বাংলা নিউজ > ঘরে বাইরে > Elephant: তিন বছরে দেশে দেড় হাজারেরও বেশি মৃত্যু হাতির হানায়! বাংলায় কত মৃত্যু?
গত তিনবছরে কতজনের মৃত্যু হাতির হানায় হয়েছে তার হিসাব দিল পরিবেশ দফতর। (ANI Photo/ ANI Pic Service) (ANI)

Elephant: তিন বছরে দেশে দেড় হাজারেরও বেশি মৃত্যু হাতির হানায়! বাংলায় কত মৃত্যু?

  • মানুষ ও হাতির মধ্যে সংঘাত এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হয়েছে। কোথাও আর্থিক ক্ষতি হলে তার ক্ষতিপূরণেরও ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি হাতিরা যাতে প্রাকৃতিক পরিবেশে যথাযথভাবে থাকতে পারে তার ব্যবস্থাও করছে সরকার।

গত তিনবছরে কতজন হাতির হানায় মারা গিয়েছেন? এবার কেন্দ্রীয় পরিবেশ দফতরের মন্ত্রক এনিয়ে তথ্য পেশ করল লোকসভায়। সেই তথ্য অনুসারে দেখা যাচ্ছে গত তিনবছরে ১ হাজার ৫৭৮জন হাতির হানায় মারা গিয়েছেন। শুধু ওড়িশাতেই মারা গিয়েছেন ৩২২জন।

কেন্দ্রীয় পরিবেশ দফতরের মন্ত্রক জানিয়েছে ২০১৯-২০ সালে ১৬টি রাজ্যে মোট ৫৮৫জনের মৃত্যু হয়েছে। ২০২০-২১ সালে মোট ৪৬১জনের মৃত্য়ু হয়েছিল। ২০২১-২২ সালে ৫৩২জনের মৃত্যু হয়েছিল।

কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী জানিয়েছেন তিনবছরে ওড়িশায় সবথেকে বেশি মানুষের মৃত্যু হয়েছিল হাতির হানায়। ঝাড়খণ্ডে তিনবছরে ২৯১জন মারা গিয়েছিলেন হাতির হানায়। পশ্চিমবঙ্গে মারা গিয়েছিলেন ২৪০জন। অসমে ২২৯জন, ছত্তিশগড়ে ১৮৩জন, ও তামিলনাড়ুতে হাতির হানায় ১৩২জনের মৃত্যু হয়েছিল।

 কর্ণাটক, কেরল, মেঘালয় ও অন্ধ্রপ্রদেশে ৬৯, ৫৭, ১২ ও ১০জনের হাতির হানায় মৃত্যু হয়েছিল। এদিকে কেন্দ্রীয় সরকার ‘প্রজেক্ট এলিফ্য়ান্টের’ মাধ্যমে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে প্রয়োজনীয় আর্থিক ও টেকনিকাল সহযোগিতা করেছে।

এদিকে মানুষ ও হাতির মধ্যে সংঘাত এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হয়েছে। কোথাও আর্থিক ক্ষতি হলে তার ক্ষতিপূরণেরও ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি হাতিরা যাতে প্রাকৃতিক পরিবেশে যথাযথভাবে থাকতে পারে তার ব্যবস্থাও করছে সরকার।

বন্ধ করুন