বাংলা নিউজ > ঘরে বাইরে > Higher Pension deadline extended: বেশি পেনশনের জন্য আবেদনের সময়সীমা আরও বাড়ল! কীভাবে আপনার হাতে আসবে বাড়তি টাকা?

Higher Pension deadline extended: বেশি পেনশনের জন্য আবেদনের সময়সীমা আরও বাড়ল! কীভাবে আপনার হাতে আসবে বাড়তি টাকা?

বেশি পেনশনের জন্য আবেদনের সময়সীমা বাড়ল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

বেশি পেনশনের জন্য আবেদনের সময়সীমা বাড়ল। ওই সময়সীমা দেড় মাস বাড়িয়ে দিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বেশি পেনশনের জন্য আবেদনের জন্য সময়সীমা বাড়াতে বিভিন্ন মহল থেকে দাবি তোলা হচ্ছিল। সেই দাবি বিবেচনা করেই সময়সীমা বাড়ানো হয়েছে।

বেশি পেনশনের জন্য আবেদনের সময়সীমা বাড়ানো হল। আজ (বুধবার, ৩ মে) যে সময়সীমা শেষ হচ্ছিল, তা দেড় মাস বাড়িয়ে দিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। যোগ্য গ্রাহকরা আগামী ২৬ জুন পর্যন্ত বেশি পেনশনের জন্য আবেদন করতে পারবেন। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, আবেদনের ক্ষেত্রে গ্রাহকরা যে সমস্যার (অনলাইন পরিষেবায় ঝঞ্জাট) মুখে পড়েছেন, তা কাটিয়ে যাতে তাঁরা বেশি পেনশনের জন্য আবেদন করতে পারেন, সেজন্য আবেদনের সময়সীমা বাড়ানো হয়েছে। কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বেশি পেনশনের জন্য আবেদনের জন্য সময়সীমা বাড়াতে বিভিন্ন মহল থেকে দাবি তোলা হচ্ছিল। সেই দাবি বিবেচনা করেই সময়সীমা বাড়ানো হয়েছে।

ইপিএফওয়ের সেই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিশেষজ্ঞরা। ইন্দাসল'র সহযোগী বৈভব ভরদ্বাজ জানিয়েছেন, আপাতত যা অবস্থা, তাতে বেশি পেনশনের জন্য আবেদনের সময়সীমা বাড়ানো অত্যন্ত প্রয়োজনীয় ছিল। কারণ গ্রাহকরা অনলাইনে আবেদনের ক্ষেত্রে সমস্যায় তো পড়ছেন, সেইসঙ্গে বেশি পেনশন পাওয়ার জন্য কোন প্রক্রিয়া মেনে চলতে হবে এবং কী কী তথ্য জমা দিতে হবে, তা নিয়েও ধন্দ ছিল। 

আরও পড়ুন: EPF interest rate hiked: বাড়ল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের সুদের হার! বড় সিদ্ধান্ত EPFO-র, কত লাভ হবে?

বিষয়টি আরও ব্যাখ্যা করে ইন্দাসল'র সহযোগী বৈভব জানিয়েছেন, গত মাসে কেরল হাইকোর্ট যে রায় দিয়েছিল, তার জেরে সেই অস্পষ্টতা তৈরি হয়। হাইকোর্ট ইপিএফওকে নির্দেশ দেয়, ইপিএফ স্কিমের ২৬ (৬) অনুচ্ছেদের আওতায় অনুমতিপত্র বা আগেভাগেই সম্মতিপত্র বা সেই সংক্রান্ত বিশদ বিবরণের নথি পেশের যে নিয়ম আছে, তা আপাতত যেন স্থগিত রাখা হয়। 

আরও পড়ুন: Higher Pension Rules: বেশি পেনশন পেতে কত টাকা দিতে হবে? জানিয়ে দিল EPFO, জেনে নিন সেইসব নিয়ম

কীভাবে বেশি পেনশনের জন্য আবেদন করতে হবে? 

১) যে গ্রাহকরা বেশি পেনশনের জন্য আবেদন করতে চান, তাঁদের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) পোর্টালে যেতে হবে। তাঁদের প্রয়োজনীয় নথি জমা দিতে হবে সেখানে।

২) UAN Member e-SEWA পোর্টালের লিঙ্ক পাওয়া যাবে (https://unifiedportal-mem.epfindia.gov.in/memberinterface/)। 

৩) ইপিএফও অফিসারের তরফে জমা দেওয়ার পর সংশ্লিষ্ট কোম্পানি যাচাই করে দেখবে। 

৪) যদি সব তথ্য সঠিক থাকে, তাহলে যাবতীয় বকেয়া হিসাব করা হবে। বকেয়া প্রদানের জন্য একটি নির্দেশিকা জারি করা হবে। 

৫) যদি তথ্যের ক্ষেত্রে কোনও গরমিল থাকে, তাহলে তা সংশ্লিষ্ট সংস্থা এবং কর্মচারীকে জানিয়ে দেবে ইপিএফও। সেই তথ্যের গরমিল শুধরে নেওয়ার জন্য এক মাস দেওয়া হবে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

হিটম্যানের ছক্কার দিকে তাকিয়ে ধরমশালার বাইশ গজ! ইতিহাসের সামনে দাঁড়িয়ে রোহিত নড্ডার সঙ্গে সাক্ষাৎ করলেন পবন সিং, প্রার্থীপদ থেকে সরে গিয়ে কথা দু’‌পক্ষের কেরিয়ারে পেতে চান সাফল্য? আগামিকাল বিজয়া একাদশীর টোটকা দেখে নিন মহাশিবরাত্রিতে ভোলেনাথ সম্পর্কিত ৫ শুভ জিনিস নিয়ে আসুন বাড়িতে, দূর হবে সব বাধা Mamata speech LIVE: ‘বাংলার শিল্পের হাওয়া বইছে, চাকরির অভাব হবে না’, বললেন মমতা মঙ্গলে কলকাতায় ফের সোনার দর চমক দিচ্ছে? রুপো আজ ফের ঊর্ধ্বমুখী ইনিংস শেষ ব্রুস অক্সেনফোর্ড-পল উইলসনের! ২ আম্পায়ারকে গার্ড অফ অনার দিয়ে সম্মান লোকসভা ভোটে তৃণমূলের টিকিটে রচনা! কোন আসন থেকে দাঁড়াবেন টিভির দিদি নম্বর ১ 'আমার গায়ের চামড়া পুড়ে যায়', 12th Failএর প্রস্তুতিতে কঠিন অভিজ্ঞতা বিক্রান্তের ‘অনেকে গদ্দারদের সঙ্গে যোগাযোগ রাখছে’‌, সভা থেকে নেতা–কর্মীদের সতর্ক করলেন মমতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.