বাংলা নিউজ > ঘরে বাইরে > জেফ বেজোসকে পিছনে ফেলে বিশ্বের ধনীতম ব্যক্তি হলেন ইলন মাস্ক
ইলন মাস্ক (REUTERS)
ইলন মাস্ক (REUTERS)

জেফ বেজোসকে পিছনে ফেলে বিশ্বের ধনীতম ব্যক্তি হলেন ইলন মাস্ক

বেজোসের চেয়ে দেড় মিলিয়ন বেশি ধনসম্পদ আছে ইলন মাস্কের 

জেফ বেজোসকে পিছনে ফেলে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির শিরোপা পেলেন টেসলার প্রধান ইলন মাস্ক। বৃহস্পতিবার অনেকটা বেড়েছে টেসলার শেয়ারের দাম। যার জেরে অ্যামাজনের মালিকের চেয়ে এগিয়ে গেলেন ইলন মাস্ক। বর্তমানে মাস্কের মোট ধনসম্পদের মূল্য হল ১৮৮.৫ বিলিয়ন, বেজোসের চেয়ে দেড় মিলিয়ন বেশি। 

গতবছর প্রায় আট গুণ বেড়েছে টেসলার শেয়ারের দাম। ফলে ফুলে ফেঁপে উঠেছে ইলন মাস্কের ব্যক্তিগত সম্পদ। টেসলায় ২০ শতাংশ শেয়ার আছে মাস্কের। একই সঙ্গে তাঁর কাছে  ৪২ বিলিয়ন ডলারের শেয়ার আছে টেসলার। 

বৃহস্পতিবার টেসলার শেয়ারের দর বাড়ে ৭.৪ শতাংশ। নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জে ৮১১.৬১ ডলার ছিল টেসলার স্টকের দাম। এর জেরেই ব্লুমবার্গ সূচক অনুযায়ী বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হন ইলন মাস্ক। ফোর্বসের সূচক অনুযায়ী যদিও এখনও এক নম্বরে বেজোস। তাঁর চেয়ে ৭.৮ বিলিয়ন ডলার কম ধনরাশি আছে মাস্কের, ফোর্বসের হিসেব অনুযায়ী। 

ফোর্বস কিছুটা অন্য ভাবে শেয়ারের মান নির্ধারণ করে। ব্যক্তিগত ঋণের জন্য টেসলার শেয়ার তিনি কোল্যাটারেল হিসেবে রেখেছন তিনি। এই জন্য তাঁর শেয়ারের মূল্যে, ২৫ শতাংশ ডিসকাউন্ট করে হিসেব করে ইলন মাস্ক। 

প্রসঙ্গত, টেসলা ছাড়াও রকেট সংস্থা SpaceX-এর প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। এছাড়াও আছে Neuralink, যেটা মানুষের মস্তিস্কের সঙ্গে কম্পিউটারকে যুক্ত করার কাজে রত। ব্যস্ত শহরের নিচে টানেল নির্মাণ করার জন্য তিনি তৈরী করেছেন Boring Company.

বন্ধ করুন