বাংলা নিউজ > ঘরে বাইরে > EPFO-র পেনশন স্কিমে আরও কম টাকা মিলতে পারে, নয়া প্রস্তাব নিয়ে আলোচনা

EPFO-র পেনশন স্কিমে আরও কম টাকা মিলতে পারে, নয়া প্রস্তাব নিয়ে আলোচনা

EPFO manages a corpus of over ₹14 trillion and every year it has an annual accrual of more than ₹1.3 trillion.mint (MINT_PRINT)

নয়া নিয়মে সম্পূর্ণ চাকরির মেয়াদে প্রাপ্ত গড় পেনশনযোগ্য বেতনের ভিত্তিতে পেনশন নির্ধারণ করা হতে পারে বলে প্রস্তাব করা হয়েছে। তবে এই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। পেনশন স্কিমে কত টাকা দেওয়া হচ্ছে এবং কোনও ঝুঁকির সম্ভাবনা আছে কিনা, তা বিশ্লেষণ করে তবেই সেই বিষয়ে জানা যাবে।

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) মাসিক পেনশন গণনার বর্তমান নিয়মে পরিবর্তন আনা হতে পারে। এই বিষয়ে আলোচনা চলছে বলে জানা গিয়েছে। নয়া নিয়মে সম্পূর্ণ চাকরির মেয়াদে প্রাপ্ত গড় পেনশনযোগ্য বেতনের ভিত্তিতে পেনশন নির্ধারণ করা হতে পারে বলে প্রস্তাব করা হয়েছে। তবে এই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। পেনশন স্কিমে কত টাকা দেওয়া হচ্ছে এবং কোনও ঝুঁকির সম্ভাবনা আছে কিনা, তা বিশ্লেষণ করে তবেই সেই বিষয়ে জানা যাবে। আরও পড়ুন: EPFO বেশি পেনশনের জন্য কোম্পানির থেকেই বাড়তি ১.১৬% নেওয়া হবে, কী প্রভাব পড়বে?

বর্তমানে, EPFO​-র সূত্র ব্যবহার করে [গত ৬০ মাসের গড় বেতনXপেনশনযোগ্য মেয়াদ/৭০] পেনশন (EPS-95) নির্ধারণ করা হয়। সূত্রের দাবি, 'ইপিএস(95)-এর অধীনে মাসিক পেনশনের সূত্র পরিবর্তন করার প্রস্তাব করা রয়েছে। এতে গত ৬০ মাসের গড় বেতনের পরিবর্তে গোটা পেনশনযোগ্য চাকরিকালে প্রাপ্ত গড় বেতন অন্তর্ভুক্ত করার বিষয়ে ভাবা হচ্ছে।'

যদি ধরে নিই, উচ্চতর পেনশন বেছে নেওয়া কোনও ব্যক্তির গত ৬০ মাসের গড় বেতন হল ৩০,০০০ টাকা। পেনশনযোগ্য চাকরি ৩২ বছর। এক্ষেত্রে, বর্তমান সূত্রের অধীনে (৩০,০০০ x ৩২/৭০), তার পেনশন হবে ১৩,৭১৪ টাকা। অন্যদিকে, পুরো পেনশনযোগ্য চাকরির মেয়াদ ধরলে এটা অনেক কমে যাবে। কেন? কারণ ৩২ বছরের চাকরি জীবনের শুরুতে সেই ব্যক্তির বেতন অনেক কম থাকবে। ফলে ৩২ বছরের বেতনের গড় বের করলে তা অনেকটাই কমে যাবে। পেনশনও সেভাবেই কমে যাবে।

বর্তমানে, EPFO গ্রাহকরা পেনশনের জন্য প্রতি মাসে ১৫,০০০ টাকা করে জমা করেন। তাঁদের প্রকৃত বেতন এর থেকে অনেক বেশি। উচ্চতর পেনশনের অপশন চালু হলে তাঁরা আরও বেশি পেনশন পেতে সক্ষম হবেন। EPFO-এর সামাজিক নিরাপত্তা প্রকল্পে কর্মীরা ১২ শতাংশ অবদান রাখেন। নিয়োগকারী ১২ শতাংশ অবদান রাখেন। ৮.৩৩ শতাংশ ইপিএসে যায়। বাকি ৩.৬৭ শতাংশ কর্মীদের ভবিষ্যত তহবিলে যায়। আরও পড়ুন: বেশি পেনশনের জন্য আবেদনের সময়সীমা আরও বাড়ল! কীভাবে আপনার হাতে আসবে বাড়তি টাকা?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ক্যাটের প্রাক্তন প্রেমিক ও স্বামীর মধ্যে এত্ত ভাব! বনশালির পার্টির ভাইরাল দৃশ্য ৩ কোটির সোনায় মোড়া কেক কেটে ৩০-এ পা উর্বশীর, জন্মদিনে জুটল কটাক্ষ ‘‌মা–বোনেদের আবেদনেই বেড়েছে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা’‌, বিজেপিকে তোপ অভিষেকের ২০২৪ লোকসভা ভোটের আগে মোদীর শেষ ‘মন কি বাত’-এ উঠল কোন কোন প্রসঙ্গ? আল্লুর ছেলে শাহরুখে ‘লুটপুট গায়া’, মুগ্ধ বাদশা চ্যালেঞ্জ দিলেন আব্রাম-সুহানাদের কেরালার জয়ে বিশাল লাভ মোহনবাগানের! কত নম্বরে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট তালিকা WPL 2024: দুরন্ত হরমনপ্রীত! টানা দ্বিতীয় ম্যাচে জয় পেল মুম্বই ইন্ডিয়ান্স লোকসভা ভোটের আগে INLDর হেভিওয়েট নেতা খুন! রিয়ানায় SUV টার্গেট করে গুলি শুভেন্দু অধিকারীকে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়লেন অভিষেক বন্দ্যোপাধ্যায় IND vs ENG: প্রত্যেক ইনিংসে নতুন ওপেনিং বোলার! এর আগে এমনটা ঘটেছিল মাত্র তিনবার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.