ্ড ক্যাডারের IAS আধিকারিক। তিনি ২০২০ সালের অগস্ট মাসে নির্বাচন কমিশনারের পদে বসেছিলেন। এবার তিনিই বসবেন মুখ্য নির্বাচন কমিশনারের পদে। ওয়াকিবহাল মহলের মতে, সামনেই ২০২৪। ওই বছরই লোকসভা নির্বাচন হওয়ার কথা। তার আগে এবার কার্যত অগ্নিপরীক্ষা নতুন নির্বাচন কমিশনারের।

প্রায় ৩০ বছরের প্রশাসনিক অভিজ্ঞতা রয়েছে তাঁর ঝুলিতে। তাঁর হোম স্টেট ঝাড়খণ্ডেও তিনি নানা প্রশাসনিক দায়িত্ব সামলেছেন। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের নানা পদেও তিনি উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিলেন।বিগত দিনে তিনি জয়েন্ট সেক্রেটারি, অ্যাডিশনাল সেক্রেটারি, অর্থমন্ত্রকের উল্লেখযোগ্য পদে ছিলেন। তিনি বিগত দিনে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যানের দায়িত্বেও ছিলেন।

বন্ধ করুন