বাংলা নিউজ > ঘরে বাইরে > জরুরি ব্যবহারের জন্য ভারত বায়োটেকের Covaxin টিকাকে ছাড়পত্র দিল সরকারি বিশেষজ্ঞ কমিটি
Covaxin টিকা দেওয়া হচ্ছে (PTI)
Covaxin টিকা দেওয়া হচ্ছে (PTI)

জরুরি ব্যবহারের জন্য ভারত বায়োটেকের Covaxin টিকাকে ছাড়পত্র দিল সরকারি বিশেষজ্ঞ কমিটি

 লাগাতার দুই দিনে ছাড়পত্র পেল দুটি করোনা টিকা

কোভিশল্ডের পর এবার ছাড়পত্র পেল করোনা টিকা কোভ্যাক্সিন। ভারতের সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কনট্রোল অর্গানাইজেশন জরুরি ব্যবহারের জন্য ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে সবুজ সঙ্কেত দিয়েছে। এবার চূড়ান্ত ছাড়পত্র দেবে ডিজিসিআই। 

কেন্দ্রীয় সরকারি সংস্থা আইসিএমআর ও হায়দরাবাদে ভারত বায়োটেক একযোগে এই টিকাটি তৈরি করেছে। গতকাল অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকাকে ছাড়পত্র দিয়েছিল বিশেষজ্ঞ কমিটি। ভারতে সেই টিকা নিয়ে এসেছে সেরাম ইনস্টিটিউট। এদিন ছাড়পত্র পেল দেশীয় প্রযুক্তিতে তৈরি কোভ্যাক্সিন। 

 শুক্রবার কোভ্যাক্সিনের তৃতীয় দফার ট্রায়ালের জন্য ভলান্টিয়ারের সংখ্যা আরও বাড়াতে বলে বিশেষজ্ঞ কমিটি। এবার  এল ছাড়পত্র। এদিন প্রকাশ জাভড়েকর বলেন যে ভারত অল্পসংখ্যক দেশের মধ্যে একটি যেখানে চারটি টিকা তৈরি হচ্ছে। সেগুলি হল কোভিশিল্ড, কোভ্যাক্সিন, জাইডাক ক্যাডিলার  ZyCoV-D ও রাশিয়ার Sputnik-V. সেরামের কোভিশিল্ডকে যে ছাড়পত্র দেওয়া হয়েছে সেটাও জানান তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর। 

অন্যদিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বলেন যে তিন কোটি করোনা যোদ্ধাদের বিনামূল্যে টিকা দেওয়া হবে। চলতি মাস থেকেই টিকাকরণ শুরু হবে বলে মনে করা হচ্ছে। এদিন দেশের সমস্ত রাজ্যের তিনটি স্থানে ড্রাই রান করা হয় টিকাকরণ প্রক্রিয়ার কোনও সমস্যা আছে কিনা। এর মধ্যেই লাগাতার দুই দিনে ছাড়পত্র পেল দুটি টিকা। 

 

বন্ধ করুন