বাংলা নিউজ > ঘরে বাইরে > বিনামূল্যে ২ লক্ষ টাকার বিমা, আয়ুষ্মান কার্ডের সুবিধা পাবেন শ্রমিকরা
ছবি : ই-শ্রম পোর্টাল  (E-Shram)
ছবি : ই-শ্রম পোর্টাল  (E-Shram)

বিনামূল্যে ২ লক্ষ টাকার বিমা, আয়ুষ্মান কার্ডের সুবিধা পাবেন শ্রমিকরা

  • এর মাধ্যমে যেকোনও দুর্ঘটনা ও অসুস্থতার সময় খরচের দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে পারবেন।

প্রত্যেকের বিমা প্রয়োজন। কিন্তু উপার্জন কম, সচেতনতার অভাব ইত্যাদি কারণে অনেকেই বিমা করান না। তাঁদের জন্য তাই বিনামূল্যে বিমার ব্যবস্থা করল কেন্দ্রীয় শ্রম মন্ত্রক।

এটির সুবিধা পাবেন পনেরো হাজার টাকার কম উপার্জনকারী শ্রমিকরা। এর মাধ্যমে যেকোনও দুর্ঘটনা ও অসুস্থতার সময় খরচের দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে পারবেন।

এই সুবিধা পাওয়াও সহজ। এর জন্য ই-শ্রম পোর্টালে রেজিস্ট্রেশন করতে হবে। শুধু তাই নয়, অসংগঠিত খাতের শ্রমিকরা রেজিস্ট্রেশন করা থাকলে দুর্ঘটনার ক্ষেত্রে দুই লক্ষ টাকার বিমার অধিকারী হবেন। একই সঙ্গে, তাঁর পরিবারকে আয়ুষ্মান প্রকল্পে অন্তর্ভুক্ত করা হবে। এর মাধ্যমে বার্ষিক পাঁচ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য সুরক্ষা মিলবে।

শুধু তাই নয়, করোনার মতো কোনো সংক্রমণেও মিলবে চিকিত্সার খরচ।

কোথায় রেজিস্ট্রেশন করবেন?

কেন্দ্রীয় শ্রম মন্ত্রক এর জন্য পোর্টাল চালু করেছে। www.eshram.gov.in - এই পোর্টালে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এর জন্য মোবাইল নম্বর আধারের সঙ্গে যুক্ত থাকতে হবে।

যাঁদের মোবাইল নম্বর আধারের সঙ্গে সংযুক্ত নয় তাঁদের রেজিস্ট্রেশনের জন্য নিকটস্থ কমন সার্ভিস সেন্টারে(CSC) যেতে হবে। কারণ এই ধরনের কর্মীদের রেজিস্ট্রেশন শুধুমাত্র বায়োমেট্রিক প্রমাণীকরণের মাধ্যমে করা হবে। সিএসসি কাগজে ই-শ্রম কার্ড প্রিন্ট করে দেবে।

বয়সসীমা: ১৬ থেকে ৫৯ বছর।

বন্ধ করুন