বাংলা নিউজ > ঘরে বাইরে > ভ্যাকসিনেশন সার্টিফিকেটে গলদ? কোউইন অ্যাপে সহজেই সংশোধন করুন ভুল
ফাইল ছবি: পিটিআই  (PTI)
ফাইল ছবি: পিটিআই  (PTI)

ভ্যাকসিনেশন সার্টিফিকেটে গলদ? কোউইন অ্যাপে সহজেই সংশোধন করুন ভুল

  • টিকাকরণেক পর যেই সংশাপত্রটি হাতে পেয়েছেন, তাতে কি কোনও ভুল রয়েছে? তাহলে তা ঠিক করবেন কীভাবে?

টিকাকরণেক পর যেই সংশাপত্রটি হাতে পেয়েছেন, তাতে কি কোনও ভুল রয়েছে? তাহলে তা ঠিক করবেন কীভাবে? এই চিন্তা অনেকেরই হতে পারে। তবে এবার ভ্যাকসিনের সার্টিফিকেটের ভুল খুব সহজেই কোউইন অ্যাপের মাধ্যমে ঠিক করে নেওয়া যাবে। এই সমস্যা মেটাতে বিশেষ একটি অপশন চালু হয়েছে কোউইন অ্যাপে। 'রেইজ অ্যান ইস্যু'-এই অপশনে গিয়ে আপনি আপনার সংশাপত্রে থাকা ভুলটি শুধরে নিতে পারবেন।

এই কাজটি করতে প্রথমেই কোউইন অ্যাপে ফোন নম্বর এবং ওটিপি দিয়ে লগ ইন করুন। তারপর ভএরিফাই করে এগিয়ে যান। 'অ্যাকাউন্ট ডিটেলস' অপশনে গেলে আপনি 'রেইজ অ্যান ইস্যু' বোতাম পাবেন। তাতে ক্লিক করুন। এরপর পোর্টাল আপনাকে প্রশ্ন করবে, 'ইস্যুটি কী?' সেখানে 'করেকশন ইন সার্টিফিকেট' অপশনে ক্লিক করে যে বিষয়টি ভুল হয়েছে তা সিলেক্ট করুন বা বেছে নিন। সেখানে আপনি সঠিক তথ্যটি তারপর আপডেট করে নিতে পারবেন। তারপর বিশদের যাচাই হলে নয়া সঠিক সার্টিফিকেট ইস্যু করা হবে।

তবে এই এডিট করার প্রক্রিয়া একবারই করা যাবে। উল্লেখ্য, এই সার্টিফিকেটের সাহায্যেই ভ্রমণ করা যাচ্ছে বিভিন্ন জায়াগায়। বিশেষ করে বিদেশ ভঅরমণের ক্ষেত্রে এই সার্টিফিকেট অত্যাবশ্যক।

এর আগে আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে সরকার সাধারণ মানুষকে নিজেদের টিকাকরণের স্টেটাস আপডেট করার অনুমতি দেওয়া হয়। যে ফোন নম্বর দিয়ে কোউইন রেজিস্ট্রেশন করানো, সেই নম্বর দিয়ে আরোগ্য সেতুতে টিকাকরণের স্টেটাস আপডেট করা যাবে। 'সেলফ অ্যাসেসমেন্ট'-এর মাধ্যমে আপনি নিজে নিজে টিকাকরণের স্টেটাস আপডেট করতে পারেন। পরবর্তীতে তা কোউইনের মাধ্যমে ভেরিফাই করা হবে।

টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ১৪ দিন পর ব্লু টিক বা ব্লু শিল্ড দেখানো হবে ব্যবহারারীর অ্যাপে। কোউইন অ্যাপের মাধ্যমে টিকাকরণের বিষয়টি ভেরিফাই করা হবে। পরে আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমেই ইউজার নিজের ভ্যাকসিনেশন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন।

বন্ধ করুন