বাংলা নিউজ > ঘরে বাইরে > ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব

১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব

কী এমন বিশেষত্ব এই নোটের (@noonansauctions/Instagram)

Expensive Note: ডুবে যাওয়া জাহাজ থেকে পাওয়া দুটি ভারতীয় ১০ টাকার নোট লন্ডনে নিলাম করা হবে।

১০ টাকা মূল্যের দু'টি অতি সাধারণ ভারতীয় নোট, তার দাম এখন নাকি ২ লক্ষ ৬০ হাজার টাকা। ২৯ মে লন্ডনে হবে এর নিলাম। লন্ডনের নুনানস মেফেয়ার নিলাম হাউসে আয়োজন করা হয়েছে এই নিলাম ইভেন্টের। জানা গিয়েছে, ১০৬ বছর আগে ডুবে যাওয়া একটি জাহাজ থেকে পাওয়া গিয়েছে এই দু'টি ভারতীয় ১০ টাকার নোট।

  • কেন এত দাম এই নোটের

আসলে, ১৯১৮ সালে, লন্ডন থেকে মুম্বই যাওয়ার সময় এসএস শিরালা নামের এই জাহাজটি ডুবে গিয়েছিল। জাহাজটিকে একটি জার্মান ইউ-বোট (সাবমেরিন) টর্পেডো দিয়ে আক্রমণ করেছিল। সেই সময় জাহাজে ছিলেন ২১৩ জন, যার মধ্যে ৮ জন মারা যান। নিহতদের মধ্যে ৭ জনই ছিলেন ভারতীয়। যতদূর সম্ভব তাদেরই ছিল নোটগুলো। সে সময় এই নোটগুলো ছাপত ব্যাঙ্ক অফ ইংল্যান্ড। এই জাহাজে ৫০ হাজার টন পণ্য বোঝাই করা হয়েছিল। এতে ভারতীয় মুদ্রার আসল কাগজপত্রও ছিল।

  • জাহাজে ১, ৫ এবং ১০ টাকার নোট ছিল

সংবাদ সংস্থা পিটিআই-এর মতে, জাহাজটি ডুবে যাওয়ার পর নোটগুলি ভেসে যায় এবং ব্রিটেনের তীরে পৌঁছে যায়। এর মধ্যে রয়েছে ১, ৫ ও ১০ টাকার নোট। এ সময় সেখানে উপস্থিত কর্মকর্তারা নোটগুলো নিজেদের দখলে নিয়েছিলেন। নোটগুলি নজরে আসে, যখন কয়েকদিন আগেই ব্যাঙ্ক অফ ইংল্যান্ড একটি পোস্টের মাধ্যমে ১৯১৮ সালের ইউ জাহাজ ডুবির ঘটনাটি শেয়ার করেছিল। তারপর নোটের ক্রমিক নম্বরও এই ব্যাঙ্কের সঙ্গে মিলে গিয়েছে, যা এই পুরো ঘটনার সত্যতার প্রমাণ দিয়েছে।

  • এই নিলামে কোন কোন নোট বিক্রি হবে

এছাড়া ব্রিটিশ আমলের ভারতীয় ১০০ টাকার নোটও এই নিলামে বিক্রি হবে। আশা করা হচ্ছে এই নোটটি ৪-৫ লক্ষ টাকায় বিক্রি হতে পারে। এই নোটটি কলকাতায় স্বাক্ষরিত এবং স্ট্যাম্প করা হয়েছিল। স্ট্যাম্পটি ১৯১৭ থেকে ১৯৩০ সালের মধ্যে ব্যবহৃত হত। এই নোটে হিন্দি ও বাংলায়ও লেখা আছে। নিলামে একটি ৫ টাকার নোটও রয়েছে, যা ১৯৫৭-৬২ সালের। এই নোটে অশোক চক্র খোদাই করা রয়েছে, যার দাম ২ লক্ষ ৩২ হাজার টাকা থেকে ২ লক্ষ ৯৬ হাজার টাকা পর্যন্তও হতে পারে।

  • এসএস শিরালা জাহাজটি কখন এবং কীভাবে ডুবেছিল

জাহাজটি ইংল্যান্ড থেকে ভারতে রুটে যাত্রী ও পণ্য পরিবহনের জন্য ব্যবহৃত হত। ২৯শে জুন, ১৯১৮ তারিখে, জাহাজটি তার শেষ সমুদ্রযাত্রা করেছিল। ২১৩ জন যাত্রীর সঙ্গে এই জাহাজে ছিল বিভিন্ন যুদ্ধাস্ত্র, হাতির দাঁত, ওয়াইন, মার্মালেড, লরির যন্ত্রাংশ, মডেল গাড়ির খুচরো জিনিসপত্র এবং হীরাও। ১৯১৮ সালের ২ জুলাই সন্ধ্যায়, একটি জার্মান ইউ-বোট টর্পেডো এই জাহাজটিকে আক্রমণ করেছিল। টর্পেডোটি জাহাজের বন্দরের পাশে আঘাত করলে সেখানে প্রচণ্ড বিস্ফোরণ ঘটেছিল। এরপর জাহাজের ক্যাপ্টেন ইজি মারে ডিকিনসন সবাইকে জাহাজটি খালি করার নির্দেশ দিয়েছিলেন। এর ফলে জাহাজে থাকা ২০০ জন যাত্রীর সবাইই রক্ষা পান। তবে ওই হামলায় নাবিকদের মধ্যে ৮ জন মারা গিয়েছিলেন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘বিদায়ের পালা.... আবার একটা পরিবারের ইতি ঘটলো!’ আবেগঘন আয়েশা, কী ঘটেছে? অর্থ সমস্যা মেটাতে নির্জলা একাদশীতে এইভাবে করুন শ্রীবিষ্ণু ও মালক্ষ্মীকে প্রসন্ন পর্ন ছবির পর, সোনা কেলেঙ্কারিতে নাম জড়াল শিল্পা ও তাঁর স্বামী রাজ কুন্দ্রার নিমেষেই ভর্তি হবে ৬০টি বড় সুইমিং পুল! ১৫০,০০০ টন জল রয়েছে মঙ্গলে T20 বিশ্বকাপে ‘সব থেকে বড়’ জয়, শ্রীলঙ্কার ১০ বছর আগের রেকর্ড ভাঙল ইংল্যান্ড ইস্টবেঙ্গলে গ্রিক স্ট্রাইকার! দিমিত্রিয়াস ডিমানটাকোসকে সই করাল লাল হলুদ ব্রিগেড ফুড SI নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁসে ধৃত সিজিও কমপেক্সে কর্মরত মাস্টারমাইন্ড সহ ২ যেন জিতের জেরক্স কপি! ছেলে রনভের মুখ দেখালেন টলিউডের বস, কী অর্থ খুদের নামের? হেরেও হারতে রাজি নন অধীর চৌধুরী, বহরমপুরের মাটিতে আন্দোলনের পথে একদা রবীন হুড উদ্দেশ্য টিকিটের দাম কমানোর- বলছেন নয়া বিমান পরিবহন মন্ত্রী, হবে রিভিউ মিটিং

T20 WC 2024

হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.