ক্ষতিকর ভুয়ো পোস্ট সম্পর্কে ইউজারদের সতর্ক করবে ফেসবুক।
ক্ষতিকর ভুয়ো পোস্ট সম্পর্কে ইউজারদের সতর্ক করবে ফেসবুক।

করোনা নিয়ে রটনা রুখতে সক্রিয় ফেসবুক, ইউজারদের সতর্ক করতে বিজ্ঞপ্তি

মার্ক জুকেরবার্গ জানিয়েছেন, করোনা সংক্রান্ত ভুয়ো তথ্য রাজনৈতিক ভুয়ো তথ্যের চেয়েও বেশি ক্ষতি করে ইউজারদের।

COVID-19 সংক্রান্ত ভুয়ো পোস্টে শারীরিক ক্ষতির আশঙ্কা থাকলে ইউজারদের সতর্ক করার সিদ্ধান্ত নিল ফেসবুক কর্তৃপক্ষ।

সম্প্রতি ফেসবুক ইনকর্পোরেটিভ-এর তরফে জানানো হয়েছে, ফেসবুক ও তার মালিকানাধীন হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম-এ করোনা সংক্রমণ সংক্রান্ত বিপুল পরিমাণে ভুয়ো পোস্ট মোকাবিলা করতে তাদের বিশেষ বেগ পেতে হচ্ছে। এর মধ্যে কোনও পোস্টে বলা হচ্ছে, করোনা সারাতে ব্লিচিং পাউডার খান, আবার কোনও পোস্টে সামাজিক দূরত্ব বহাল রাখার প্রয়োজনীয়তার বিরুদ্ধে ভুয়ো ব্যাখ্যা দেওয়া হচ্ছে।

সংস্থার চিফ একজিকিউটিভ মার্ক জুকেরবার্গ জানিয়েছেন, করোনা সংক্রান্ত ভুয়ো তথ্য রাজনৈতিক ভুয়ো তথ্যের চেয়েও বেশি ক্ষতি করে ইউজারদের। এই সমস্ত পোস্ট রুখতে কড়া পদক্ষেপ করছে ফেসবুক। এ পর্যন্ত কয়েক কোটি ভুয়ো করোনা পোস্ট ডিলিট করেছে জুকেরবার্গের সংস্থা। তবে এর পরেও প্রায় ৪০ লাখ ভুয়ো পোস্ট বাজারে চাউর হচ্ছে বলে ফেসবুকের আশঙ্কা।

এর আগে ভুয়ো পোস্ট মুছে দেওয়ার পক্ষে সওয়াল করে সংস্থাকে আর্জি জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। জবাবে ফেসবুক জানিয়েছিল, ভুয়ো পোস্ট পরে মুছে দেওয়া হয়। তবে এবার বিষয়টি কড়া হাতে দমন করার পরিকল্পনা করেছে ফেসবুক।

সেই উদ্দেশে আগামী সপ্তাহ থেকে একগুচ্ছ বিজ্ঞপ্তি প্রকাশ করতে চলেছে সংস্থা। তার মাধ্যমে মানুষকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকাভুক্ত করোনাভাইরাস সংক্রান্ত বিভিন্ন গুজব ও ভুয়ো তথ্য সম্পর্কে ওয়াকিবহাল করবে।

পাশাপাশি, তাঁদের আত্মীয়-বন্ধুদেরও এই ধরনের রটনার হাত থেকে রক্ষা করার জন্য ইউজারদের প্রতি আবেদন জানানো হবে বলে জানিয়েছে ফেসবুক।

বন্ধ করুন