বাংলা নিউজ > ঘরে বাইরে > আরও উন্নত পিনাকা রকেট সিস্টেমের সফল উৎক্ষেপণ, চিনকে রুখতে থাকবে সীমান্তে
পিনাকা রকেট সিস্টেম্বের পরীক্ষামূলক উৎক্ষেপণে সফল ভারত। (ছবি সৌজন্য পিটিআই)
পিনাকা রকেট সিস্টেম্বের পরীক্ষামূলক উৎক্ষেপণে সফল ভারত। (ছবি সৌজন্য পিটিআই)

আরও উন্নত পিনাকা রকেট সিস্টেমের সফল উৎক্ষেপণ, চিনকে রুখতে থাকবে সীমান্তে

  • পূর্ব লাদাখের বর্তমান পরিস্থিতিতে আরও শক্তিশালী হয়ে উঠবে ভারত।

পিনাকা রকেট সিস্টেমের উন্নততর সংস্করণের পরীক্ষামূলক উৎক্ষেপণে সফল হল ভারত। ওড়িশা উপকূলের চাঁদিপুরের ‘ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ’ থেকে সেই পরীক্ষা চালানো হয়। গাইডেন্স পিনাকার সঙ্গে যা ৬০-৯০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারবে। ভারতীয় সেনা পিনাকার সেই উন্নততর সংস্করণ ব্যবহার করবে বলে জানিয়েছেন আধিকারিকরা।

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) তরফে জানানো হয়েছে, পিনাকার আগের সংস্করণের (এমকে-১) থেকে নয়া রকেট সিস্টেমের দৈর্ঘ্য কম। তবে উন্নততর সংস্করণের পাল্লা বেশি। এমকে-১-এর পাল্লা ছিল ৩৬ কিলোমিটার। নয়া সিস্টেম তৈরি করেছে ডিআরডিওয়ের পুণের গবেষণাগার, অর্নামেন্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্ট (এআরডিই) এবং হাই-এনার্জি মেটারিয়ালস রিসার্চ ল্যাবরেটপি (এইচইএমআরএল)। যা ৪৫ থেকে ৪০ কিলোমিটার দূরের লক্ষ্যমাত্রা আঘাত হানতে পারবে।

পরীক্ষামূলক উৎক্ষেপণের পর ডিআরডিওয়ের তরফে জানানো হয়েছে, কম সময়ের মধ্যে ছ'টি রকেট উৎক্ষেপণ করা হয়েছিল। সবগুলিই যাবতীয় লক্ষ্যমাত্রা পূরণ করেছে। তাতে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারতের ভাণ্ডার আরও শক্তিশালী হয়ে উঠবে। ডিআরডিওয়ের এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, ‘পূর্ব লাদাখে পিপলস লিবারেশন আর্মির বিপদ রুখতে পিনাকার উন্নততর সংস্করণ তৈরি করা হয়েছে। সেখানে বন্দুকের সঙ্গে বড় সংখ্যায় রকেট রেজিমেন্টও মোতায়েন করছে চিনারা।’ সীমান্তে মোতায়েনের জন্য ইতিমধ্যে পিনাকার উন্নততর সংস্করণ এবং গাইডেড পিনাকায় সিলমোহর দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ওই আধিকারিক।

বন্ধ করুন