বাংলা নিউজ > ঘরে বাইরে > EWS Reservation Case: আর্থিকভাবে দুর্বলদের জন্য ১০% সংরক্ষণ বৈধ? ১৩ সেপ্টেম্বর থেকে শুনানি SC-তে

EWS Reservation Case: আর্থিকভাবে দুর্বলদের জন্য ১০% সংরক্ষণ বৈধ? ১৩ সেপ্টেম্বর থেকে শুনানি SC-তে

আর্থিকভাবে দুর্বলদের জন্য ১০% সংরক্ষণ বৈধ? ১৩ সেপ্টেম্বর থেকে শুনানি SC-তে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

EWS Reservation Case: তফসিলি জাতি ও উপজাতি-সহ সমাজের অন্যান্য অনগ্রসর শ্রেণির নাগরিক ছাড়া সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি চাকরিতে আর্থিকভাবে দুর্বল শ্রেণির মানুষদের ১০ শতাংশ সংরক্ষণ চালু করা হয়েছে। তা চ্যালেঞ্জ করেই মামলা দায়ের করা হয়।

আর্থিকভাবে দুর্বল শ্রেণির জন্য ১০ শতাংশ সংরক্ষণ কি সাংবিধানিকভাবে বৈধ? আগামী ১৩ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ সেই মামলা শুনবে। পাঁচদিনের মধ্যে শুনানি-পর্ব শেষ করার লক্ষ্য নিয়েছে শীর্ষ আদালতের সাংবিধানিক বেঞ্চ।

সেই সাংবিধানিক বেঞ্চে আছেন ভারতের প্রধান বিচারপতি ইউইউ ললিত, বিচারপতি দীনেশ মাহেশ্বরী, বিচারপতি এস রবীন্দ্র ভাট, বিচারপতি বেলা এম ত্রিবেদী এবং বিচারপতি জেবি পারদিওয়ালা। তারইমধ্যে ভারতের প্রধান বিচারপতি জানিয়েছেন, মসৃণভাবে মামলার শুনানির জন্য আগামী বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বিষয়টি ফের নথিভুক্ত করা হয়েছে। মূল বিষয়টির শুনানি শুরু হবে ১৩ সেপ্টেম্বর থেকে। তার ফলে হাতে পর্যাপ্ত সময় পাওয়া যাবে। 

সংবিধানের ১০৩ তম সংশোধনীকে চ্যালেঞ্জ করে যে মামলা দায়ের হয়েছিল, তা ২০২০ সালের অগস্ট পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চের কাছে পাঠিয়েছিল সুপ্রিম কোর্টের তৎকালীন প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ। সংবিধানের ১০৩ তম সংশোধনীর মাধ্যমে আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণির জন্য ১০ শতাংশ সংরক্ষণের নিয়ম চালু করা হয়েছিল।

আরও পড়ুন: EWS সংরক্ষণ চালু থাকবে NEET-PG ভর্তিতে, ডাক্তারদের আর্জির খারিজ করে জানাল SC

কারা মামলা করেছিল? 

২০১৯ সালে সংবিধানের ১০৩ তম সংশোধনীকে (তফসিলি জাতি ও উপজাতি-সহ সমাজের অন্যান্য অনগ্রসর শ্রেণির নাগরিক ছাড়া সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি চাকরিতে আর্থিকভাবে দুর্বল শ্রেণির মানুষদের ১০ শতাংশ সংরক্ষণ) চ্যালেঞ্জ করে স্বেচ্ছাসেবী সংস্থা জনহিত অভিযান, ইউথ ফর ইক্যুইলিটি-সহ অনেকে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছিল। ওই পিটিশনে দাবি করা হয়েছিল, কারও আর্থিক অবস্থা সংরক্ষণের একমাত্র ভিত্তি হতে পারে না। 

মঙ্গলবার সুপ্রিম কোর্টে সব মামলাকারীরা চূড়ান্ত বয়ান দাখিল করেছে। মামলাকারীদের দাবি, সংবিধানের প্রাথমিক কাঠামোর লঙ্ঘন করেছে ১০৩ নম্বর সংশোধনী। তফসিলি জাতি ও উপজাতি-সহ সমাজের অন্যান্য অনগ্রসর শ্রেণির নাগরিক ছাড়া আর্থিকভাবে দুর্বল শ্রেণির মানুষদের ১০ শতাংশ সংরক্ষণের বিষয়টি বাড়াবাড়ি তো বটেই, বিধিবহির্ভূতও।

আরও পড়ুন: EWS-দের জন্য ১০%, OBC-দের জন্য ২৭% - মেডিকেল ও ডেন্টাল কোর্সে সংরক্ষণের ঘোষণা কেন্দ্রের

সেইসঙ্গে মামলাকারীরা দাবি করেন, শিক্ষা প্রতিষ্ঠানে সংরক্ষণ প্রদানের বিষয়টি মূল কাঠামোকে লঙ্ঘন করছে। সংবিধানের ৪৬ ধারার আওতায় 'শ্রেণি' বলতে শিক্ষাগত দিক থেকে পিছিয়ে পড়া শ্রেণির কথা বলা হয়েছে। তাতে আর্থিকভাবে দুর্বল শ্রেণির কথা বলা হয়নি।

ঘরে বাইরে খবর

Latest News

কানাইয়ার সঙ্গে দিল্লি মেট্রোয় রাহুল, সহযাত্রী পেনশন পাচ্ছেন না শুনে কী করলেন? দশমের বোর্ড পরীক্ষায় ৯৯.৭% নম্বর প্রাপ্ত পিওন জানেন না লিখতে পড়তে! তদন্ত শুরু কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি জামতারা তো শিশু! সাইবার অপরাধে মার্কেট কাঁপাচ্ছে দক্ষিণ পূর্ব এশিয়া,নিশানায় ভারত দিন দিন বাড়ছে আয়ু! গড়ে ছয় বছর করে বেশি বাঁচছে মানুষ, নেপথ্যে বড় কারণ পূর্ণিমার দিন প্রথা মেনে আলতা রাঙা পায়ে শ্রীময়ী, বললেন, 'এয়োদের আজ...' রুক্মিণীর ডবল ধামাকা! প্রকাশ্যে জিতের ‘বুমেরাং’ ট্রেলার, কী বলছেন দেব? সাত সকালে উপরাষ্ট্রপতি ধনখড়ের সঙ্গে দেখা করলেন রাজ্যপাল বোস MB SG Transfer News: কিয়ান, হামতেকে ছাড়লেও,দীপেন্দুর সঙ্গে লম্বা চুক্তি বাগানের আদৃতের সিনেমা ‘পাগল প্রেমী’র রিমেক এবার পঞ্জাবিতে, নায়ক-নায়িকা আপনাদের ভীষণ চেনা

Latest IPL News

কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.