বাংলা নিউজ > ঘরে বাইরে > যোগী রাজ্যের সঙ্গে জুড়বে উত্তরবঙ্গ, তৈরি হবে শিলিগুড়ি পর্যন্ত এক্সপ্রেসওয়ে
প্রতীকী ছবি, ব্লুমবার্গ (Bloomberg)
প্রতীকী ছবি, ব্লুমবার্গ (Bloomberg)

যোগী রাজ্যের সঙ্গে জুড়বে উত্তরবঙ্গ, তৈরি হবে শিলিগুড়ি পর্যন্ত এক্সপ্রেসওয়ে

  • এই এক্সপ্রেসওয়ে এই অঞ্চলের বাণিজ্যের জন্য নতুন পথ খুলে দেবে।

আরও একটি এক্সপ্রেসওয়ে পেতে চলেছে বিহার। গোরক্ষপুর থেকে শিলিগুড়ি পর্যন্ত এই এক্সপ্রেসওয়ে তৈরি করা হবে। এই রাস্তার বেশিরভাগ উত্তর বিহারের বিভিন্ন জেলার মধ্য দিয়ে যাবে। এই রাস্তা উত্তর বিহারের জন্য লাইফলাইন হিসেবে প্রমাণিত হবে। বিহার থেকে উত্তরপ্রদেশ বা বাংলায় যাতায়ত সহজ করার পাশাপাশি এই এক্সপ্রেসওয়ে এই অঞ্চলের বাণিজ্যের জন্য নতুন পথ খুলে দেবে। কেন্দ্রীয় সরকার এই এক্সপ্রেসওয়ে নির্মাণের জন্য নীতিগত সম্মতি দিয়েছে। এরপর এই সড়কটি বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করেছে সড়ক নির্মাণ বিভাগ।

বর্তমানে গোরক্ষপুর থেকে শিলিগুড়ির মধ্যে সরাসরি কোনও রাস্তা নেই। এই কারণে গোরক্ষপুর থেকে শিলিগুড়ি যেতে প্রায় এক দিন সময় লেগে যায়। যেখানে প্রস্তাবিত গোরক্ষপুর-শিলিগুড়ি এক্সপ্রেসওয়ে দুটি শহরের মধ্যে দূরত্ব কমিয়ে ৬০০ কিলোমিটারেরও কম করবে। ছয়-আট লেনের এই এক্সপ্রেসওয়ের মধ্যে ৪১৬ কিলোমিটার যাবে বিহারের মধ্য দিয়ে। অর্থাৎ এই এক্সপ্রেসওয়ে নির্মাণে সবচেয়ে বেশি লাভবান হবে বিহার।

এক্সপ্রেসওয়ের দিক থেকে বিহার এখনও অনেক পিছিয়ে। এর পরিপ্রেক্ষিতে গোরক্ষপুর এবং শিলিগুড়ির মধ্যে একটি এক্সপ্রেসওয়ে তৈরির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রস্তাবিত এক্সপ্রেসওয়েটি গোরক্ষপুর থেকে শুরু হয়ে বিহারের গোপালগঞ্জে প্রবেশ করবে। এর পর সিওয়ান, ছাপরা, মুজাফফরপুর, সীতামারহি, মধুবনি, সুপল, সহরসা, পূর্ণিয়া, কিষাণগঞ্জ হয়ে শিলিগুড়ি যাবে। এই এক্সপ্রেসওয়ের পুরো অংশই হবে গ্রিনফিল্ড। এক্সপ্রেসওয়েতে পুরনো কোনও রাস্তা অন্তর্ভুক্ত করার পরিকল্পনা নেই। ভূমি অধিগ্রহণে যাতে বেশি সমস্যা না হয় সেজন্য জনবসতি থেকে দূরে এই সড়কটি নির্মাণ করা হবে।

বন্ধ করুন