বাংলা নিউজ > ঘরে বাইরে > তাজমহল তৈরির সময় কোনও টেন্ডার ডাকেননি শাহজাহান, কেন এই আজব সাফাই মন্ত্রীর?

তাজমহল তৈরির সময় কোনও টেন্ডার ডাকেননি শাহজাহান, কেন এই আজব সাফাই মন্ত্রীর?

তাজ মহল। (PTI Photo) (PTI)

বিরোধী দলের বিধায়ক বিজয় সরদেশাই অভিযোগ করেন যে টেকটন বিল্ডকন প্রাইভেট লিমিটেডকে এই কাজের বরাত দেওয়া হয়েছিল। কিন্তু সবটাই নিয়ম ভঙ্গ করে। কোনও টেন্ডার ছাড়াই এই কাজ বিশেষ একটি এজেন্সিকে দিয়ে করানো হয়েছে।

জেরার্ড ডি সুজা

শাহ জাহানও তাজ মহল তৈরির সময় টেন্ডার ডাকেননি। বিরোধীদের প্রশ্নের মুখে আজব তত্ত্ব খাড়া করলেন গোয়ার তথ্য় ও সংস্কৃতি মন্ত্রী গোবিন্দ গৌড়ে।

পানাজিতে কলা আকাদেমি কমপ্লেক্সের সংস্কারের ক্ষেত্রে টেন্ডার ডাকা হয়নি বলে অভিযোগ তুলেছিলেন বিরোধীরা। ৪৯ কোটি টাকার অনুমোদন বেআইনীভাবে হয়েছে বলেও দাবি করেছেন বিরোধীরা। এরপরই গোয়া বিধানসভায় মুখ খুললেন মন্ত্রী। তিনি বলেন, আমার সম্মানীয় সহকর্মীরা মনে হয় আগ্রার তাজমহল দর্শন করেছেন। ১৬৩২ সালে এটি তৈরি শুরু হয়েছিল। শেষ হয়েছিল ১৬৫৩ সালে। এখনও পর্যন্ত এটি দেখতে একেবারে অপূর্ব। কেন এটা হয়েছে? কারণ শাহ জাহান এটা তৈরির সময় কোনও টেন্ডার ডাকেননি। আর ৩৯০ বছর ধরে এটি একই রকম রয়েছে।

এদিকে বিরোধী দলের বিধায়ক বিজয় সরদেশাই অভিযোগ করেন যে টেকটন বিল্ডকন প্রাইভেট লিমিটেডকে এই কাজের বরাত দেওয়া হয়েছিল। কিন্তু সবটাই নিয়ম ভঙ্গ করে। কোনও টেন্ডার ছাড়াই এই কাজ বিশেষ একটি এজেন্সিকে দিয়ে করানো হয়েছে। বিরোধীদের দাবি, বিশেষ কাজেরও টেন্ডার হতে পারে।

আর মন্ত্রীর দাবি, এটা বিশেষ ধরনের কাজ। সেকারনেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে বিশেষ একটি এজেন্সিকেই এই কাজ দেওয়া হবে। প্রসঙ্গত অত্যন্ত দৃষ্টিনন্দন মুরালের কাজ রয়েছে এই কলা আকাদেমিতে।

ঘরে বাইরে খবর

Latest News

মালদায় ব্যাঙ্ক ডাকাতিতে আলোড়ন, ক্যাশিয়ারকে গুলি, সাড়ে চার লক্ষ টাকা নিয়ে চম্পট শ্রাবণ মাসে শিবের বিশেষ প্রিয় এই গাছ লাগান বাড়িতে, ঘরে আসবে সুখ-সমৃদ্ধি 'পারিবারিক যোগ আছে...', প্যারিস অলিম্পিক ২০২৪ এ পারফর্ম করছেন শান! ঠিক করেছে! বাজেটে বাংলার জন্য আর্থিক প্যাকেজ দেয়নি কেন্দ্র, জানাল বঙ্গ বিজেপি বো দেওয়া হট পিঙ্ক বার্বি ড্রেসে নজরকাড়া সারা! জানেন তাঁর এই পোশাকের দাম কত? Champions Trophy 2025-তে ভারতকে খেলানো নিয়ে PCB-র বড় চাল! বল এখন ICC-র কোর্টে বাংলা ছবি মানেই এখন গোয়েন্দা, আর পারিবারিক ছবি, আমি নতুন কিছু করতে চাই: বিক্রম রক্তক্ষয়ী আন্দোলন থেকে স্বাভাবিকের পথে বাংলাদেশ, কমপক্ষে ২০০ মানুষের মৃত্যু কলকাতা সহ ১৪টি বড় শহরে যানবাহন ব্যবস্থা ঢেলে সাজানোর পরিকল্পনা বাজেটে তেকাঠির তলায় শক্তি বাড়াতে এবার যুব বিশ্বকাপে খেলা গোলকিপারকে সই করাল মোহনবাগান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.