বাংলা নিউজ > ঘরে বাইরে > Electronic interlocking: 'করমণ্ডল বিভীষিকার পেছনে 'ভিলেন' ইন্টারলকিংয়ের বদল,' কীভাবে কাজ করে এটি?

Electronic interlocking: 'করমণ্ডল বিভীষিকার পেছনে 'ভিলেন' ইন্টারলকিংয়ের বদল,' কীভাবে কাজ করে এটি?

ইলেকট্রনিক ইন্টারলকিংয়ের সময় যে পরিবর্তন হয়েছিল, সেটার কারণে এই দুর্ঘটনা হয়েছে। দাবি করেছিলেন রেলমন্ত্রী (AFP)

কেন্দ্রীয় মন্ত্রী বলেছিলেন, ইলেকট্রনিক ইন্টারলকিং ব্যবস্থার বদল করতে গিয়ে কিছু হয়েছিল…অনেকের মতে সম্ভবত তিনি ভুল সিগন্য়াল বা ভুল লাইনে করমণ্ডল এক্সপ্রেসকে নিয়ে যাওয়ার কথা বোঝাতে চেয়েছিলেন। তবে তদন্ত হওয়ার পরেই সবটা জানা যাবে।

দুর্ঘটনাস্থলে গিয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন, ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের পরিবর্তন সংক্রান্ত একটা বিষয় রয়েছে এই রেল দুর্ঘটনার পেছনে। তদন্ত রিপোর্ট আসুক তারপর পুরোটা জানা যাবে। কিন্তু এই ইন্টারলকিং সিস্টেমটা ঠিক কী? তবে তার আগে জেনে নেওয়া যাক ঠিক কী বলেছিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী? 

সংবাদসংস্থা এএনআইকে কেন্দ্রীয় রেলমন্ত্রী জানিয়েছিলেন,কমিশনার অফ রেলওয়ে সেফটি বিষয়টি দেখছে।সেই রিপোর্ট আসতে দিন। কিন্তু আমরা দুর্ঘটনার কারণকে চিহ্নিত করতে পেরেছি। আর যারা এই ঘটনার জন্য দায়ী…আসলে এটা ইলেকট্রনিক ইন্টারলকিংয়ের পরিবর্তনের কারণে হয়েছিল। এমনকী প্রাক্তন রেলমন্ত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের কবচ সংক্রান্ত দাবিও মানতে চাননি তিনি। 

রেলমন্ত্রী জানিয়েছিলেন এই দুর্ঘটনার সঙ্গে অ্যান্টি কলিশন সিস্টেমের কোনও সম্পর্ক নেই।

কিন্তু এই  ইন্টারলকিং সিস্টেমটা ঠিক কী?

এটা আসলে সিগনাল, পয়েন্ট, ট্র্য়াকের যে সার্কিট রয়েছে তাদের মধ্য়ে একটা মেলবন্ধন ঘটায়। গোটা বিষয়টি একে অপরের সঙ্গে যুক্ত। রেল জংশন, স্টেশন, সিগন্য়ালিং ব্যবস্থা সব এই সিস্টেমের উপর নির্ভরশীল। একটি লাইন থেকে অপর লাইনে কখন ট্রেনটি যাবে সেটাও নির্ভর করে এই সিস্টেমের উপর। মানে রেললাইনের পাশেই এই ইলেকট্রিকাল সার্কিটটা থাকে। কোনও একটা লাইন ফাঁকা আছে নাকি তাতে ট্রেন আছে সেটা বুঝে এই ইন্টারলকিং সিস্টেম নির্দিষ্ট লাইনে ট্রেনের যাতায়াতকে নির্দিষ্ট করে। দুটি ট্রেন যাতে একই লাইনে না থাকে সেটাও ঠিক করে দেয় এই সিস্টেম।

ইলেকট্রনিক ইন্টারলকিং কী? 

এই সিস্টেমটি আরও উন্নত। সফটওয়ারের মাধ্যমে কাজ করে এই সিস্টেমটি। কম্পিউটার ব্যবস্থা, Programmable logic controllers এই ব্যবস্থার সঙ্গে যুক্ত থাকে। 

এদিকে কেন্দ্রীয় মন্ত্রী বলেছিলেন, ইলেকট্রনিক ইন্টারলকিং ব্যবস্থার বদল করতে গিয়ে কিছু হয়েছিল…অনেকের মতে সম্ভবত তিনি ভুল সিগন্য়াল বা ভুল লাইনে করমণ্ডল এক্সপ্রেসকে নিয়ে যাওয়ার কথা বোঝাতে চেয়েছিলেন। তবে তদন্ত হওয়ার পরেই সবটা জানা যাবে। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

পাকিস্তানের থেকে বেশি পারমাণবিক অস্ত্র ভারতের হাতে, দাবি রিপোর্টে, জানুন সংখ্যা T20I-তে ক্রিস গেইলকে টপকে ওয়েস্ট ইন্ডিজের নতুন সিক্সার কিং হলেন নিকোলাস পুরান পশুদের ওপর অত্যাচার করলে রয়েছে কড়া শাস্তির বিধান! জানুন আইনের খুঁটিনাটি অটিজম একটি রোগ মাত্র, সচেতনতা ছড়ানোর মাধ্যমেই পালন করা হয় অটিস্টিক প্রাইড ডে কারা ফার্স্টবয় আর কারা লাস্টবয়, গ্রুপ লিগের শেষে দেখুন বিশ্বকাপের পয়েন্ট তালিকা বিভিন্ন ক্যাটেগরিতে বিশ্বের সেরা ১০ স্কুলের তালিকায় ভারতের ৫টি! ৩টিই আবার সরকারি Viral Video: প্রাণ বাঁচানোয় পোষ মেনে গেল সারস পাখি! ভাইরাল দারুণ এই ভিডিয়ো গলায় সরস্বতী! বাবার ঝালমুড়ির দোকান, সারেগামাপায় সুস্মিতার গানে বুঁদ রাঘব-ইমনরা অর্ধেকেরও বেশি কমে যাবে চিনের জনসংখ্যা! কিন্তু কেন? রইল আসল কারণ ভারতীয় দলের হেড কোচের পদের জন্য একজনই আবেদন করেছেন, আজই ইন্টারভিউ-রিপোর্ট

T20 WC 2024

পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.