বাংলা নিউজ > ঘরে বাইরে > New US Ambassador to India: দূর হল কাঁটা, ভারতে মার্কিন রাষ্ট্রদূত হয়ে আসছেন লস অ্যাঞ্জেলেসের প্রাক্তন মেয়র

New US Ambassador to India: দূর হল কাঁটা, ভারতে মার্কিন রাষ্ট্রদূত হয়ে আসছেন লস অ্যাঞ্জেলেসের প্রাক্তন মেয়র

লস অ্যাঞ্জেলেসের প্রাক্তন মেয়র এরিক গারসেটি। (AP)

২০২১ সালের জুন মাসেই এরিক গারসেটিকে ভারতে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে পাঠানোর জন্য মনোনয়ন দিয়েছিলেন জো বাইডেন। সেই তখন থেকেই তাঁর নিযুক্তির বিষয়টি আটকে ছিল আনুষ্ঠানিকতা ও মার্কিন রাজনীতির দর কষাকষির জালে।

ভারতে নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসাবে নিযুক্ত হতে চলেছেন রাষ্ট্রপতি জো বাইডেনের ঘনিষ্ঠ সহযোগী তথা লস অ্যাঞ্জেলেসের প্রাক্তন মেয়র এরিক গারসেটি। বুধবার মার্কিন সেনেট তাঁর মনোনয়নের বিষয়ে ভোটাভুটি হয়। ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির সংখ্যাবলে অনায়াসে ভারতে নিযুক্তির পথ প্রশস্ত হয় এরিকের। উল্লেখ্য, ২০২১ সালের জুন মাসেই এরিক গারসেটিকে ভারতে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে পাঠানোর জন্য মনোনয়ন দিয়েছিলেন জো বাইডেন। সেই তখন থেকেই তাঁর নিযুক্তির বিষয়টি আটকে ছিল আনুষ্ঠানিকতা ও মার্কিন রাজনীতির দর কষাকষির জালে। অবশেষে একটি 'ক্লোচার মোশন'-এর মাধ্যমে এরিকের পথের কাঁটা দূর হয়। পরে তাঁকে নিয়োগেও শিলমোহর দেওয়া হয়।

উল্লেখ্য, ২০২১ সালে জো বাইডেন এরিকের নাম মনোনয়ন করার পর থেকেই তা নিয়ে বিতর্ক করে প্রক্রিয়াটি বিলম্বিত করছিলেন রিপাবলিকান সেনেটররা। এই আবহে 'ক্লোচার মোশন' আনা হয় ডেমোক্র্যাটদের তরফে। উল্লেখ্য, ক্লোচার মোশন হল এমন একটি প্রক্রিয়া, যাতে করে কোনও এক বিষয়ে বিতর্ক থামাতে সংখ্যাগরিষ্ঠ দল ভোটাভুটির আহ্বান করে থাকে। এই প্রক্রিয়ার মাধ্যমেই এরিকের নিযুক্তি নিয়ে দর কষাকষির পথ বন্ধ করল ডেমোক্র্যাটরা। এরিকের নিয়োগ সংক্রান্ত ক্লোচার মোশনটি সেনেটে ৫২-৪২ ভোটে পাশ হয়। এরপরই সেনেটে তাঁর নিয়োগ নিয়ে ভোটাভুটি হয় এবং তাতেও ডেমোক্র্যাটরা জয়ী হয়। তাঁর নিয়োগের বিপক্ষে ভোট দেন তিন ডেমক্র্যাট সেনেটর। এদিকে পার্টির বিরুদ্ধে গিয়ে এরিকের নিয়োগের পক্ষে ভোট দেন ৭ রিপাবলিকান সেনেটর।

প্রসঙ্গত, এর আগে সেনেটে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা না থাকায় এবং রিপাবলিকানদের যথেষ্ঠ সমর্থন না পাওয়ায় এরিকের নিয়োগের বিষয়টি ফ্লোরে উত্থাপিত করা হয়নি। এদিকে এরিকের বিরুদ্ধে অভিযোগ ছিল, মেয়র থাকাকালীন তাঁর পরামর্শদাতার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠলে তিনি পদক্ষেপ করেননি। এই ইস্যুকে হাতিয়ার করেই রিপাবলিকানরা এরিকের নিয়োগের বিপক্ষে মত প্রকাশ করেছিল। এই আবহে ২০২১ সালের জুনের পরে এবছর জানুয়ারি মাসে ফের একবার ভারতে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে মনোয়ন করেন। এর আগে কেনেথ জাস্টার ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ছিলেন। তবে ২০২১ সালের জানুয়ারিতে আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন দায়িত্বভার গ্রহণ করলেই জেস্টার নিজের পদ থেকে সরে দাঁড়ান।

বন্ধ করুন