বাংলা নিউজ > ঘরে বাইরে > জাতীয় সড়কে জরুরি অবতরণের স্ট্রিপ, ঘাড়ে নিশ্বাস ফেলে পাকিস্তানকে বার্তা দিল্লির
জাতীয় সড়কের পাশে তৈরি স্ট্রিপে অবতরণ সামরিক বিমানের (ছবি সৌজন্যে এএনআই) (ANI)
জাতীয় সড়কের পাশে তৈরি স্ট্রিপে অবতরণ সামরিক বিমানের (ছবি সৌজন্যে এএনআই) (ANI)

জাতীয় সড়কে জরুরি অবতরণের স্ট্রিপ, ঘাড়ে নিশ্বাস ফেলে পাকিস্তানকে বার্তা দিল্লির

  • পাকিস্তান সীমান্তের খুব কাছেই ৯২৫ নম্বর জাতীয় সড়কের পাশে তৈরি হয়েছে ভারতীয় বায়ুসেনার জরুরি অবতরণের স্ট্রিপ।

রাজস্থানে বারমেরে সত্তা গন্ধব এলাকায় পাকিস্তান সীমান্তের খুব কাছেই ৯২৫ নম্বর জাতীয় সড়কের পাশে তৈরি হয়েছে ভারতীয় বায়ুসেনার জরুরি অবতরণের স্ট্রিপ। সেই ল্যান্ডিং স্ট্রিপই বৃহস্পতিবার উদ্বোধন করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতিন গড়কড়ি। এদিন এই ল্যান্ডিং স্ট্রিপ উদ্বোধনে দুই কেন্দ্রীয় মন্ত্রীর পাশাপাশি উপস্থিত ছিলেন চিফ অফ দ্য ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদুড়িয়া।

বৃহস্পতিবার এই জাতীয় সড়কের উপরই কেন্দ্রীয় মন্ত্রী এবং দেশের সামরিক প্রধান ও বায়ুসেনা প্রধানকে নিয়ে ভারতীয় বায়ুসেনার একটি হারকিউলিস সি-১৩০জে বিমান অবতরণ করে ৯২৫ নম্বর জাতীয় সড়কের পাশে নবনির্মিত ল্যান্ডিং স্ট্রিপে। দেশের কোনও জাতীয় সড়কের পাশে এই প্রথমবার কোনও বায়ুসেনার বিমানের জরুরি অবতরণের জন্য তৈরি করা হল ল্যান্ডিং স্ট্রিপ।

হারকিউলিস সি-১৩০জে ছাড়াও এদিন নয়া ওই স্ট্রিপে অবতরণ এবং টেকঅফ করে একটি সুখোই ৩০ এমকেআই যুদ্ধবিমান। তাছাড়া একটি হেলিকপ্টার এবং সেনার ব্যবহারের পণ্যবাহী বিমানও এদিন অবতরণ করে এই স্ট্রিপে। ভৌগোলিক অবস্থানগত দিক থেকে দেখতে গেলে বারমেরের যেই অঞ্চলে এই ল্যান্ডিং স্ট্রিপ তৈরি হয়েছে, তা খুবই গুরুত্বপূর্ণ। বারমের থেকে পাকিস্তানের সীমান্ত খুব বেশি দূরে নয়।

উদ্বোধনের পর রাজনাথ সিং বলেন, 'অনেকেই মনে করেন যে প্রতিরক্ষা খআতে বেশি খরচ করলে তা দেশের সার্বিক উন্নয়নের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। তবে প্রতিরক্ষা এবং উন্নয়ন একইসঙ্গে চলতে পারে।' পাশাপাশি রাজনাথ সিং এদিন আরও জানান, দেশে আরও ২০টি নতুন জরুরি অবতরণের স্ট্রিপ তৈরি হবে। তাছাড়া তৈরি হবে সামরিক ব্যবহারের জন্য হেলিপ্যাড। সীমান্তে কোনওরকম চ্যালেঞ্জের মুখোমুখি হতে যে ভারত প্রস্তুত, সেই বার্তা এদিন বারমেরে দিয়ে গেলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী।

 

বন্ধ করুন