বাংলা নিউজ > ঘরে বাইরে > জবরদখলের জন্য উন্নয়ন থমকে যাচ্ছে, স্বাধীনতার ৭৫ বছরে দুঃখের কথা, বলছে আদালত

জবরদখলের জন্য উন্নয়ন থমকে যাচ্ছে, স্বাধীনতার ৭৫ বছরে দুঃখের কথা, বলছে আদালত

 জবরদখলের জন্য় উন্নয়ন থমকে যাচ্ছে, বলছে আদালত। প্রতীকী ছবি  (HT File Photo) (HT_PRINT)

গুজরাত, হরিয়ানাতে সরকারি জমি দখল করে রাখা প্রায় ১২০০ বস্তিকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

স্বাধীনতার ৭৫ বছর পরেও সরকারি জমিতে জবরদখল করা দেশের অন্যতম দুঃখের ঘটনা। বৃহস্পতিবার এই মন্তব্য করেছে দেশের শীর্ষ আদালত। পাশাপাশি গুজরাত, হরিয়ানাতে সরকারি জমি দখল করে রাখা প্রায় ১২০০ বস্তিকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। তবে এর সঙ্গেই আগামী ৬ মাসের জন্য় ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারেও আদালতের তরফে নির্দেশ দেওয়া হয়েছে। 

এদিকে এই জবরদখলের জেরে সুরাত-উধানা-জলগাঁও রেলপথের সম্প্রসারণের কাজও সেই ২০১৮ সাল থেকে থমকে রয়েছে। রেলের জমি জবরদখল হয়ে যাওয়ার জেরেই সমস্যা তৈরি হয়েছিল। এদিকে পুনর্বাসনের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন সেখানকার বাসিন্দারা। তবে জবর দখলের জেরে করদাতাদের টাকায় উন্নয়নের বরাদ্দ কীভাবে খরচ করা যাচ্ছে না তা নিয়ে মন্তব্য করেছে আদালত। বিচারপতি এ এম খানউইলকার, দীনেশ মাহেশ্বরী ও সিটি রবিকুমারের বেঞ্চ জানিয়েছে, স্বাধীনতার ৭৫ বছর পরেও এটা দেশের একটি দুঃখের কাহিনি। করদাতাদের টাকা জলে চলে যাচ্ছে। 

আদালতের পর্যবেক্ষণ, এব্যাপারে স্থানীয় প্রশাসনের সজাগ থাকা দরকার। সমস্ত প্রধান শহরে বস্তি গজিয়ে উঠছে। যদি আপনি জবরদখলের অনুমতি না দেন তবে পরিকল্পিত উন্নয়ন হতে পারে। তবে উচ্ছেদের পাশাপাশি ক্ষতিগ্রস্ত পরিবারকে পরবর্তী ৬ মাস ২ হাজার টাকা ভাতা দেওয়ার ব্যাপারেও আদালত নির্দেশ দিয়েছে। 

 

ঘরে বাইরে খবর

Latest News

CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.