বাংলা নিউজ > ঘরে বাইরে > Error Regretted: সরি! ‘মোবাইল দিয়ে ইভিএম আনলক করার খবর পুরো ভুল ছিল…’ ক্ষমা চাইল মিড-ডে

Error Regretted: সরি! ‘মোবাইল দিয়ে ইভিএম আনলক করার খবর পুরো ভুল ছিল…’ ক্ষমা চাইল মিড-ডে

ইভিএম, প্রতীকী ছবি (HT_PRINT)

মিড-ডের সেই খবরকে কেন্দ্র করে গোটা দেশে শোরগোল পড়ে যায়। বিরোধীরা বার বারই এতদিন দাবি করতেন যে ইভিএমে কারচুপি করা সম্ভব। সেই পরিপ্রেক্ষিতে মিড ডের খবর যেন সেই বিরোধীদের আরও উৎসাহ দেয়। 

প্রার্থীর আত্মীয়র হাতে এমন মোবাইল ছিল যার মাধ্য়মে ইভিএম আনলক করা সম্ভব। এমন সংবাদ গত ১৬ জুন মিড ডে সংবাদমাধ্য়মে ৬ নম্বর পাতায় প্রকাশিত হয়েছিল। এরপরই এনিয়ে হইচই পড়ে যায়। এবার ওই সংবাদমাধ্যমের তরফে ভুল স্বীকার করা হয়েছে। এই ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করা হয়েছে। সেই সঙ্গেই ওই সংবাদমাধ্য়মে নির্বাচন কমিশন ও প্রশাসনের বক্তব্য প্রকাশ করা হয়েছে। 

এদিকে মিড-ডের সেই খবরকে কেন্দ্র করে গোটা দেশে শোরগোল পড়ে যায়। বিরোধীরা বার বারই এতদিন দাবি করতেন যে ইভিএমে কারচুপি করা সম্ভব। সেই পরিপ্রেক্ষিতে মিড ডের খবর যেন শোরগোল ফেলে দেয়। সেই আর্টিকেলে উল্লেখ করা হয়েছিল যে মুম্বইয়ের একটি গণনাকেন্দ্রে প্রার্থীর আত্মীয়র কাছে এমন মোবাইল ছিল যার মাধ্যমে ওটিপি দিয়ে ইভিএম খোলা যেত। সেই রিপোর্টে উল্লেখ করা হয়েছিল শিব সেনা এমপি রবীন্দ্র ওয়াইকার গোটা ভোটিং প্রক্রিয়াকে প্রভাবিত করেছে। এর জেরেই ওয়াইকার জিতে যান বলে দাবি করা হয়েছিল। 

রিপোর্টে উল্লেখ করা হয়েছিল যে শিবসেনা প্রার্থী জিতেছিলেন কারণ তার আত্মীয় এমন ফোন ব্যবহার করছিলেন যার মাধ্য়মে ওটিপি জেনারেট করে ইভিএম খোলা হয়েছিল। 

এদিকে রাহুল গান্ধীও ময়দানে নেমে পড়েন। তবে ১৭ জুন ওই সংবাদমাধ্য়ম জানিয়ে দেয় রিপোর্ট ভুল ছিল। নির্বাচন কমিশন যে বিবৃতি জারি করেছিল তাকে একেবারে পেজ ওয়ানে ছাপিয়ে তার নীচে ভুল স্বীকার করে নেয় ওই সংবাদপত্র। তবে বিজেপির তরফ থেকে দাবি করা হয় যে এত বড় রিপোর্ট প্রকাশ করা হল। আর ক্ষমা চাওয়ার বেলায় এই টুকু। 

এদিকে রাহুল গান্ধী সোমবার নির্বাচন কমিশনকে ইভিএম মেশিন এবং প্রক্রিয়ার সম্পূর্ণ স্বচ্ছতা নিশ্চিত করার আর্জি জানান। এর আগেই মুম্বইয়ের ঘটনা নিয়ে রাহুল বলেন যে, ‘ইভিএম ভারতের ব্ল্যাক বক্স’। আজ ইভিএম ইস্যুতে সরব রাহুল। এদিন ইভিএম নিয়ে তিনি এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করেন। কমিশনকের কাছে তাঁর সাফ বার্তা, হয় ইভিএম মেশিনের সম্পূর্ণ স্বচ্ছ্বতা নিশ্চিত করতে হবে, নয়তো তা অবলুপ্ত করতে হবে।

তবে মুম্বই উত্তর পশ্চিম লোকসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার বন্দনা সূর্যবংশী বলেছিলেন, ‘ইভিএম একটি স্বতন্ত্র ব্যবস্থা যা আনলক করতে ওটিপির প্রয়োজন হয় না।’

গত ৪ জুন ভোট গণনার সময় ইভিএমের সঙ্গে সংযুক্ত মোবাইল ফোন ব্যবহার করে মাত্র ৪৮ ভোটের ব্যবধানে শিবসেনা প্রার্থী রবীন্দ্র ওয়াইকরের এক আত্মীয় এই আসন থেকে জয়ী হয়েছেন বলে মিড-ডে সংবাদপত্রে প্রকাশিত একটি প্রতিবেদনের প্রতিক্রিয়ায় নির্বাচন কর্মকর্তা এ কথা জানিয়েছেন।

ঘরে বাইরে খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.