বাংলা নিউজ > ঘরে বাইরে > Twitter কর্মীদের লগ -ইন বন্ধ! অর্ধেককেই ছেঁটে ফেলতে পারেন Elon Musk: রিপোর্ট

Twitter কর্মীদের লগ -ইন বন্ধ! অর্ধেককেই ছেঁটে ফেলতে পারেন Elon Musk: রিপোর্ট

 ফাইল ছবি: রয়টার্স (REUTERS)

টুইটার অধিগ্রহণের সঙ্গে সঙ্গেই তাকে লাভজনক করে তোলার লক্ষ্য নিয়েছেন ইলন মাস্ক। আর তার অংশ হিসাবেই অদক্ষ, অপ্রয়োজনীয় কর্মীদের ছাঁটাই করে ফেলছেন তিনি। আগে কর্মী ছাঁটাই হবে না বলে আশ্বাস দিয়েছিলেন। তবে বাস্তবে তেমনটা হচ্ছে না।

শুক্রবার সকাল থেকেই হঠাত্ টুইটার কর্মীদের গণছাঁটাইয়ের প্রক্রিয়া শুরু করে দিলেন ইলন মাস্ক। টেকক্রাঞ্চের রিপোর্ট অনুযায়ী, টুইটার কর্মীদের পাঠানো এক অভ্যন্তরীণ মেমোতে এই ছাঁটাইয়ের কথা জানানো হয়েছে। অনেক টুইটার কর্মীই জানান, হঠাত্ই শুক্রবার সকাল থেকে সংস্থার ইমেল ব্যবহার করে কর্মী অ্যাকাউন্টে লগ ইন করা যাচ্ছে না। সাম্প্রতিক এক রিপোর্ট অনুযায়ী, সংস্থার অর্ধেকেরও বেশি কর্মীদের ছাঁটাই করতে পারেন ইলন মাস্ক।

বৃহস্পতিবার সন্ধ্যায়, সমস্ত কর্মচারীদের কাছে একটি ইমেল যায়। তাতে বলা হয় যে, তাঁদের আগামিকাল সকাল ৯ টায় 'চাকরির অবস্থা সম্পর্কে জানিয়ে দেওয়া হবে'। শুক্রবার সকালেই ইমেল পাঠানো হবে। 'টুইটারে আপনার ভূমিকা' শীর্ষক সেই ইমেলে কর্মীদের চাকরি আছে নাকি নেই, সেই বিষয়ে জানানো হবে। হঠাত্ এক দিনের নোটিশে এমন ছাঁটাইয়ের পরিকল্পনায় হকচকিত সংস্থার কর্মীরা। আরও পড়ুন: ইলন মাস্কের দাবি সত্ত্বেও ৫০% কর্মী ছাঁটাই করছে টুইটার! পুরোপুরি নিষিদ্ধ 'ওয়ার্ক ফ্রম হোম'

'কর্মীদের পাশাপাশি টুইটার সিস্টেম এবং গ্রাহকের ডেটার নিরাপত্তা নিশ্চিত করতে, অফিস সাময়িকভাবে বন্ধ করা হবে। সমস্ত ব্যাজ অ্যাক্সেস স্থগিত রাখা থাকবে,' ইমেলে এমনটাই বলা হয়েছে। এটাও বলা হয়েছে যে, 'আপনি যদি অফিসে থাকেন বা অফিসে যাওয়ার পথে থাকেন, তবে দয়া করে বাড়িতে ফিরে যান।'

ছবি: টুইটার
ছবি: টুইটার (Twitter)

টুইটার অধিগ্রহণের সঙ্গে সঙ্গেই তাকে লাভজনক করে তোলার লক্ষ্য নিয়েছেন ইলন মাস্ক। আর তার অংশ হিসাবেই অদক্ষ, অপ্রয়োজনীয় কর্মীদের ছাঁটাই করে ফেলছেন তিনি। আগে কর্মী ছাঁটাই হবে না বলে আশ্বাস দিয়েছিলেন। তবে বাস্তবে তেমনটা হচ্ছে না। ইলনের টিম ইতিমধ্যেই টুইটারের ইঞ্জিনিয়ারদের একটি নির্দেশিকা দিয়েছে। তাতে গত ১-২ মাসে তাঁরা কী কোডিং করেছেন, তা প্রিন্ট করে পাঠাতে বলা হয়েছে। কে কতটা কাজ করেছেন, যাচাই করার জন্য টেসলার সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের নিয়ে এসেছেন ইলন মাস্ক।

এখনও, টুইটারের কোন কোন ডিপার্টমেন্টে সবচেয়ে বেশি ছাঁটাই হবে, তা স্পষ্ট নয়। প্রসঙ্গত, কয়েক বছর আগে, টেসলার পুরো পিআর টিমকেই হঠাত্ বাদ দিয়ে দিয়েছিলেন ইলন মাস্ক। আর তাই থেকেই সকলের ধারণা, সম্ভবত টুইটারেরও পিআর টিমকে হঠিয়ে দিতে পারেন তিনি।

টুইটার কেনার জন্য ইলন মাস্কের চুক্তির মধ্যেই ব্যাঙ্ক থেকে সংস্থার ১৩ বিলিয়ন মার্কিন ডলার ঋণ নেওয়ার একটি বিষয়ও অন্তর্ভুক্ত ছিল। এর অর্থ এই যে, টুইটারকে প্রতি বছর প্রায় ১ বিলিয়ন ডলার করে খালি ঋণের টাকাই শোধ করতে হবে।

টুইটার কেনার সঙ্গে সঙ্গেই টুইটারের ভেরিফায়েড ব্লু টিক প্রোফাইলের জন্য নয়া নিয়ম আনেন ইলন মাস্ক। ঠিক করা হয়, ভেরিফায়েড অ্যাকাউন্ট, টুইটার ব্লু-এর সুবিধা পেতে হলে মাসে ২০ ডলার করে সাবস্ক্রিপশন চার্জ দিতে হবে ব্যবহারকারীদের। পরে অবশ্য সমালোচনার মুখে তা কমিয়ে ৮ ডলার করে দেন ইলন মাস্ক। তাছাড়াও অধিগ্রহণের পর পরই সংস্থার সিইও পরাগ আগরওয়াল-সহ উচ্চ কর্তৃপক্ষকেও চাকরি থেকে বরখাস্ত করেন ইলন।

ঘরে বাইরে খবর

Latest News

বুমরাহকে পিছনে ফেলে শীর্ষস্থান দখল করলেন চাহাল, কমলা টুপির দৌড়ে রিয়ান-সঞ্জু শেষ ম্যাচ ৩-২ হার, অস্ট্রেলিয়ার কাছে ৫-০ Hockey Test series হারল ভারতীয় হকি দল MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ নতুন শুরু শুভ হোক! প্রিয় মানুষদের নববর্ষের শুভেচ্ছা জানান এভাবে, রইল টিপস মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো গাজা যুদ্ধ, ইরানের হামলার আবহে নিজেদের সরকারের বিরুদ্ধেই পথে ৪৫ হাজার ইজরায়েলি! রাস্তায় অচেনা লোকের সঙ্গে ঝগড়া, কামড়ে দেন সইফ আলি খান! যেতে হয় হাসপাতালে ২০০ উইকেটের আরও কাছে চাহাল, প্রথম বোলার হিসেবে IPL-এ ইতিহাস গড়ার অপেক্ষায় যুজি ধনু-মকর-কুম্ভ-মীনের পয়লা বৈশাখ কেমন কাটবে? জানুন রাশিফল ইজরায়েলে হামলা চালিয়ে দিল ইরান, ভোর হতে না হতেই শোনা গেল পরপর বিস্ফোরণ

Latest IPL News

MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.