বাংলা নিউজ > ঘরে বাইরে > Emmanuel Macron: ফরাসী রাজনীতিতে তোলপাড়! প্রেসিডেন্ট ম্যাক্রোঁ সংসদে খোয়ালেন সংখ্যাগরিষ্ঠতা
 ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (Photo by Ludovic MARIN / AFP) (AFP)

Emmanuel Macron: ফরাসী রাজনীতিতে তোলপাড়! প্রেসিডেন্ট ম্যাক্রোঁ সংসদে খোয়ালেন সংখ্যাগরিষ্ঠতা

  • উল্লেখ্য, ৪৪ বছরের ম্যাক্রোঁর বিরুদ্ধে অভিযোগ তিনি ইউক্রেনে রুশ আগ্রাসন থামাতে এতটাই ব্যস্ত হয়ে পড়েন যে , ফ্রান্সের ঘরের ভিতর তাঁর জমি যে সরে যাচ্ছে পায়ের তলা থেকে সেদিকে খেয়াল রাখতে পারেননি।

ফ্রান্সের বুকে রাজনৈতিক ঝড় তুলেছে প্রেসিডেন্ট ইমানুয়ের ম্যাক্রোঁর পরিস্থিতি। সদ্য নির্বাচনে সেদেশে বিপুল ভোটে জিতে তিনি প্রেসিডেন্টের মসনদে বসেন। তবে সংসদীয় ভোটাভুটিতে বড় ধাক্কা খেয়ে তিনি হেরে যান। সেদেশে চরম ডানপন্থী ও নতুন তৈরি হওয়া বামপন্থী জোটের কাছে ব্যাপক ধাক্কা খায় ম্যাক্রোঁ শিবির।

ফ্রান্সের সংসদের এই ভোটের ফলাফলে ব্যাপক তোলপাড় ফরাসী রাজনীতির বুকে। এদিকে সংসদে মুখ থুবড়ে পড়ার পর ম্যাক্রোঁ শিবির আপাতত হাত ধরার জন্য খুঁজে চলেছে জোট শরিক। যাতে সংখ্য়া গরিষ্ঠতার প্রশ্নে তাঁর ক্যাম্পকে পিছু হঠতে না হয় আর। উল্লেখ্য, ৪৪ বছরের ম্যাক্রোঁর বিরুদ্ধে অভিযোগ তিনি ইউক্রেনে রুশ আগ্রাসন থামাতে এতটাই ব্যস্ত হয়ে পড়েন যে , ফ্রান্সের ঘরের ভিতর তাঁর জমি যে সরে যাচ্ছে পায়ের তলা থেকে সেদিকে খেয়াল রাখতে পারেননি। এছাড়াও ফ্রান্সের অভ্যন্তরীণ ইস্যু নিয়েও খুব একটা আমল দেননি বলে অভিযোগ ইমানুয়েলের বিরুদ্ধে।

উল্লেখ্য, গত দুই দশকে ইমানুয়েল ম্যাক্রোঁই প্রথম ফরাসী প্রেসিডেন্ট, যিনি দ্বিতীয়বার ফ্রান্সের প্রেসিডেন্টের মসনদে বসছেন। উল্লেখ্য, এই নির্বাচনে ১২৪ আসন পেয়ে বাম শিবিরের জেন মেলেনকন বড় ধাক্কা দিয়েছেন ম্যাক্রোঁকে। ৯৭ শতাংশ ভোট গিয়েছে বামেদের ঝুলিতে। ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লে মারির মতে শাসকদলের পক্ষে ফ্রান্স শাসন করা সম্ভব হবে না এমনটা নয়। তবে যেভাবে দেওয়ালে পিঠ ঠেকেছে, সেই জায়গা থেকে ভাবমূর্তি সঠিক করা আরও প্রয়োজন।

বন্ধ করুন