বাংলা নিউজ > ঘরে বাইরে > কয়লা পাচার কাণ্ডে জ্ঞানবন্তকে ইডির জেরা, টানা ৬ ঘন্টা চলল জিজ্ঞাসাবাদ
CID-র নতুন ADG জ্ঞানবন্ত সিং। ফাইল ছবি
CID-র নতুন ADG জ্ঞানবন্ত সিং। ফাইল ছবি

কয়লা পাচার কাণ্ডে জ্ঞানবন্তকে ইডির জেরা, টানা ৬ ঘন্টা চলল জিজ্ঞাসাবাদ

  • এই আইপিএস এখন এডিজি–সিআইডি পদে আছেন। আগে তিনি এডিজি(আইনশৃঙ্খলা) পদে এবং বিধাননগরের কমিশনারও ছিলেন।

রাজনৈতিক ব্যক্তিত্বদের এতদিন ডাকছিল ইডি। হঠাৎই ট্র‌্যাক পরিবর্তন করে পুলিশ–প্রশাসনের কর্তাকে তলব করল তারা। জিজ্ঞাসাবাদের ঠিকানা সেই নয়াদিল্লি। এবার কয়লা পাচার কাণ্ডে ইডি নয়াদিল্লিতে রাজ্যের আইপিএস অফিসার জ্ঞানবন্ত সিংকে জিজ্ঞাসাবাদ করল। এই আইপিএস এখন এডিজি–সিআইডি পদে আছেন। আগে তিনি এডিজি(আইনশৃঙ্খলা) পদে এবং বিধাননগরের কমিশনারও ছিলেন।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) সূত্রে খবর, রাজ্যের এডিজি (আইনশৃঙ্খলা) পদে ছিলেন জ্ঞানবন্ত সিং। সুতরাং তাঁর নজরে অনেক কিছুই থাকার কথা। আর সেইসব জানতে চায় ইডির আধিকারিকরা। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান জেলায় বেআইনি কয়লা পাচারের কারবার জ্ঞানবন্ত কতটা জানেন তা নিয়েই ছিল জিজ্ঞাসাবাদ। টানা ৬ ঘণ্টা ধরে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। গত মে মাসে তাঁকে সিবিআই কলকাতায় জিজ্ঞাসাবাদ করেছিল।

সিবিআই ও ইডি কর্তাদের দাবি, বেআইনি কয়লা ও গরু পাচারের টাকা নিচুতলার পুলিশ অফিসারদের কয়েকজনের মাধ্যমেই ‘প্রভাবশালীদের’ কাছে পৌঁছত। এই দাবি সংক্রান্ত তথ্য জোগাড় করতেই জ্ঞানবন্তকে জিজ্ঞাসাবাদ করা হয়। কিছুদিন আগে ইডি বাঁকুড়া সদর থানার আইসি অশোক মিশ্রকে গ্রেফতার করেছিল। কয়লা কাণ্ডের মূল অভিযুক্ত অনুপ মাজির সঙ্গে অশোক মিশ্রের যোগাযোগ ছিল বলেও আধিকারিকদের দাবি। তবে জ্ঞানবন্তকে জিজ্ঞাসাবাদ করে কি তথ্য তাঁরা পেয়েছেন তা কেউ খোলসা করেননি।

উল্লেখ্য, এই কয়লা কাণ্ডে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ৯ ঘন্টা জেরা করেছিল ইডি। তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কেও ডেকে পাঠানো হয়েছিল। তবে বি্ষয়টি নিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন তিনি। আগামী সোমবার এই মামলার শুনানি হবে। আবার কলকাতা পুলিশ কেন্দ্রীয় সংস্থার তদন্তকারী অফিসাদের জেরার জন্য ডেকে পাঠাচ্ছে। সবমিলিয়ে টানটান উত্তেজনা তৈরি হয়েছে।

বন্ধ করুন