বাংলা নিউজ > ঘরে বাইরে > Election: রাজ্যসভার ৫৭টি আসনে হবে নির্বাচন, জেনে নিন কোন হেভিওয়েটদের আসনে ভোট
রাজ্যসভার ৫৭টি আসনে হবে নির্বাচন। ফাইল ছবি (PTI Photo) (PTI)
রাজ্যসভার ৫৭টি আসনে হবে নির্বাচন। ফাইল ছবি (PTI Photo) (PTI)

Election: রাজ্যসভার ৫৭টি আসনে হবে নির্বাচন, জেনে নিন কোন হেভিওয়েটদের আসনে ভোট

  • সবথেকে বেশি উত্তরপ্রদেশ থেকে ১১জন সদস্য অবসর নিচ্ছেন। তামিলনাড়ু ও মহারাষ্ট্র থেকে ৬জন করে অবসর নিচ্ছেন। বিহার থেকে ৫জন, অন্ধ্রপ্রদেশ ও কর্ণাটক থেকে চারজন করে, মধ্যপ্রদেশ ও ওড়িশা থেকে তিনজন করে, হরিয়ানা, ঝাড়খন্ড, পঞ্জাব, ছত্তিশগড়, তেলেঙ্গানা থেকে দুজন করে ও উত্তরাখন্ডের একটি আসন শূন্য় হচ্ছে ।

রাজ্যসভার ৫৭টি আসনে নির্বাচন হবে আগামী ১০ জুন। বৃহস্পতিবার নির্বাচন কমিশন একথা জানিয়েছে। এমনকী বিজয় মাল্য যে আসনে ছিলেন সেই আসনেও নির্বাচন হবে এবার। কমিশন সূত্রে খবর, আগামী জুন থেকে অগস্ট মাসের মধ্যে রাজ্যসভার ৫৫জন সদস্য অবসর নিচ্ছেন। রাজস্থান থেকে কংগ্রেসের তরফে আনন্দ শর্মা ও কর্ণাটক থেকে নির্দল হিসাবে বিজয় মাল্যর আসনটিও এবার শূন্য হচ্ছে। সেই আসনেও নির্বাচন হবে। বিজয় মাল্য গত ৫ মে তাঁর পদ থেকে ইস্তফা দেন।

সূত্রের খবর, ওই ৫৭টি আসনের মধ্যে সংখ্যাগরিষ্ঠ ১৪টি আসনে বিজেপি ও কংগ্রেস রয়েছে। বাকি ৬জন সদস্য বিএসপির, পাঁচজন জেডি(ইউ)র. SP, BJD, AIADMK থেকেও একজন করে সদস্য রয়েছেন। সেই আসনগুলিতেই নির্বাচন হবে এবার। পাশাপাশি DMK, NCP, TDP, শিবসেনা থেকেও সদস্যরা রয়েছেন।

অন্যদিকে উল্লেখযোগ্য যে সদস্যরা এবার অবসর নেবেন তাঁদের মধ্যে অন্য়তম এম ভেঙ্কাইয়া নাইডু, বীরেন্দর সিং, সুরেশ প্রভু, নির্মলা সীতারামণ, পীযুষ গোয়েল, মুক্তার আব্বাস নাকভি, প্রাক্তন মন্ত্রী জয়রাম রমেশ, জেডি(ইউ) নেতা শরদ যাদব, ও বিশিষ্ট আইনজীবী রাম জেঠমালানি।

তবে সবথেকে বেশি উত্তরপ্রদেশ থেকে ১১জন সদস্য অবসর নিচ্ছেন। তামিলনাড়ু ও মহারাষ্ট্র থেকে ৬জন করে অবসর নিচ্ছেন। বিহার থেকে ৫জন, অন্ধ্রপ্রদেশ ও কর্ণাটক থেকে চারজন করে, মধ্যপ্রদেশ ও ওড়িশা থেকে তিনজন করে, হরিয়ানা, ঝাড়খন্ড, পঞ্জাব, ছত্তিশগড়, তেলেঙ্গানা থেকে দুজন করে ও উত্তরাখন্ডের একটি আসন শূন্য় হচ্ছে এবার। আগামী ২৪ মে নির্বাচনের নোটিফিকেশন জারি করা হবে। 

বন্ধ করুন