বাংলা নিউজ > ঘরে বাইরে > New Provident Fund Rate: ৬ কোটি বেতনভোগীদের মাথায় হাত, এক ধাক্কায় সুদের হার অনেকটা কমানোর ঘোষণা EPFO-র
এক ধাক্কায় সুদের হার অনেকটা কমানোর ঘোষণা EPFO-র। ছবি : রয়টার্স (REUTERS)

New Provident Fund Rate: ৬ কোটি বেতনভোগীদের মাথায় হাত, এক ধাক্কায় সুদের হার অনেকটা কমানোর ঘোষণা EPFO-র

  • এর আগে ৮.৫ শতাংশ হারে সুদ দেওয়া হত প্রভিডেন্ট ফান্ডে।

সুদের হার কমানোর বড় সিদ্ধান্ত নিল এম্পলয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গনাইজেনশন। শনিবার ঘোষণা করা হল যে চলতি আর্থিক বছরের (২০২১-২২) এর জন্য প্রভিডেন্ট ফান্ড ডিপোজিটের (PF) উপর ৮.১ শতাংশ হারে সুদ দেওয়া হবে। এর আগে ৮.৫ শতাংশ হারে সুদ দেওয়া হত প্রভিডেন্ট ফান্ডে। ১১-১২ মার্চ গুয়াহাটিতে ইপিএফও বোর্ডের একটি বৈঠক হয়। সেখানে পিএফ-এর সুদের হার কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জেরে প্রভাবিত হতে চলেছেন দেশের ৬ কোটি বেতনভোগী কর্মচারী।

সিবিটি-এর এক সদস্য জানান, এম্পলয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গনাইজেনশনের বৈঠক অনুষ্ঠিত হয় আজ। আয়ের কথা মাথায় রেখে কেন্দ্রীয় বোর্ড ৮.১ শতাংশ সুদের হার ঘোষণা করেছে। ১৯৭৭-৭৮ সালের পর এটা ইপিএফও-র সর্বনিম্ন সুদের হার। সেবারে ইপিএফও-র সুদের হার ৮ শতাংশে এসে ঠেকেছিল। এর আগে ২০২১ সালের মার্চ মাসে সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টি ২০২০-২১ অর্থবর্ষের জন্য ইপিএফও আমানতের উপর ৮.৫ শতাংশ সুদের হার ধার্য করেছিল। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক বোর্ডের প্রস্তাবনাকে অনুমোদন দিলে ঘোষিত হারে সুদ দেওয়া শুরু করবে সংস্থা।

২০১৯-২০ অর্থবর্ষে ইপিএফও-র সুদের হার ২০১২-১৩ অর্থবর্ষের পর থেকে সর্বনিম্ন ছিল। তখন পিএফ-এ সুদের হার ৮.৫ শতাংশে নামিয়ে আনা হয়েছিল। এর আগে ইপিএফও তার গ্রাহকদের ২০১৬-১৭ অর্থবর্ষে ৮.৬৫ শতাংশ হারে এবং ২০১৭-১৮ অর্থবর্ষে ৮.৫৫ শতাংশ হারে সুদ প্রদান করেছিল। ২০১৫-১৬ অর্থবর্ষে ইপিএফও তার গ্রাহকদের ৮.৮ শতাংশ হারে সুদ প্রদান করেছিল।

বন্ধ করুন