বাংলা নিউজ > ঘরে বাইরে > ছোটো ব্যবসায়ীদের স্বার্থে সরব ফেসবুক, বিজ্ঞাপনে তোপ অ্যাপেলের নীতির বিরুদ্ধে
ফেসবুক (REUTERS)
ফেসবুক (REUTERS)

ছোটো ব্যবসায়ীদের স্বার্থে সরব ফেসবুক, বিজ্ঞাপনে তোপ অ্যাপেলের নীতির বিরুদ্ধে

অ্যাপেলের নতুন গোপনীয়তা নীতি নিয়ে সরব ফেসবুক। 

মোবাইলের ক্ষেত্রে অ্যাপেল যে নয়া গোপনীয়তা নীতি নিয়ে এসেছে, তার বিরুদ্ধে সরব হয়েছে ফেসবুক। মার্কিন মুলুকে বড় সংবাদপত্রে অ্যাড দিয়ে ফেসবুক জানিয়েছে যে তারা ছোটো ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করতে বদ্ধপরিকর। 

ফেসবুক বিজ্ঞাপন দিয়ে দাবি করেছে যে অ্যাপেলের যে নয়া নিয়ম সেটিতে ব্যবসায়ীদের পার্সোনালাইজড অ্যাড দেওয়ার সম্ভাবনা কমে যায়। এতে বড় সংস্থাদের নিশ্চিত ভাবেই অসুবিধা হবে কিন্তু ছোটো ব্যবসায়ীরা ধ্বংস হয়ে যাবে, বলে অ্যাডে দাবি করা হয়েছে। নিউ ইয়র্ক টাইমস, ওয়াল স্ট্রিট জার্নাল সহ বিভিন্ন কাগজে এই বিজ্ঞাপন প্রকাশিত করা হয়েছে।

চলতি সপ্তাহে অ্যাপেল জানায় যে কোন অ্যাপ কেমন তথ্য জোগাড় করছে, সেই সংক্রান্ত তথ্য তারা প্রকাশ করবে। একই সঙ্গে এবার থেকে কোনও ব্যক্তির গতিবিধি ট্র্যাক করার আগে অ্যাপকে বাধ্যতামূলক ভাবে অনুমতি নিতে হবে। এখন বহু অ্যাপ না জিজ্ঞেস করেই আপনার গতিবিধি সম্পর্কিত তথ্য সংগ্রহ করে ও সেই সংক্রান্ত তথ্য না দেওয়ার জন্য সেটিংসে গিয়ে বদল করতে হয়। 

আগামী বছর থেকে এই অ্যান্টি-ট্র্যাকিং নিয়ম চালু করবে অ্যাপেল। কোনও সংস্থা না মানলে তাদের অ্যাপ স্টোর থেকে বার করে দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে তারা। বহু ক্ষেত্রে অনেক অ্যাপ এই সব তথ্য নিয়ে সেগুলি বিক্রি করে দেয় যেখান থেকে টার্গেটেড অ্যাড পাঠানো হয় গ্রাহকদের পছন্দ অপছন্দ অনুযায়ী। কিন্তু গ্রাহকদের না জানিয়ে এই তথ্য নেওয়া যে অনৈতিক, তার বিরুদ্ধেই রুখে দাড়াচ্ছে অ্যাপেল বলে সংস্থার দাবি। কিন্তু ফেসবুকের মতে এতে ছোটো সংস্থাদের ক্ষতি হয়ে যাবে। ফেসবুকের প্রতিবাদ নিয়ে অবশ্য অ্যাপেল কিছু জানায়নি এখনও। 

বন্ধ করুন