বাংলা নিউজ > ঘরে বাইরে > এক লক্ষ 'দক্ষ শ্রমিক'কে ট্যাবলেট দেবে সরকার, জানুন কোথায় করবেন রেজিস্ট্রেশন
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

এক লক্ষ 'দক্ষ শ্রমিক'কে ট্যাবলেট দেবে সরকার, জানুন কোথায় করবেন রেজিস্ট্রেশন

  • সরকারি ওয়েবসাইটে গিয়ে এই ডিভাইস পাওয়ার জন্য সরকারের কাছে আবেদন জানাতে পারবেন আগ্রহী কর্মীরা।

সরকারের পক্ষ থেকে পড়ুয়াদের ল্যাপটপ-কর্মীদের ল্যাপটপ বা ট্যাবলেট দেওয়ার চল শুরু হয়েছে করোনা আবে। লকডাউনের জেরে শুরু হয়েছে অনলাইন ক্লাস। তাই এই ব্যবস্থা। এদিকে বহু চাকুরিজীবীরও ওয়ার্ক ফ্রম চলছে। এই পরিস্থিতিতে এবার উত্তরপ্রদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছে ১ লক্ষ দক্ষ কর্মকে ল্যাপটপ বা ট্যাবলেট দেবে।

কৌশল বিকাশ মিশনের অধীনে এই ডিভাইসগুলি দেওয়া হবে যোগ্য কর্মচারীদের। www.sewamitra.up.gov.in- ওয়েবসাইটে গিয়ে এই ডিভাইস পাওয়ার জন্য সরকারের কাছে আবেদন জানাতে পারবেন আগ্রহী কর্মীরা। যাদের বেছে নেওয়া হবে তাদের কৌশল বিকাশ মিশনের অধীনে প্রশিক্ষণ দেওয়া হবে। এদিকে ইতিমধ্যেই উত্তরপ্রদেশের ২৬টি জেলায় শুরু হয়েছে দক্ষ শ্রমিকদের রোজগার দেওয়ার কাজ। এর জন্য ৫০টি কল সেন্টারও তৈরি করা হবে। প্রকল্পের রূপরেখা তৈরি হয়ে গেলেও এখনও অবশ্য আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই সংক্রান্ত চূড়ান্ত ঘোষণা করলে রেজিস্ট্রেশনের বিশদ পদ্ধতিও জানানো হবে সরকারের তরফে।

আগরা, আলিগড়, অযোধ্যা, বারবঁকি, বরেলি, বিজনৌর, গৌতমবুদ্ধনগর, গাজিয়াবাদ, গাজীপুর, গৌরপুর, জালৌন, ঝাঁসি, কানপুর দেহাত, কানপুর শহর, ললিতপুর, লখনউ, মথুরা, মীরঠ, মীরজাপুর, পিলভীত, উন্নাও এবং বারানসিতে এই কৌশল বিকাশ মিশনের সুবিধা পাবেন দক্ষ শ্রমিকরা।

পোর্টাল, অ্যাপ এবং কলসেন্টার, এসি-র সার্ভিস এবং রিপেয়ার, যন্ত্রের মেরামত, গাড়ি মেরামত এবং সার্ভিস, কার্পেনটার, সাফাই এবং ডিসপ্লে ইঞ্জিনিয়ার, ইলিশিয়ান, আইটি হার্ডওয়্যার এবং সার্ভিস, নার্সিং সার্ভিস, প্লাম্বারের কাজ জানা ব্যক্তিদের এই সুযোগ দেওয়া হবে।

বন্ধ করুন