বাংলা নিউজ > ঘরে বাইরে > ' এখন টের পাবে...' বিজেপি ছাড়তেই সরব স্বামীপ্রসাদ, কোন সম্ভাবনা যোগীগড়ে?
স্বামী প্রসাদ মৌর্য। ছবি সৌজন্য এএনআই। (HT_PRINT)

' এখন টের পাবে...' বিজেপি ছাড়তেই সরব স্বামীপ্রসাদ, কোন সম্ভাবনা যোগীগড়ে?

  • 'আমি যেখানে (দলে) থাকব সেখানের (সেই দলের) সরকার হবে।'  বিজেপি ছেড়ে বললেন স্বামীপ্রসাদ মৌর্য।

উত্তরপ্রদেশে বিধানসভা ভোট শুরু হতে আর প্রায় এক মাসেরও কম দিনের অপেক্ষা। ইতিমধ্যেই ভোটের নির্ঘণ্ট ঘোষিত হওয়ায় শুরু হয়েছে কাউন্টডাউন। এদিকে, তার আগে এদিন যোগীরাজ্যে বিজেপিতে বড় ভাঙন ধরিয়ে যোগী মন্ত্রিসভার শ্রমমন্ত্রী স্বামী প্রসাদ মৌর্য দল ছেড়ে সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছেন। শুধু তাই নয়, দল ছাড়ার পর তিনি বলেছেন, 'আমি যেখানে যোগ দিই , সেখানের (সেই পার্টি) সরকার তৈরি হয়।'

উত্তরপ্রদেশের বুকে স্বামীপ্রসাদ মৌর্যের বিজেপি ছাড়ার ঘটনা কার্যত নতুন করে ভাবিয়ে তুলেছে পদ্মশিবিরকে। ইতিমধ্যেই স্বামীপ্রসাদকে আলোচনার প্রস্তাব দিয়ে সোশ্যাল মিডিয়ায় টুইট করতে দেখা যায় বিজেপির উপমুখ্যমন্ত্রী কেশব মৌর্যকে। অন্যদিকে, স্বামী প্রসাদের ইস্তফাপত্র রাজ্যপালের কাছে যেতেই , উত্তরপ্রদেশের আরও বেশ কয়েকজন বিজেপি বিধায়ক পার্টি ছাড়ছেন বলে খবর। এরই মাঝে বিজেপি ছেড়ে স্বামী প্রাসদ মৌর্য বলেছেন, 'এবার টের পাবে স্বামী প্রসাদ মৌর্য কে ! আমি যেখানে (দলে) থাকব সেখানের (সেই দলের) সরকার হবে।' এর আগে, তিনি রাজ্যপাল আনন্দীবেন প্যাটেলের কাছে যোগী মন্ত্রিসভা থেকে ইস্তফার চিঠি পাঠিয়ে দেন। সেখানে স্বামীপ্রসাদ লেখেন, ' বহু প্রতিকূলতার মধ্যেও আমি নিজের দায়িত্ব ও নিষ্ঠা সহকারে শ্রমমন্ত্রী হিসাবে কাজ করেছি।' একই সঙ্গে তিনি লেখেন, দলিত তথা পিছিয়ে পড়া মানুষ, কৃষক, ছোট ও মাঝারি শিল্পের ইস্যুতে সরকারের অবহেলার বিরুদ্ধে গিয়ে তিনি দল ও মন্ত্রিসভা ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। পাশাপাশি রাজ্যে বেকারত্ব ইস্যু নিয়েও মুখ খোলেন তিনি।

 উল্লেখ্য, বিজেপিতে যোগদানের আগে স্বামীপ্রসাদ মৌর্য, বহুজন সমাজবাদী পার্টিতে মায়াবতী সরকারের আওতায় বহুদিন মন্ত্রীপদে ছিলেন। এদিকে, মঙ্গলবার উত্তরপ্রদেশের রাজনীতিতে দোলাচল তৈরি করে স্বামীপ্রসাদ মৌর্য বিজেপি ছাড়েন। শোনা যাচ্ছে, তাঁর পথ অনুসরণ করে যোগীরাজ্যে আরও একাধিক বিজেপি বিধায়ক পদ্মশিবির ছাড়তে পারেন। সেক্ষেত্রে কানপুর, বান্দা, সাহাজানপুর সহ একাধিক জায়গার বিধায়কদের নাম সম্ভাব্য দলত্যাগীদের তালিকায় উঠে আসছে। স্বামীপ্রসাদের বার্তায় এদিন স্পষ্ট ইঙ্গিত মিলেছে যে, তিনি একা নন, বিজেপি ছেড়ে সমাজবাদী পার্টির দিকে ঝুঁকতে পারেন আরও একাধিক নেতা। অন্তত কয়েকজন নেতা অখিলেশ শিবিরের সঙ্গে যোগাযোগে রয়েছেন বলে ইঙ্গিত মিলছে , বলে খবর।

এদিকে, উত্তরপ্রদেশে বিজেপির ঘরে বড় ভাঙন ধরিয়ে স্বামীপ্রসাদের দলত্যাগ ঘিরে জাতীয় রাজনীতিও তোলপাড়। এদিকে, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির প্রধান শরদ পাওয়ার জানিয়েছেন, আরও ১৩ জন বিজেপি বিধায়ক সমাজবাদী পার্টিতে যোগ দিতে চলেছেন। পাশাপাশি তিনি এও জানান, সমাজবাদী পার্টির সঙ্গে হাতে হাত মিলিয়ে উত্তরপ্রদেশের ভোট মহারণে নামতে চলেছে মারাঠা স্ট্রংম্যানের দল।

বন্ধ করুন