বাংলা নিউজ > ঘরে বাইরে > EPFO-র নয়া নিয়ম, পিএফ-এ বিমার অর্থের পরিমাণ বেড়ে সর্বোচ্চ ৭ লক্ষ
পিএফ-এ বিমার অর্থের পরিমাণ বেড়ে সর্বোচ্চ ৭ লক্ষ (MINT_PRINT)

EPFO-র নয়া নিয়ম, পিএফ-এ বিমার অর্থের পরিমাণ বেড়ে সর্বোচ্চ ৭ লক্ষ

  • প্রভিডেন্ট ফান্ড সংস্থার মৃত্যু বিমার অর্থের পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন।

করোনাকালে সুরক্ষা নিশ্চিত করতে কালঘাম ছুটছে সাধারণ মানুষের। এই পরিস্থিতিতে জনসাধারণকে কিছুটা হলেও স্বস্তি দিতে কর্মচারী ভবিষ্য নিধি বা প্রভিডেন্ট ফান্ড সংস্থার মৃত্যু বিমার অর্থের পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। তবে এই সুবিধার জন্যে অবশ্য কোনও সংস্থা থেকে বাড়তে টাকা নেওয়া হবে বলে জানিয়েছে ইপিএফও।

প্রায় ৫ কোটি গ্রাহক রয়েছেন ইপিএফও-র আওতায়। সেই গ্রাহকদের পরিবারের কথা মাথা রেখে এবার মৃত্যুতে সর্বনিম্ন বিমার পরিমাণ বাড়িয়ে আড়াই লক্ষ এবং সর্বোচ্চ ৭ লক্ষ করা হয়েছে। গত ২৮ এপ্রিল থেকে আগামী তিন বছরের জন্য এই সিদ্ধান্ত কার্যকর থাকবে বলে জানিয়েছে ইপিএফও কর্তৃপক্ষ। আগে ন্যূনতম বিমা ছিল ২ লক্ষ টাকা এবং সর্বাধিক বিমা ছিল ৬ লক্ষ টাকা।

যে সব কর্মী মাসে ১৫ হাজারের কম মাসিক বেতন পান, তারা এই প্রকল্পটির সুবিধা পাবেন। মৃত্যুর আগে শেষ ১২ মাস এক জন কর্মীর বেতন কত ছিল, তার উপরই বিমার টাকার অঙ্ক নির্ভর করে। নয়া নির্দেশ অনুযায়ী, কোনও কর্মচারী যদি মৃত্যুর আগে অবিচ্ছিন্ন ভাবে ১২ মাস কর্মরত থাকেন (তা একাধিক সংস্থায় হতে পারে), সে ক্ষেত্রে তাঁর পরিবার ন্যূনতম আড়াই লক্ষ টাকা পাওয়ার যোগ্য। ঠিকা শ্রমিকরাও এই সুবিধা থেকে বঞ্চিত হবেন না বলে জানানো হয়েছে।

বন্ধ করুন