ফাইল ছবি  (AFP)
ফাইল ছবি (AFP)

ফেসবুক-জিও গাঁটছড়া- কীভাবে উপকৃত হবেন আপনি?

লাভবান হবেন ছোটো ব্যবসায়ীরা।

৪৩, ৭৫৪ কোটি টাকা দিয়ে রিলায়েন্স জিও-র ৯.৯৯ শতাংশ মালিকানা কিনলেন মার্ক জুকারবার্গ। ফেসবুকের প্রতিষ্ঠাতা এরপর সোশ্যাল মিডিয়া পোস্টে জানান, কী ভাবে এতে উপকৃত হবেন ভারতের সাধারণ মানুষ।

ফেসবুকে পোস্টে তিনি বলেন যে রিলায়েন্স জিও ও তাঁর সংস্থা মিলে ভারতের ছয় কোটি ক্ষুদ্র ব্যবসায়ীর কাছে প্রযুক্তিগত সাহায্য পৌঁছে দিতে পারবেন। এই সমস্ত সংস্থাগুলির নিজেদের ব্যবসা বাড়ানোতে সাহায্য করবেন তাঁরা।

রিলায়েন্স জিও-তি ফেসবুকের যা লগ্নি, তা ভারতে সবচেয়ে বেশি অঙ্কের এফডিআই। সংখ্যালঘু অংশীদারিত্বের জন্য এর আগে কোনও তথ্যপ্রযুক্তি সংস্থা এত টাকা ঢালেনি।

দুই সংস্থার দাবি, ক্ষুদ্র ব্যবসায়ীরা লাভবান হবেন এর মাধ্যমে। ভারতে যে ছয় কোটি ছোটো ব্যবসায়ী আছে তাদের টার্গেট করছে এই দুই সংস্থা। অসংগঠিত ক্ষেত্রে যে কৃষক ও শ্রমিকরা কাজ করেন তারা যাতে নিকটবর্তী মুদির দোকানে মাল পৌঁছাতে পারেন, সেটি নিশ্চিত করতে চায় জিও ও ফেসবুক। হোয়াটসঅ্যাপের সাহায্যে জিও মার্টের দ্বারা এই পরিষেবা ও পণ্য পৌঁছে দিতে চায় সংস্থাগুলি।

মূলত হোয়াটসঅ্যাপ পে-র মাধ্যমে এই টাকা লেনদেন হবে। অর্থাত্ সাপ্লাই চেইন গড়ে দেবে রিলায়েন্স, টেলিকম সাপোর্টও দেবে তারা। অন্যদিকে হোয়াটসঅ্যাপ পে-র মাধ্যমে সহজেই হবে টাকা আদানপ্রদানের কাজ। এভাবেই দুই জনপ্রিয় ব্র্যান্ড হাত মিলিয়ে আর্থিক স্বচ্ছলতা আনতে চায় ভারতের অসংগঠিত ক্ষেত্রে কর্মরত মানুষদের মধ্যে।


বন্ধ করুন