বাংলা নিউজ > ঘরে বাইরে > ভেজাল মধু তদন্তে চিনির সিরাপের নমুনা FSSAI-কে পাঠাল ইএসআই, চলবে কড়া নজরদারি
ভেজাল মধুতদন্তের সুবিধায় এফএসএসআই-এর দফতরে বেশ কিছু নমুনা ও নথি জমা দিয়েছে সিএসই।
ভেজাল মধুতদন্তের সুবিধায় এফএসএসআই-এর দফতরে বেশ কিছু নমুনা ও নথি জমা দিয়েছে সিএসই।

ভেজাল মধু তদন্তে চিনির সিরাপের নমুনা FSSAI-কে পাঠাল ইএসআই, চলবে কড়া নজরদারি

  • ভেজাল মধু বিক্রি নিয়ে অনুসন্ধানের জন্য এফএসএসআই-এর দফতরে বেশ কিছু নমুনা ও নথি জমা দিয়েছে সিএসই।

মধুতে ভেজাল দিতে ব্যবহৃত চিনির সিরাপের নমুনা কেন্দ্রীয় খাদ্য নিরাপত্তা ও মান নির্ণায়ক বিভাগের (এফএসএসএআই) হাতে তুলে দিল দ্য সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট (সিএসই)। অভিযোগ, ভারতের একাধিক স্বনামধন্য ব্র্যান্ড মধুতে এই সিরাপ ঢেলে বিক্রি করছে। 

ভেজাল মধু বিক্রি নিয়ে অনুসন্ধানের জন্য শুক্রবার এফএসএসআই-এর দফতরে বেশ কিছু নমুনা ও নথি জমা দিয়েছে সিএসই। তালিকায় রয়েছে মধুতে মেশানো ফ্রুকটোজ সিরাপ, যাবা জারে ‘অল পাস’ নামে পাওয়া যায়। এ ছাড়া জমা পড়েছে দুই চিনা সংস্থার সঙ্গে কথোপকথনের তথ্য, যেখানে চিন থেকে আমদানি করা ভেজাল সম্পর্কিত তথ্য রয়েছে।

গত বুধবার ভেজাল মধু নিয়ে তাদের তদন্তের কথা প্রকাশ করে সিএসই। অনুসন্ধানে দেখা গিয়েছে, ভারতের ১৩টি শীর্ষস্থানীয় সংস্থার বিক্রি করা মধুর নমুনার মধ্যে ৭৭ শতাংশেই চিনির সিরাপ ভেজাল দেওয়া হয়। 

সিএসই-র সঙ্গে এফএসএসএআই কর্তাদের বৈঠকের পরে জানা যায়, আরও খুঁটিয়ে পরীক্ষা করার জন্য নমুনাগুলি পাঠানো হবে এবং সিএসই-র দেওয়া নথিতে উল্লিখিত সব সংস্থা ও ব্যক্তিদের বিষয়ে সবিস্তারে খোঁজখবর করা হবে। সেই সঙ্গে মধুর মান নিয়ন্ত্রণে নির্ধারিত নির্দেশিকার সংশোধন ও নজরদারিতে জোর দেওয়া হবে বলেও জানিয়েছে এফএসএসএআই।

বন্ধ করুন