বাংলা নিউজ > ঘরে বাইরে > ক্রিসমাসের আগে বাড়ছে করোনা, ফের নিষেধাজ্ঞা আরোপ ইউরোপের দেশগুলিতে
ফাইল ছবি : রয়টার্স 
ফাইল ছবি : রয়টার্স 

ক্রিসমাসের আগে বাড়ছে করোনা, ফের নিষেধাজ্ঞা আরোপ ইউরোপের দেশগুলিতে

  • সংক্রমণ বৃদ্ধির কারণে ইউরোপীয় দেশের সরকারগুলি ফের নিষেধাজ্ঞা জারি করছে।

ইউরোপ আবারও বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। ক্রিসমাসের আগে ইউরোপের বিভিন্ন দেশে বেড়েছে নতুন কেসের সংখ্যা। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ)-র ১০টি দেশ 'বেশ উদ্বেগজনক' পরিস্থিতির মুখোমুখি বলে ঘোষণা করা হয়েছে।

 সংক্রমণ বৃদ্ধির কারণে ইউরোপীয় দেশের সরকারগুলি ফের নিষেধাজ্ঞা জারি করছে।

1

নেদারল্যান্ডস: শনিবার থেকে তিন সপ্তাহের আংশিক লকডাউন কার্যকর হবে। রেস্তোরাঁ এবং দোকানগুলি তাড়াতাড়ি বন্ধ করতে হবে। যখন খেলার ইভেন্টে দর্শক আসা যাবে না স্টেডিয়ামে।

2

জার্মানি: শনিবার থেকে জার্মানিতে ফের বিনামূল্যে কোভিড-১৯ পরীক্ষা চালু করা হবে। এছাড়াও, পাবলিক স্পেসে বাধ্যতামূলক মাস্ক এবং সামাজিক দূরত্বের মতো নিয়ম আগামী বছরের মার্চ পর্যন্ত কার্যকর থাকবে।

3

অস্ট্রিয়া: অস্ট্রিয়ান সরকার জানিয়েছে, এ বিষয়ে আগামী রবিবার সিদ্ধান্ত নেওয়া হবে। সূত্রের খবর, এখনও করোনা টিকা নেননি এমন নাগরিকদের জন্য বাড়তি নিষেধাজ্ঞা জারি হতে পারে।

4

নরওয়ে: ১৮ বছর বা তার বেশি বয়সি প্রত্যেক নরওয়েজিয়ানকে করোনভাইরাস ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়া হবে। ৬৫ বছর বা তার বেশি বয়সি ব্যক্তিদের ইতিমধ্যেই একটি বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। এছাড়াও‘ডিজিটাল করোনা পাস’ ব্যবহার করার অপশন পাবে শহরের প্রশাসনগুলি।

5

ইতালি: ১ ডিসেম্বর থেকে ইতালি সরকার ৪০ বছর বা তার বেশি বয়সী নাগরিকদের জন্য একটি বুস্টার ডোজ অফার করবে। ইনডোর অনুষ্ঠানে সামাজিক দূরত্ববিধি, মাস্ক এবং ভ্যাকসিন আবশ্যিক করা হবে।

6

লাটভিয়া: টিকা নেননি এমন আইন প্রণেতারা পার্লামেন্টের ভোটাভুটিতে অংশ নিতে পারবেন না। শুক্রবার লাটভিয়ান পার্লামেন্টে এ বিষয়ে ভোটাভুটি হয়েছে। তাতে সিংহভাগ এই প্রস্তাবেই সমর্থন জানিয়েছেন। এমনিতেই লাটভিয়ায় অক্টোবরের মাঝামাঝি সময় থেকে চার সপ্তাহের লকডাউন আরোপ করা হয়েছিল। বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে কম টিকা প্রদানকারী দেশগুলির মধ্যে একটি লাটভিয়া।

7

আইসল্যান্ড: শুক্রবার আইসল্যান্ড কোভিড নিয়ম আরও কঠোর করার ঘোষণা করেছে। নভেম্বরের শুরু থেকে এই নিয়ে দ্বিতীয়বার এমন ঘোষণা করল সেদেশের সরকার। জনসমাগমের ক্ষেত্রে এতদিন ৫০০ জনের অনুমতি দেওয়া হয়েছিল। এবার তার পরিবর্তে ৫০ জনে সীমাবদ্ধ করা হয়েছে। সুইমিং পুল এবং স্টেডিয়ামে সর্বাধিক ৭৫ শতাংশ আসনের ক্ষমতা পূরণ করা যেতে পারে।

বন্ধ করুন