বাংলা নিউজ > ঘরে বাইরে > Maoist Encounter: ছত্তিশগড়ের পাহাড়ি জঙ্গলে গুলির লড়াই, নিহত ৮ মাওবাদী, শহিদ ১ জওয়ান

Maoist Encounter: ছত্তিশগড়ের পাহাড়ি জঙ্গলে গুলির লড়াই, নিহত ৮ মাওবাদী, শহিদ ১ জওয়ান

ছত্তিশগড়ের পাহাড়ি জঙ্গল অবুঝমারের জঙ্গলে মাওবাদী ও নিরাপত্তাবাহিনীর গুলির লড়াই। (HT File Photo) (HT_PRINT)

ছত্তিশগড়ের নারায়ণপুর জেলার আওতায় পড়ে অবুঝমারের জঙ্গল। পাহাড়ি উপত্যকার এই জঙ্গল সুবিশাল। ছত্তিশগড়ের নারায়ণপুর ও বীজাপুর, দুই জেলার অংশ জুড়ে রয়েছে এই জঙ্গল। সেখানেই চলেছে গুলির লড়াই।

ছত্তিশগড়ের নারায়ণপুর জেলায় গত ২ দিন ধরে চলছে মাওবাদী ও নিরাপত্তা বাহিনীর লড়াই। এরই মাঝে শনিবার অবুঝমারহর পাহাড়ি জঙ্গলের মধ্যে দুই পক্ষের গুলির লড়াই চলে। তার জেরে নিহত হয়েছে ৮ মাওবাদী। গুলির লড়াইতে মৃত্যু হয়েছে ১ জওয়ানের।

ছত্তিশগড়ের নারায়ণপুর জেলার আওতায় পড়ে অবুঝমারের জঙ্গল। পাহাড়ি উপত্যকার এই জঙ্গল সুবিশাল। ছত্তিশগড়ের নারায়ণপুর ও বীজাপুর, দান্তেওয়াড়া জেলার অংশ জুড়ে রয়েছে এই জঙ্গল। আর সেখানেই মাওবাদীদের ঘিরে অভিযানে নামে নিরাপত্তা বাহিনী। নারায়ণপুর, কোন্দাগাঁও, কঙ্কর, দান্তেওয়ারার ডিআরজি, এসটিএফ, আইটিবিপির ৫৩ ব্যাটালিয়ান মিলিয়ে নিরাপত্তা বাহিনীর সুবিশাল ফোর্স এই মাওবাদী দমন অভিযানে নামে। শুরু হয় গুলির যুদ্ধ। ৪০০০ স্কোয়ার কিলোমিটার এলাকায় বিস্তীর্ণ এই জঙ্গলে দুই পক্ষের গুলির লড়াইতে এখনও পর্যন্ত নিহত হয়েছে ৮ মাওবাদী। শহিদ হয়েছেন নিরাপত্তা বাহিনীর এক জওয়ান।

সংবাদ সংস্থা পিটিআইয়ের খবর বলছে, ৪ জেলা নারায়ণপুর, কোন্দগাঁও, কঙ্কর, দান্তেওয়াড়ার নিরাপত্তা বাহিনীর সম্মিলিত অভিযান শুরু হয়েছে মাওবাদ দমন ঘিরে। এদিকে, রায়ণপুর ও বীজাপুর, দান্তেওয়াড়ার সুবিশাল অংশ জুড়ে রয়েছে এই জঙ্গল। দাবি করা হয়, এই আবুঝমারহ জঙ্গল মাওবাদীদের পোক্ত ডেরা। আর সেই জেরা ভাঙতেই তৎপর নিরাপত্তাবাহিনী। শনিবার সকাল থেকেই জঙ্গলে দুই পক্ষের গুলির লড়াই শুরু হয়েছে। ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড, টাস্ক ফোর্স, টিবেটান বর্ডার পুলিশ সহ একাধিক ফোর্স এই অভিযানের অংশ ছিল। গত ১২ জুন থেকে এই অভিযান চলছে। 

( Vastu Shastra tips: বাড়িতে আমলকি গাছ থাকা কি শুভ? সমৃদ্ধি তুঙ্গে রাখতে বাস্তুমত কী বলছে, দেখে নিন)

এর আগে, চলতি মাসে আরও এক এনকাউন্টারে মৃত্যু হয় ৬ মাওবাদীর। সেই ঘটনাও নারায়ণপুর এলাকার। এনকাউন্টারে যে মাওবাদীদের মৃত্যু হয়েছে, তাদের মাথার দাম ছিল ৩৮ লাখ টাকা। মাওবাদীদের 'পিপলস লিবারেশন গেরিলা আর্মির' ওপর এটিই ছিল নিরাপত্তা বাহিনীর সবচেয়ে বড় হামলা। এই ফোর্স মূলত, মাওবাদীদের হামলাকারী বাহিনী হিসাবে পরিগণিত হয়। জানা গিয়েছে, সেই ঘটনায় এলাকা তল্লাশির সময়, দুটি .৩০৩ রাইফেল, একটি .৩১৫ বোরের রাইফেল, ১০টি বিজিএল (ব্যারেল গ্রেনেড লঞ্চার) শেল, একটি এসএলআর ম্যাগাজিন, একটি কুকার বোমা সহ বিভিন্ন জায়গা থেকে 'ইউনিফর্ম' পরিহিত ছয় নকশালবাদীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। পাঁচটি ব্যাগ, বিপুল পরিমাণ বিস্ফোরক, ওষুধ ও দৈনন্দিন ব্যবহারের জিনিসপত্রও সেখান থেকে উদ্ধার হয়।

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

তিন ফরম্যাটে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান কাদের? ‘‌এটা বাংলা-দেশের অস্তিত্ব রক্ষার সভা’‌, প্রস্তুতি দেখে ধর্মতলায় বার্তা মমতার বাংলাদেশে মহিলা T20 WC-এর নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন, পরিস্থিতিতে চোখ রাখছে ICC হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী, হল অস্ত্রোপচার আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য থাকবে কি পাশে? জানুন ২১ জুলাইয়ের রাশিফল NEET-র প্রশ্নফাঁসের ‘অলরাউন্ডার’, সেই ইঞ্জিনিয়ারকে ধরল CBI, জালে ২ MBBS পড়ুয়াও 'বাংলা ছাড়া যাব কোথায়...' মুম্বইয়ে কাজ নিয়ে যা বললেন টোটা শ্লীলতাহানির অভিযোগ ভুয়ো, অবসরপ্রাপ্ত বিচারপতির রিপোর্ট প্রকাশ করে দাবি রাজভবনের Champions Trophy 2025-এ কোনও হাইব্রিড মডেল হবে না…ভারতকে সতর্ক করলেন মহসিন নাকভি 'মেয়েকে ছেড়ে থাকার কষ্ট,বলে বোঝাতে পারব না'! মন খারাপ অলিম্পিয়ান দীপিকা কুমারীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.