বাংলা নিউজ > ঘরে বাইরে > US Election: প্রাক্তন ‘বস’ ট্রাম্পের বিরুদ্ধে এবার মার্কিন নির্বাচনের লড়াইয়ে মাইক পেন্স! কিছু সমীকরণ একনজরে

US Election: প্রাক্তন ‘বস’ ট্রাম্পের বিরুদ্ধে এবার মার্কিন নির্বাচনের লড়াইয়ে মাইক পেন্স! কিছু সমীকরণ একনজরে

প্রাক্তন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। REUTERS/Eduardo Munoz/File Photo (REUTERS)

হোয়াইট হাউসের সঙ্গে সম্পর্কিত কর্মজীবন তিনি ছেড়ে এসেছেন, মাত্র ২ বছর হয়েছে। এরপর আমেরিকার প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স রিপাবলিকানদের নমিশনেশনে ভোটযুদ্ধে নামছেন।

এবার প্রাক্তন ‘বস’ ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্দে মার্কিন প্রসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসাবে নামলেন প্রাক্তন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ২০২৪ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নিজের প্রার্থী পদের ঘোষণা করলেন পেন্স। আর তার সঙ্গেই আর টানটান উত্তেজনা নিয়ে সরগরম হচ্ছে মার্কিন রাজনীতি।

হোয়াইট হাউসের সঙ্গে সম্পর্কিত কর্মজীবন তিনি ছেড়ে এসেছেন, মাত্র ২ বছর হয়েছে। এরপর আমেরিকার প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স রিপাবলিকানদের নমিশনেশনে ভোটযুদ্ধে নামছেন। তিনি তাঁর প্রচার পর্ব শুরু করেছেন আইওয়া থেকে। বুধবার সেই প্রচার শুরু করেছেন তিনি। আমেরিকার ৪৮ তম ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তাঁর ৬৪ তম জন্মদিনে এই প্রচারের পর্ব শুরু করেছে। তিনি তাঁর প্রার্থীপদ নিশ্চিত করেছেন সোমবারই। সেই দিন ফেডারেল নির্বাচন কমিশনে তিনি এই প্রার্থীপদের বিষয়ে যাবতীয় নথি সামনে আনেন। এদিকে, প্রাথমিক পর্যায়ে ফ্লোরিডার গর্ভনরের সঙ্গে মনোনয়নের নিরিখে লড়াইতে এগিয়ে রয়েছেন ট্রাম্প। 

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন ঘিরে আগেই নিকি হ্যালে তাঁর প্রার্থী পদ ঘোষণা করেছেন। যাঁরও প্রাক্তন ‘বস’ ছিলেন ডোনাল্ড ট্রাম্প। আর তারপর এবার মাইক পেন্স। রিপাবলিকান পার্টির মধ্যে থেকেই পেন্সকেও লড়তে হবে ট্রাম্পের বিরুদ্ধে। সাইথ ক্যারোলিনার প্রক্তন গভর্নর নিকি হ্যালের কাছেও এই নির্বাচন যতটা চ্যালেঞ্জের, ততটাই প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট পেন্সের কাছে। এদিকে, আমেরিকা জুড়ে ঝড়ের গতিতে প্রচারে মত্ত ডোলান্ড ট্রাম্প। এদিকে শোনা যাচ্ছে, মার্কিন নির্বাচনে নর্থ ডাকোটার গভর্নর ডগ বারগাম এবং নিউ জার্সির  প্রাক্তন গভর্নর ক্রিস ক্রিসটিও কিছু দিনের মধ্যেই নিজেদের নাম ঘোষণা করতে পারেন।  তাঁদের মধ্যে পেন্স এমন একজন, যিনি খানিকটা গোঁড়া হিসাবে পরিচিত। ইউক্রেনে সেনা পাঠানো নিয়ে তিনি যেমন ছিলেন সরব, তেমনই গর্ভপাত আইন নিয়ে তিনি গর্ভপাতের তীব্র বিরোধিতা করেন। উল্লেখ্য, শেষবার মার্কিন নির্বাচনে ক্যাপিটোলে ট্রাম্প সমর্থকদের হামলার সমালোচনা করে সরব হয়েছিলেন পেন্স। সেই সময় থেকেই তাঁর ও ট্রাম্পের বিরোধিতা শুরু হয়। সেই বিরোধিতা মার্কিন নির্বাচনকে কোনপথে নিয়ে যায়, সেদিকেই নজর রাখছে দুনিয়া।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

২০২২ T20 বিশ্বকাপ খেলা এই ৬ ভারতীয় তারকার ২০২৪ বিশ্বকাপ থেকে বাদ পড়া নিশ্চিত ৮ ঘণ্টা শান্তিতে উৎসব হয় না, বহরমপুরের ভোট পিছিয়ে দিতে বলব,রামনবমী মামলায় বলল HC বিরক্ত হয়েই রাজনীতি ছেড়েছেন মিমি! বললেন, 'পিস অব মাইন্ড ফিরে পেয়েছি...' 'গোয়ার ওপর চাপিয়ে দেওয়া হয়েছে সংবিধান', দ্বৈত নাগরিকত্বের দাবি কংগ্রেস প্রার্থীর জীবনে একজন সঠিক মানুষকে বিয়ে করে সুস্থ বাচ্চার জন্ম দিতে চাই: জন্মদিনে স্বস্তিকা সলমনের বাড়ির বাইরে গুলি! তাপি নদী থেকে ২টি পিস্তল, ১৩টি গুলি উদ্ধার পুলিশের চাকরি বাতিল বিপুল শিক্ষক–অশিক্ষক কর্মীদের, ভোটে রিজার্ভদের ব্যবহার করবে কমিশন হস্টেলের চেম্বারে ঢুকে গেলেন IT কর্মী, বুঝতেই পারল না কেউ, CCTV দেখে জানা গেল মোদীর 'মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন' অভিযোগের জের, পুলিশে এফআইআর করল সিপিএম এপ্রিলে কবে গোলাপি চাঁদ দেখা যাবে? আপনার রাশির সঙ্গে এই চাঁদের সম্পর্ক কতটা মধুর

Latest IPL News

ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.