বাংলা নিউজ > ঘরে বাইরে > Fixed Deposit: কোন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের সুদের হার সবচেয়ে বেশি, রইল সম্পূর্ণ তালিকা

Fixed Deposit: কোন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের সুদের হার সবচেয়ে বেশি, রইল সম্পূর্ণ তালিকা

ফাইল ছবি: পেক্সেলস (Pexels)

এই প্রতিবেদনে দেশের ব্যাঙ্কগুলির একটি তালিকা দেওয়া হল। এগুলি থেকে বিভিন্ন মেয়াদে ১ কোটি টাকা পর্যন্ত ফিক্সড ডিপোজিটে সুদের হার জানতে পারবেন।

ফিক্সড ডিপোজিট (FDs) এখনও ভারতের অন্যতম জনপ্রিয় বিনিয়োগ অপশনের স্থান ধরে রেখেছে। যতই শেয়ার, মিউচুয়াল ফান্ড আসুক না কেন, FD-তে সকলের ভরসা অটুট। নিশ্চিত রিটার্নই এর মূল কারণ। আর সেই কারণেই স্থায়ী আমানতে সঞ্চয় বিনিয়োগ করা পছন্দ করেন অধিকাংশ ব্যক্তি। ভারতে বিনিয়োগের ক্ষেত্রে তাই এখনও স্থায়ী আমানতের প্রাসঙ্গিকতা নিয়ে কোনও সন্দেহ নেই। আরও পড়ুন: FD-তে ভালো সুদ পেয়ে খুশি? কতটা ট্যাক্স কাটবে জানেন তো

স্থায়ী আমানতের সুবিধা:

নিরাপত্তা: স্থায়ী আমানতে শেয়ার বাজারের মতো টাকা কমার কোনও সম্ভাবনা নেই। বিশেষত আর্থিক বিষয়ে জ্ঞান কম, এমন ব্যক্তিদের জন্য এটি একটি নিরাপদ বিনিয়োগের পথ হতে পারে।

নিশ্চিত রিটার্ন: স্থায়ী আমানতে একটি নির্দিষ্ট মেয়াদের জন্য পূর্বনির্ধারিত সুদের হার দেওয়া হয়। বিনিয়োগকারীদের নিশ্চিত রিটার্ন মেলে ফিক্সড ডিপোজিটে।

বিভিন্ন মেয়াদের অপশন: স্থায়ী আমানতের মেয়াদের বিভিন্ন অপশন রয়েছে। এতে বিনিয়োগকারীরা নিজেদের আর্থিক লক্ষ্য অনুযায়ী উপযুক্ত সময় বেছে নিতে পারেন। স্বল্পমেয়াদী আমানত করলে দ্রুত, অল্প সময়ের মধ্যেই হাতে টাকা ফেরত এসে যায়। আবার দীর্ঘমেয়াদী পরিকল্পনা থাকলে উচ্চ সুদের হারও পাওয়া যাবে।

বোঝাও সহজ: স্থায়ী আমানত ভারতের সকল ব্যক্তির পক্ষে বোঝা সহজ। অভিজ্ঞ এবং নবীন বিনিয়োগকারী, উভয়ের কাছেই তাই এটি আকর্ষণীয়। FD অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়াও সহজবোধ্য। খুব বেশি কাগজপত্রও লাগে না।

স্থায়ী আমানতের অসুবিধা:

ফিক্সড রিটার্ন: ফিক্সড ডিপোজিটের নিশ্চিত রিটার্ন এর সুবিধা, আবার অসুবিধাও বটে। টাকা সীমিত হারেই বৃদ্ধি পাবে। FD-তে সুদের হার মুদ্রাস্ফীতির সঙ্গে তাল মিলিয়ে বাড়ে না।

লিকুইডিটির অভাব: অন্যান্য বিনিয়োগ অপশনের বদলে, স্থায়ী আমানতে সাধারণত একটি লক-ইন পিরিয়ড থাকে। মেয়াদ শেষের আগে টাকা তুলে নিলে জরিমানা হতে পারে। এতে সামগ্রিক আয়ের উপরেও প্রভাব পড়তে পারে।

কর: স্থায়ী আমানত থেকে প্রাপ্ত সুদ বিনিয়োগকারীর আয়কর স্ল্যাব অনুযায়ী করযোগ্য। এতে সামগ্রিক রিটার্ন কমতে পারে। বিশেষ করে উচ্চ কর ব্র্যাকেটে থাকা ব্যক্তিদের আয় হ্রাস পেতে পারে।

বিভিন্ন ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের সুদের বর্তমান হার:

এখানে দেশের ব্যাঙ্কগুলির একটি তালিকা দেওয়া হল। এগুলি থেকে বিভিন্ন মেয়াদে ১ কোটি টাকা পর্যন্ত ফিক্সড ডিপোজিটে সুদের হার জানতে পারবেন। মনে রাখবেন, ফিক্সড ডিপোজিটে সুদের হার পরে পরিবর্তিত হতে পারে। তাই প্রতিবেদনের তারিখ অবশ্যই দেখে নিন। 

<p>ছবি: মিন্ট</p>

ছবি: মিন্ট

(Mint)

আরও পড়ুন: FD Rate: অঘটন! হঠাত্‍ই সুদের হার হ্রাস করল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, এবার কী সবাই কমিয়ে দেবে?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের মিশন সম্পূর্ণ করতে প্রার্থীদের চিঠি লিখলেন মোদী, এল চমকে দেওয়া বার্তা বড় চমক দীপেন্দ্রর, T20I All-Rounder Rankings-এ অবিশ্বাস্য লাফ নেপালের তারকার

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.