ফাইল ছবি  (PTI)
ফাইল ছবি (PTI)

EPF withdrawal norms- ফের নিয়ম শিথিল করল কেন্দ্র

লকডাউনের জেরে যারা টাকা তুলছেন, তাদের সুবিধার জন্য নয়া নিয়ম আনল কেন্দ্র।

করোনার জেরে দেশজুড়ে যে লকডাউন চলছে, তাতে বিপাকে পড়েছেন অনেকে। তাদের সুবিধার্থে প্রভিডেন্ট ফান্ড তোলার নিয়ম শিথিল করেছে কেন্দ্র।লক্ষাধিক মানুষ ইতিমধ্যেই নিজেদের টাকার একাংশ তুলে নিয়েছেন প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট থেকে।

EPFO -এর দেওয়া তথ্য অনুযায়ী ইতিমধ্যেই ১.৩৭ লক্ষ গ্রাহকের ক্লেম তারা প্রসেস করেছেন।২৮০ কোটি টাকার পিএফ তারা দিয়েছেন দশ দিনের মধ্যে। যাদের কেওয়াইসি করা আছে, তারা ৭২ ঘণ্টার মধ্যে নিজেদের অ্যাকাউন্টে টাকা পেয়ে যাচ্ছেন। এই তথ্য মূলত হচ্ছে যারা মহামারির কারণ দেখিয়ে টাকা তুলেছেন তাদের জন্য।

নিয়ম অনুযায়ী পাঁচ বছর টানা সার্ভিস করার আগে পিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তুললে, সেটির ওপর ট্যাক্স দেওয়া হয়। এই নিয়মের ছাড় শুধু মেলে মেডিক্যাল এমার্জেন্সি ও যেখানে ব্যবসা উঠে গিয়েছে সেখানে। এবার করোনার ক্ষেত্রেও টাকা তুললে একই সুবিধা মিলবে। অর্থাত্ সেটার ওপর কোনও কর নেওয়া হবে না।

তিন মাসের ডিএ সহ বেসিক বা প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে থাকা অর্থের ৭৫ শতাংশ, যেটি কম সেটা তুলতে পারবেন গ্রাহকরা। কারণ হিসাবে তারা করোনা মহামারির কথা উল্লেখ করতে পারেন।

পুরো প্রক্রিয়াটি অনলাইন যাতে হয়, তার জন্য নয়া সফটওয়্যার বানিয়েছে ইপিএফও। তবে এর জন্য কেওয়াসি থাকা প্রয়োজনীয় ছিল।কেওয়াইসি করার শর্তও শিথিল করেছে তারা যাতে গ্রাহকদের অসুবিধা না হয়।

কীভাবে টাকা তুলবেন?

প্রথমে Universal Account Number (UAN) ও পাসওয়ার্ড দিয়ে আপনার EPF অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন। তারপর অনলাইন সার্ভিস ট্যাবে গিয়ে ক্লিক করুন এই লিঙ্কে Claim (Form-31,19,10C & 10D). কেওআইসি করা থাকলে এরপর আপনাকে Form 31 ভরতে হবে। টাকা তোলার কারণ হিসাবে সিলেক্ট করবেন Outbreak of pandemic (COVID-19) ড্রপডাউন থেকে।

এরপর টাকার অঙ্ক, চেকের স্ক্যান কপি ও ঠিকানা দিতে হবে। তারপরে আপনাকে Get Aadhaar OTP অপশনটি সিলেক্ট করতে হবে। যেই মোবাইল নম্বরের সঙ্গে আধার লিংক করা আছে, সেখানে আসবে ওটিপি। সেটি ইনপুট করলেই আপনি টাকা তুলতে পারবেন। তিনটি কাজের দিনের মধ্যে টাকা দিয়ে দেবে EPFO.


বন্ধ করুন