বাড়ি > ঘরে বাইরে > বিচারব্যবস্থতার স্বাধীনতা নিয়ে প্রশ্ন উঠে গেল- প্রাক্তন সিজেআই গগৈয়ের RS মনোনয়ন প্রসঙ্গে প্রাক্তন SC বিচারপতি
রঞ্জন গোগোই  (PTI)
রঞ্জন গোগোই (PTI)

বিচারব্যবস্থতার স্বাধীনতা নিয়ে প্রশ্ন উঠে গেল- প্রাক্তন সিজেআই গগৈয়ের RS মনোনয়ন প্রসঙ্গে প্রাক্তন SC বিচারপতি

কড়া প্রতিক্রিয়া বিচারপতি জোসেফের।

একসময় তাঁর পাশে বসে তত্কালীন প্রধান বিচারপতির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন। আজ সেই সতীর্থ রঞ্জন গগৈয়ের আচরণে মর্মাহত বিচারপতি কুরিয়ান জোসেফ। রাষ্ট্রপতির মনোনীত প্রার্থী হিসাবে রাজ্যসভায় যাচ্ছেন রঞ্জন গগৈ। এতে বিচারব্যবস্থার নিরপেক্ষতার ওপর প্রশ্ন উঠে গিয়েছে বলে দাবি জোসেফের।

কোনও রাখঢাক না করেই প্রাক্তন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে একহাত নিয়েছেন কুরিয়ান জোসেফ। তাঁর মতে, গগৈ রাজ্যসভার মনোনয়ন গ্রহণ করায় বিচারব্যবস্থার নিরপেক্ষতার বিষয় মানুষের বিশ্বাস টলে গিয়েছে। বিচারব্যবস্থা নিরপেক্ষ থাকা সংবিধানের অন্যতম মূল কাঠামো বলে মনে করেন জোসেফ।

প্রাক্তন সিজেআইয়ের সিদ্ধান্তে বিস্ময় প্রকাশ করে বিচারপতি জোসেফ বলেন যে আমি বুঝতে পাচ্ছি না বিচারপতি গগৈ যেখানে একসময় বিচারব্যবস্থার নিরপেক্ষতার জন্য বলিষ্ঠ পদক্ষেপ নিয়েছিলেন, তিনি কীভাবে এমন কাজ করতে পারেন যেটা আমাদের মহত্ আদর্শের পরিপন্থী হয়।

প্রসঙ্গত ২০১৮ সালের ১২ জানুয়ারি তত্কালীন সুপ্রিম কোর্টের কার্যকলাপের বিরুদ্ধে মুখ খুলেছিলেন বিচারপতি গগৈ, বিচারপতি মদল লোকুর, বিচারপতি চেলামেশ্বর ও বিচারপতি জোসেফ। সেই প্রসঙ্গে বিচারপতি জোসেফ বলেন যে সংবিধান ও বিচারব্যবস্থার কাঠামো নড়ে গিয়েছে মনে করায় তারা সেই সাংবাদিক সম্মেলন করেছিলেন। কিন্তু এখন সেই সংকট আরও ঘণীভূত হয়েছে বলে তাঁর অভিমত।

সচেতনভাবেই অবসরের পর কোনও পদ তিনি গ্রহণ করেননি, বলে জানান জোসেফ। অযোধ্যা, রাফায়েল সহ অনেক বড় মামলার রায় দেওয়া প্রাক্তন প্রধানবিচারপতি রঞ্জন গগৈকে রাজ্যসভায় মনোনীত করেছেন রাষ্ট্রপতি। কেন তিনি এই দায়িত্ব নিয়েছেন, শীঘ্রই তা বুঝিয়ে বলবেন বলে কথা দিয়েছেন প্রাক্তন সিজেআই রঞ্জন গগৈ। তবে তিনি আইনসভা ও বিচারসভার মধ্যে যোগসূত্র হতে চান বলে সংক্ষিপ্ত বক্তব্যে বলেছেন প্রাক্তন প্রধান বিচারপতি।




বন্ধ করুন