বাংলা নিউজ > ঘরে বাইরে > EWS Reservation: আর্থিকভাবে দুর্বলদের সংরক্ষণ নিয়ে সুপ্রিম রায়, কী বলছে কংগ্রেস?

EWS Reservation: আর্থিকভাবে দুর্বলদের সংরক্ষণ নিয়ে সুপ্রিম রায়, কী বলছে কংগ্রেস?

অর্থনৈতিকভাবে দুর্বলদের সংরক্ষণে সীলমোহর দিল সুপ্রিম কোর্ট (PTI Photo) (PTI)

দলের মুখপাত্র গৌরব ভাটিয়া বলেন, বঞ্চিতদের সংরক্ষণের ক্ষেত্রে মোদী সরকার যে উদ্যোগ নিয়েছিল তাতেই আইনগত স্ট্যাম্প পড়়ল। এই সিদ্ধান্ত ঐতিহাসিক। কারণ এই সিদ্ধান্তের মাধ্যমে ওবিসি বা এসসির অধিকারকে কেড়ে নেওয়া হয়নি। 

স্মৃতি কাক রামচন্দ্রন, সৌভদ্র চ্য়াটার্জি

আর্থিকভাবে দুর্বলদের সংরক্ষণ বৈধ। কার্যত ঐতিহাসিক রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। আর আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছেন বিজেপি নেতৃত্ব। বিজেপির দাবি, অর্থনৈতিকভাবে দুর্বলদের জন্য় ১০ শতাংশ সংরক্ষণ প্রমাণ করে যে সংবিধানকে সংশোধন করার জন্য় নরেন্দ্র মোদীর যে উদ্যোগ তা সুচিন্তিত ছিল। কংগ্রেসের দাবি, তারাই আগেই এনিয়ে কাজ করেছিলেন। কংগ্রেস জমানার কথা তারা উল্লেখ করেছেন।

শিক্ষাগত প্রতিষ্ঠান ও সরকারি কাজের ক্ষেত্রে EWS দের জন্য ১০ শতাংশ সংরক্ষণের ব্যাপারে বিচারপতিদের বেঞ্চের পাঁচজন বিচারপতির মধ্যে তিনজন পক্ষে রায় দিয়েছেন। বিজেপির সাধারণ সম্পাদক( সংগঠন) বিএল সন্তোষ টুইট করে জানিয়েছেন, সুপ্রিম কোর্ট ইডব্লিউএসের সংরক্ষণের আইনগত বৈধতার পক্ষে রায় দিয়েছে। গরিব কল্যাণের ক্ষেত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বড় কৃতিত্ব। সামাজিক ন্যায় বিচারের ক্ষেত্রে বড় পদক্ষেপ।

দলের মুখপাত্র গৌরব ভাটিয়া বলেন, বঞ্চিতদের সংরক্ষণের ক্ষেত্রে মোদী সরকার যে উদ্যোগ নিয়েছিল তাতেই আইনগত স্ট্যাম্প পড়়ল। এই সিদ্ধান্ত ঐতিহাসিক। কারণ এই সিদ্ধান্তের মাধ্যমে ওবিসি বা এসসির অধিকারকে কেড়ে নেওয়া হয়নি। আগের সরকার যেভাবে বঞ্চনার করত সেক্ষেত্রে এবার অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়ারা সংরক্ষণের আওতায় আসবেন।

কংগ্রেস নেতা জয়রাম রমেশ জানিয়েছেন, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং সিনহো কমিশন তৈরি করেছিলেন। সেই রিপোর্ট জমা পড়েছিল ২০১০ সালে। তারই ফলাফল এই সংশোধন। তবে এই সিদ্ধান্ততে স্বাগত জানাচ্ছি।

কংগ্রেস নেতা উদিত রাজ জানিয়েছেন, আমি এই সংরক্ষণের বিরোধী নই, তবে সুপ্রিম কোর্টের আপার কাস্ট মনোভাব দেখে খুব যন্ত্রণা পেয়েছি।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ক্যাটের প্রাক্তন প্রেমিক ও স্বামীর মধ্যে এত্ত ভাব! বনশালির পার্টির ভাইরাল দৃশ্য ৩ কোটির সোনায় মোড়া কেক কেটে ৩০-এ পা উর্বশীর, জন্মদিনে জুটল কটাক্ষ ‘‌মা–বোনেদের আবেদনেই বেড়েছে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা’‌, বিজেপিকে তোপ অভিষেকের ২০২৪ লোকসভা ভোটের আগে মোদীর শেষ ‘মন কি বাত’-এ উঠল কোন কোন প্রসঙ্গ? আল্লুর ছেলে শাহরুখে ‘লুটপুট গায়া’, মুগ্ধ বাদশা চ্যালেঞ্জ দিলেন আব্রাম-সুহানাদের কেরালার জয়ে বিশাল লাভ মোহনবাগানের! কত নম্বরে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট তালিকা WPL 2024: দুরন্ত হরমনপ্রীত! টানা দ্বিতীয় ম্যাচে জয় পেল মুম্বই ইন্ডিয়ান্স লোকসভা ভোটের আগে INLDর হেভিওয়েট নেতা খুন! রিয়ানায় SUV টার্গেট করে গুলি শুভেন্দু অধিকারীকে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়লেন অভিষেক বন্দ্যোপাধ্যায় IND vs ENG: প্রত্যেক ইনিংসে নতুন ওপেনিং বোলার! এর আগে এমনটা ঘটেছিল মাত্র তিনবার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.