বাংলা নিউজ > ঘরে বাইরে > Elon Musk-Twitter Deal: টুইটার কিনতে অনিচ্ছুক মাস্ক, তাও ৪৪ বিলিয়ন ডলারের প্রস্তাবে ‘হ্যাঁ’ শেয়ারহোল্ডার
টুইটারের সঙ্গে ইলন মাস্কের চুক্তি ঘিরে জলঘোলা চলছে এখনও। (AFP)

Elon Musk-Twitter Deal: টুইটার কিনতে অনিচ্ছুক মাস্ক, তাও ৪৪ বিলিয়ন ডলারের প্রস্তাবে ‘হ্যাঁ’ শেয়ারহোল্ডার

  • টুইটারের সঙ্গে ইলন মাস্কের চুক্তি ঘিরে জলঘোলা চলছে এখনও। দুই পক্ষের আইনি সংঘাতের মাঝেই এবার টুইটারের শেয়ারহোল্ডারদের বড় সিদ্ধান্ত।

টুইটার কেনার প্রস্তাব দিয়েও মুখ ফিরিয়েছেন ইলন মাস্ক। তবে এরই মাঝে এবার ইলন মাস্কের ৪৪ বিলিয়ন ডলারের 'বাইআউট' চুক্তি অনুমোদন দিল টুইটারের শেয়ারহোল্ডাররা। মঙ্গলবার এই বিষয়ে টুইটারের তরফে বলা হয়, শেয়ারহোল্ডারদের ভোটের গণনার প্রাথমিক রাউন্ডে দেখা গিয়েছে যে, ইলন মাস্ক ৪৪ বিলিয়ন ডলারের বিনিময়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কেনার জন্য যে প্রস্তাব দিয়েছিলেন, তা সমর্থন করেছে অধিকাংশ জন। শেয়ারহোল্ডারদের অনলাইন বৈঠকে মাস্কের বাইআউট প্রস্তাবের বিষয়টি উত্থাপিত হয়েছিল। মাত্র কয়েক মিনিটের মধ্যেই সব ভোট পড়ে এবং দেখা যায়, বেশির ভাগ ভোটই বাইআউটের পক্ষে যায়।

প্রসঙ্গত, ইলন মাস্ক গত কয়েকদিন ধরেই টুইটারের সঙ্গে চুক্তি বাতিল করার প্রচেষ্টায় আছেন। এমনকি বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে। এর আগে টেসলার সিইও ইলন মাস্ক টুইটারের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ এনেছিলেন। মাস্ক অভিযোগ করেছিলেন যে ৪৪ মিলিয়ন ডলারের চুক্তির সময় টুইটারের তরফে তাঁকে সংস্থা সংক্রান্ত বিভ্রান্তিকর তথ্য দেওয়া হয়েছিল। এই আবহে এই চুক্তি বাতিল না করে তা সম্পন্ন করার জন্য টুইটারের তরফে মাস্কের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ডেলাওয়্যারের আদালতের কাছে টুইটারের আর্জি, চুক্তিমাফিক লেনদেন সম্পূর্ণ করুন ইলন মাস্ক। শেয়ার প্রতি ৫৪.২০ মার্কিন ডলার করে দেওয়ার আদেশ দেওয়ার আর্জি জানিয়েছে তারা।

চুক্তি ভাঙার কারণ হিসাবে মাস্ক কী বলেন? টুইটারে জাল বা স্প্যাম অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য প্রকাশ করতে বলেছিলেন ইলন মাস্ক। টুইটার কর্তৃপক্ষ তাঁর প্রশ্নের সঠিক জবাব দিতে ব্যর্থ হয়। আর সেই কারণেই চুক্তি বাতিল করেন বলে দাবি করেন টেসলার কর্ণধার। টুইটারে বট, স্প্যাম অ্যাকাউন্টের নিষ্পত্তি না করলে চুক্তি করবেন না বলেও জানিয়েছিলেন তিনি।

উল্লেখ্য, এপ্রিল মাসেই ৪৪ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কিনে নেওয়ার প্রস্তাব দেন টেসলার কর্ণধার। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩৩,৬৭২ কোটি টাকা। এর আগে মাসের শুরুতেই টুইটারের ৯.২ শতাংশ মালিকানা কেনেন ইলন। টুইটারের বোর্ডেও ইলন যোগ দেবেন বলে ঘোষণা করা হয়েছিল। কিন্তু দিনকয়েক পরে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছিলেন ইলন। তারপর শেয়ারপিছু ৫৪.২ ডলারে টুইটার কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছিলেন টেসলার কর্ণধার।

বন্ধ করুন