বাংলা নিউজ > ঘরে বাইরে > EPS নিয়মে বদল, এপ্রিল থেকে বেশি পেনশন পাবেন ছয় লাখ EPFO গ্রাহক-শর্ত জেনে নিন
ফাইল ছবি  (MINT_PRINT)
ফাইল ছবি (MINT_PRINT)

EPS নিয়মে বদল, এপ্রিল থেকে বেশি পেনশন পাবেন ছয় লাখ EPFO গ্রাহক-শর্ত জেনে নিন

নয়া অর্থবর্ষে বেশি পেনশন পাবেন অনেকে।

করোনার জেরে বেহাল সবাই। দেশে চলছে একুশ দিনের লকডাউন। এর মধ্যে কমল ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার। কিন্তু এই সবের মধ্যেও ছয় লক্ষ ইপিএফও গ্রাহকের জন্য সুখবর আছে। Employees Pension Scheme (EPS)-এর নিয়মে যে বদল এনেছে তার ফলে উপকৃত হবেন অনেকে। যারা কমুটেশন অফ পেনশনের বিকল্প নিয়েছিলেন, তারা এবার থেকে পুরো পেনশন পাবেন।

EPS-এর হিসাব অনুযায়ী, কেউ চাইলে পেনশন ফান্ড থেকে একটা বড়সড় টাকা তুলে নিতে পারেন। এই সংক্রান্ত পুরোনা নিয়ম অনুযায়ী, পেনশনের ৩৩ শতাংশ কমুট করা যেত। সেই টাকার ১০০ গুণ তখনকার প্রয়োজনের জন্য তোলা যেত। কিন্তু সারা জীবন কম টাকা পেনশন নিতে হত।

মানে, কেউ ১২,০০০ টাকা পেনশন হলে, কমুটেশন করে সে ৪ লক্ষ টাকা পেতে পারত উপরের দেওয়া ফর্মুলা অনুযায়ী। কিন্তু তাহলে ৮০০০ টাকা করে সে পেনশন পেত রিটায়ার করার পর। ২০০৮ সালে যদিও পুরো নিয়মটি লুপ্ত হয়ে যায়।

এবার EPS-এর বিজ্ঞপ্তি অনুযায়ী, যারা এই নিয়মে পেনশন কমুটেশন করেছেন ২০০৮ সেপ্টেম্বরের আগে, তারা পুরো টাকা পাবেন। কিন্তু কমুটেশন করানোর পনেরো বছর পর থেকেই এই সুবিধা পাওয়া যাবে। অর্থাত্, ২০০৫ সালের আগে যারা কমুটেশন করেছেন, তারা এবার বর্ধিত পেনশন পাবেন। এর ফলে উপকৃত হবেন প্রায় ছয় লক্ষ গ্রাহক।




বন্ধ করুন