বাংলা নিউজ > ঘরে বাইরে > Emmanuel Macron: তাইওয়ান নিয়ে নাক গলাচ্ছে আমেরিকা, ইউরোপকে তৃতীয় বিকল্প খুঁজতে হবে: মাক্রোঁ

Emmanuel Macron: তাইওয়ান নিয়ে নাক গলাচ্ছে আমেরিকা, ইউরোপকে তৃতীয় বিকল্প খুঁজতে হবে: মাক্রোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

মাক্রোঁর বক্তব্য, চিনের অভিযোগ, তাইওয়ান নিয়ে আমেরিকা অতিরিক্ত নাক গলাচ্ছে। আবার চিন যেভাবে তাইওয়ানের সৈকতে সামরিক মহড়া শুরু করেছে, তা-ও গ্রহণযোগ্য নয়। ফলে ইউরোপকে একটি তৃতীয় বিকল্প খুঁজতে হবে।

শুক্রবার চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক হয়েছে মাক্রোঁর। সেখানে তাইওয়ান নিয়েও আলোচনা হয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ ছাড়াও ওই বৈঠকে উপস্থিত ছিলেন ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ফন ডায়ের লাইয়েন। বৈঠকে ইউক্রেন যুদ্ধ, রাশিয়ার অবস্থান এবং তাইওয়ান নিয়ে চিনের অবস্থান নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে। রবিবার সে বিষয়েই ফ্রান্সের একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিয়েছেন মাক্রোঁ। সেখানে তিনি বলেছেন, তাইওয়ান নিয়ে দুইটি চরম বিন্দুতে দাঁড়িয়ে আমেরিকা এবং চিন। আমেরিকা কড়া অবস্থান নিয়েছে, অন্যদিকে চিন চরম প্রতিক্রিয়া দেখাচ্ছে। ইউরোপের এই বাইরে একটি তৃতীয় অবস্থান নেওয়া উচিত। বস্তুত, সেটিকে তৃতীয় মেরু হিসেবে চিহ্নিত করেছেন মাক্রোঁ।

মাক্রোঁর বক্তব্য, চিনের অভিযোগ, তাইওয়ান নিয়ে আমেরিকা অতিরিক্ত নাক গলাচ্ছে। আবার চিন যেভাবে তাইওয়ানের সৈকতে সামরিক মহড়া শুরু করেছে, তা-ও গ্রহণযোগ্য নয়। ফলে ইউরোপকে একটি তৃতীয় বিকল্প খুঁজতে হবে। একটি মধ্যবর্তী অবস্থান নিতে হবে। আমেরিকার রাস্তায় হাঁটলে চলবে না। বস্তুত, বিশ্ব রাজনীতির প্রসঙ্গ তুলে মাক্রোঁ বলেন, একসময় ইউরোপ তার নিজের নীতি, নিজের কৌশল তৈরি করতো। গত বেশ কিছু বছরে ইউরোপ আরিকার কৌশল অনুসরণ করছে। এটা বদলানো দরকার। ইউরোপকে নিজের কৌশল, নিজের অবস্থান তৈরি করতে হবে। এবং সেটা ইইউ-কে জোট বেঁধে করতে হবে। একা কোনও দেশের পক্ষে তা করা সম্ভব নয়।

কৌশলগত অবস্থানের প্রসঙ্গে আরও একটি গুরুত্বপূর্ণ প্রসঙ্গ উত্থাপন করেছেন মাক্রোঁ। তাঁর বক্তব্য, সার্বিকভাবে ইউরোপীয়দেশগুলির সামরিক বাজেট বাড়ানো দরকার। যে পরিমাণ অস্ত্রের প্রয়োজন, সেই পরিমাণ অস্ত্রের জোগান নেই। এর ফলে ইউরোপকে অস্ত্র কেনার ক্ষেত্রে আমেরিকা এবং এশিয়ার দেশগুলির মুখাপেক্ষী হয়ে থাকতে হচ্ছে। অন্যদিকে, আমেরিকা এবং চিন দ্রুত তাদের অস্ত্রের সম্ভার বাড়িয়ে চলেছে। এখানেও ইউরোপের দেশগুলি পিছিয়ে পড়ছে। এখানেও ইউরোপকে বিকল্প অবস্থান নিতে হবে।

তাহলে কি তাইওয়ান নিয়ে নাক গলাবে না ইউরোপীয় ইউনিয়ন? মাক্রোঁর বক্তব্য, তাইওয়ানে শান্তি যাতে বজায় থাকে, সেদিকে লক্ষ্য রাখবে ইউরোপ। কিন্তু তার বেশি কথা বলবে না। ইউরোপীয় ইউনিয়ন যেমন একটি ইউনিট তেমন চিনও এক চিন নীতির উপর দাঁড়িয়ে একটি ইউনিট তৈরি করতে চাইছে। তাইওয়ান তার অংশ। ফলে সেখানে ইউরোপের নাক গলানোর কোনও জায়গা নেই।

তাইওয়ান প্রশ্নে আমেরিকা অত্যন্ত সরব। যেভাবে চিন তাইওয়ানকে গ্রাস করার চেষ্টা করছে, তার বিরোধিতা করছে আমেরিকা। সম্প্রতি তাইওয়ানের রাষ্ট্রপ্রধান আমেরিকায় গিয়ে কংগ্রেসের স্পিকারের সঙ্গে বৈঠকও করে এসেছেন। তার পরেই তাইওয়ানের সমুদ্র সৈকতের খুব কাছে সামরিক মহড়া শুরু করেছে চিন। এই পরিস্থিতিতে মাক্রোঁর এই বক্তব্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কুয়েতে অগ্নিকাণ্ড, মৃত ভারতীয়দের পরিবারের পাশে সরকার,মিটিংয়ে মোদী, চালু Helpline ভিডিয়ো: সিরাজ যখন সুপারম্য়ান! উড়ে দুরন্ত ক্যাচ নিয়ে শেষ করলেন নীতীশের ইনিংস ৩য় বিয়ের পর প্রথম জামাইষষ্ঠী! ‘কচি বউ'কে নিয়ে কাঞ্চনের সেলিব্রেশন, কেমন সাজলেন? ইভিএম বদল হয়েছিল, যতদূর যেতে হয় যাব, ভোটে পরাজিত হয়েই নয়া দাবি নিশীথের প্রথম বলেই আউট! প্রথমবার ICC টুর্নামেন্টে গোল্ডেন ডাক বিরাটের, হল ‘লজ্জার’ নজিরও ভিডিয়ো: অস্ট্রেলিয়া দলে কতগুলো ‘হেড’ রয়েছে? মেয়ের প্রশ্ন শুনে অবাক অশ্বিন! নবীন পট্টনায়কের হাতে হাত রাখলেন মোদী, নতুন সিএমের শপথে ওড়িশায় আবেগের ছবি… প্রথম প্রোমোর ট্র্যাকই এল না! ২ মাসেই TRP-র অভাবে বন্ধ হচ্ছে জি বাংলার এই মেগা ১৮ শতাংশই DA পাবেন বাংলার সরকারি কর্মচারীরা! বিভ্রান্তি কাটিয়ে হিসাব দিলেন নেতা 'কঠিন সময় ছিল', যমজ সন্তানের মৃত্যু, ফের বাবা হতে IVF-এর দ্বারস্থ হন ফারদিন

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.