বাংলা নিউজ > ঘরে বাইরে > Election: রাজ্যসভার ৫৭টি আসনে হবে নির্বাচন, জেনে নিন কোন হেভিওয়েটদের আসনে ভোট

Election: রাজ্যসভার ৫৭টি আসনে হবে নির্বাচন, জেনে নিন কোন হেভিওয়েটদের আসনে ভোট

রাজ্যসভার ৫৭টি আসনে হবে নির্বাচন। ফাইল ছবি (PTI Photo) (PTI)

সবথেকে বেশি উত্তরপ্রদেশ থেকে ১১জন সদস্য অবসর নিচ্ছেন। তামিলনাড়ু ও মহারাষ্ট্র থেকে ৬জন করে অবসর নিচ্ছেন। বিহার থেকে ৫জন, অন্ধ্রপ্রদেশ ও কর্ণাটক থেকে চারজন করে, মধ্যপ্রদেশ ও ওড়িশা থেকে তিনজন করে, হরিয়ানা, ঝাড়খন্ড, পঞ্জাব, ছত্তিশগড়, তেলেঙ্গানা থেকে দুজন করে ও উত্তরাখন্ডের একটি আসন শূন্য় হচ্ছে ।

রাজ্যসভার ৫৭টি আসনে নির্বাচন হবে আগামী ১০ জুন। বৃহস্পতিবার নির্বাচন কমিশন একথা জানিয়েছে। এমনকী বিজয় মাল্য যে আসনে ছিলেন সেই আসনেও নির্বাচন হবে এবার। কমিশন সূত্রে খবর, আগামী জুন থেকে অগস্ট মাসের মধ্যে রাজ্যসভার ৫৫জন সদস্য অবসর নিচ্ছেন। রাজস্থান থেকে কংগ্রেসের তরফে আনন্দ শর্মা ও কর্ণাটক থেকে নির্দল হিসাবে বিজয় মাল্যর আসনটিও এবার শূন্য হচ্ছে। সেই আসনেও নির্বাচন হবে। বিজয় মাল্য গত ৫ মে তাঁর পদ থেকে ইস্তফা দেন।

সূত্রের খবর, ওই ৫৭টি আসনের মধ্যে সংখ্যাগরিষ্ঠ ১৪টি আসনে বিজেপি ও কংগ্রেস রয়েছে। বাকি ৬জন সদস্য বিএসপির, পাঁচজন জেডি(ইউ)র. SP, BJD, AIADMK থেকেও একজন করে সদস্য রয়েছেন। সেই আসনগুলিতেই নির্বাচন হবে এবার। পাশাপাশি DMK, NCP, TDP, শিবসেনা থেকেও সদস্যরা রয়েছেন।

অন্যদিকে উল্লেখযোগ্য যে সদস্যরা এবার অবসর নেবেন তাঁদের মধ্যে অন্য়তম এম ভেঙ্কাইয়া নাইডু, বীরেন্দর সিং, সুরেশ প্রভু, নির্মলা সীতারামণ, পীযুষ গোয়েল, মুক্তার আব্বাস নাকভি, প্রাক্তন মন্ত্রী জয়রাম রমেশ, জেডি(ইউ) নেতা শরদ যাদব, ও বিশিষ্ট আইনজীবী রাম জেঠমালানি।

তবে সবথেকে বেশি উত্তরপ্রদেশ থেকে ১১জন সদস্য অবসর নিচ্ছেন। তামিলনাড়ু ও মহারাষ্ট্র থেকে ৬জন করে অবসর নিচ্ছেন। বিহার থেকে ৫জন, অন্ধ্রপ্রদেশ ও কর্ণাটক থেকে চারজন করে, মধ্যপ্রদেশ ও ওড়িশা থেকে তিনজন করে, হরিয়ানা, ঝাড়খন্ড, পঞ্জাব, ছত্তিশগড়, তেলেঙ্গানা থেকে দুজন করে ও উত্তরাখন্ডের একটি আসন শূন্য় হচ্ছে এবার। আগামী ২৪ মে নির্বাচনের নোটিফিকেশন জারি করা হবে। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৪ জুনের রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৪ জুনের রাশিফল মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৪ জুনের রাশিফল বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৪ জুনের রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৪ জুনের রাশিফল ২ কিমি দৌড়াতে সময় নয় ২০ মিনিট, কোনও কথা শোনে না, আজম খানকে নিয়ে বিস্ফোরক হাফিজ রোজ মাউথওয়াশ ব্যবহার করেন? অজান্তেই শরীরে অ্যালকোহল চলে যাচ্ছে না তো জি৭ সম্মেলনে যোগ দিতে ইতালিতে মোদী, সফরকালে ট্রুডোর সাথে দেখা হলেও করবেন না বৈঠক হুড়মুড়িয়ে ওজন কমাবে রসুন! সরকারি কর্মীদের জন্য বড় খবর, GPF-এ সুদের হার নিয়ে করা হল নয়া ঘোষণা

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.