বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: এক্সিট পোলের রিপোর্ট পরিবর্তন করল এবিপি আনন্দ? ভাইরাল দাবির সত্যতা জানুন

Fact Check: এক্সিট পোলের রিপোর্ট পরিবর্তন করল এবিপি আনন্দ? ভাইরাল দাবির সত্যতা জানুন

এই দাবি কতটা সত্যি?

Fact Check: ৪ জুন লোকসভা ভোটের ফলাফল ঘোষণার দিন। তার আগে পয়লা জুন তারিখে বুথ ফেরত সমীক্ষা বা এক্সিট পোল সম্প্রচার করেছে বিভিন্ন সংবাদ মাধ্যম।

Claim: বুথ ফেরত সমীক্ষা বা এক্সিট পোলের রিপোর্ট পরিবর্তন করল এবিপি আনন্দ।

Fact: এবিপি আনন্দ তাদের বুথ ফেরত সমীক্ষা বা এক্সিট পোলের রিপোর্ট পরিবর্তন করেছে এই দাবিটি সত্যি নয়।

মঙ্গলবার, ৪ জুন লোকসভা ভোটের ফলাফল ঘোষণার দিন। তার আগে পয়লা জুন তারিখে বুথ ফেরত সমীক্ষা বা এক্সিট পোল সম্প্রচার করেছে বিভিন্ন সংবাদ মাধ্যম। সি ভোটারের সঙ্গে যৌথ ভাবে এবিপি আনন্দ তাদের সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্ট নিয়েই এবার সোশ্যাল মিডিয়ায় এবার জোর চর্চা শুরু হয়েছে। নেটিজেনদের একাংশের দাবি, প্রথম সমীক্ষা সম্প্রচারের কয়েক ঘণ্টা পর সেই রিপোর্ট বদলে ফেলেছে এবিপি আনন্দ। ফেসবুকে দুটো ছবির একটি কোলাজ পোস্ট করে একজন লিখেছেন, ‘আনন্দ এর ঘন্টা খানেক সুমন পাল্টি খেলো 6 ঘন্টা পর’। (আর্কাইভ লিঙ্ক)

কতটা সত্যি এই দাবি?
কতটা সত্যি এই দাবি?

Fact Check/ Verification4

ভাইরাল কোলাজের প্রথম ছবিটিতে দেখা যাচ্ছে এবারের লোকসভা ভোটে এ রাজ্যে তৃণমূল ১৩-১৭ টি, বিজেপি ২৩-২৭টি এবং বাম-কংগ্রেস জোট ১-৩টি আসন পেতে পারে। তদন্ত করলে এবিপি আনন্দের অফিসিয়াল ফেসবুক পেজ ও এক্স হ্যান্ডেলে পোস্টটিকে খুঁজে পাওয়া যায় এবং দেখা যায়, সি ভোটার নামে একটি সংস্থার দ্বারা সমীক্ষাটি করা হয়েছিল।

এবিপি আনন্দের অফিসিয়াল ইউটিউব চ্যানেলেও একই তথ্য-সহ একটি ভিডিয়ো খুঁজে পাওয়া যায়। সেখানেও সঞ্চালককে বলতে শোনা যায় যে, সি ভোটারের সঙ্গে যৌথ ভাবে এবিপি আনন্দ সমীক্ষাটি করেছে।

কোলাজের দ্বিতীয় ছবিটিতে দেখা যাচ্ছে এবারের লোকসভা ভোটে এ রাজ্যে তৃণমূল ২৪টি, বিজেপি ১৭টি এবং বাম-কংগ্রেস জোট ১টি আসন পেতে পারে। ছবিতে আরও দেখা যাচ্ছে যে, People Insights, Polstrat নামের কোনও একটি সংস্থা ওই সমীক্ষাটি করেছে। তদন্ত করলে এবিপি আনন্দের অফিসিয়াল ফেসবুক পেজে সেই ছবিটিও খুঁজে পাওয়া যায়।

এরপর সার্চ করলে এবিপি আনন্দের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে একটি ভিডিয়ো খুঁজে পাওয়া গিয়েছে। সেই ভিডিয়োর ২ ঘণ্টা ৫৫ মিনিট ১৩ সেকেন্ডে সঞ্চালক দেখিয়েছিলেন যে, সি ভোটার ছাড়া অন্যান্য সমীক্ষক সংস্থা কী সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছিল। সেখানে People Insights, Polstrat সমীক্ষক সংস্থার তরফে জানিয়েছিল যে, এবারের লোকসভা ভোটে এ রাজ্যে তৃণমূল ২৪টি, বিজেপি ১৭টি এবং বাম-কংগ্রেস জোট ১টি আসন পেতে পারে। অর্থাৎ এখান থেকেই স্পষ্ট যে সেটা এবিপি আনন্দের সমীক্ষা নয়।

Conclusion

অতএব এটা বোঝাই যাচ্ছে যে, এবিপি আনন্দ তাদের বুথ ফেরত সমীক্ষা বা এক্সিট পোলের রিপোর্ট পরিবর্তন করেছে এই দাবিটি সত্যি নয়।

Result: Missing Context

(এই খবরটি Newschecker দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়।

প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Newschecker-এর লিংক)

ঘরে বাইরে খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল 1 ওভার শেষে Washington Freedom-র স্কোর 5/0 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.