বাংলা নিউজ > ঘরে বাইরে > Emergency: শ্রীলঙ্কায় জারি করা হল জরুরী অবস্থা, ধর্মঘট-অবরোধে জেরবার দেশ
শ্রীলঙ্কার প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে ছাত্রদের বিক্ষোভ হঠাতে জলকামান ( AFP) (AFP)

Emergency: শ্রীলঙ্কায় জারি করা হল জরুরী অবস্থা, ধর্মঘট-অবরোধে জেরবার দেশ

  • স্বাস্থ্য, পোস্টাল, বন্দর, সহ সরকারি সমস্ত বিভাগে ধর্মঘট পালন চলছে। অন্যদিকে প্রেসিডেন্সিয়ালের সচিবালয়ের সামনে বিক্ষোভকারীরা দাবি তুলেছেন, গোতাবায়া গ্রামের বাড়িতে ফিরে যাও। সেই সুরই তীব্র হচ্ছে ক্রমশ। আর তার জেরেই এবার জরুরী অবস্থা শ্রীলঙ্কায়।

জরুরী অবস্থা জারি হল শ্রীলঙ্কায়। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষ সিকিউরিটি ফোর্সের হাতে সর্বোচ্চ ক্ষমতা অর্পণ করলেন। সরকার বিরোধী ক্ষোভ সামাল দিতেই তিনি এই পদক্ষেপ নিলেন, খবর সংবাদ সংস্থা এএফপি সূত্রে। প্রেসিডেন্টের এক মুখপাত্র জানিয়েছেন, আইনের প্রয়োগ যথাযথ করার জন্য তিনি এই কড়া আইন প্রয়োগ করেছেন। এদিকে শ্রমিক সংগঠনগুলি দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছেন। তাঁর পদত্যাগের দাবিও তুলেছেন শ্রমিক নেতৃত্ব। আর সেসব সামাল দিতে একেবারে স্টেট অফ এমার্জেন্সি ডাকলেন প্রেসিডেন্ট।

গোটা দেশ জুড়ে চরম অস্থিরতা। আর্থিক সংকট চরমে। তার মধ্যে পড়ুয়ারাও রাস্তায় বেরিয়ে পড়েছেন। সংসদে যাওয়ার মূল রাস্তা তারা অবরোধ করে দিয়েছেন। আন্দোলনকারীদের হঠাতে পুলিশ কাঁদানে গ্যাস, জল কামান ব্যবহার করেছে। IUSF নেতা ওয়াসান্থা লিয়াংগে জানিয়েছেন, আমরা পার্লামেন্টে যাওয়ার ও আসার সব রাস্তা বন্ধ করে দেব। তার আগে রাজাপক্ষকে ইস্তফা দিতে হবে। এদিকে অনাস্থা আনার জন্য স্পিকারের চেম্বারেও এদিন বিক্ষোভ দেখান বিরোধীরা।

এর মধ্যে স্বাস্থ্য, পোস্টাল, বন্দর, সহ সরকারি সমস্ত বিভাগে ধর্মঘট পালন চলছে। অন্যদিকে প্রেসিডেন্সিয়ালের সচিবালয়ের সামনে বিক্ষোভকারীরা দাবি তুলেছেন, গোতাবায়া গ্রামের বাড়িতে ফিরে যাও। সেই সুরই তীব্র হচ্ছে ক্রমশ। আর তার জেরেই এবার জরুরী অবস্থা শ্রীলঙ্কায়।

বন্ধ করুন