বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: রাহুল গান্ধীকে ভারতীয় রাজনীতির নায়ক বললেন আডবানি? ভাইরাল উক্তির সত্যতা জানুন

Fact Check: রাহুল গান্ধীকে ভারতীয় রাজনীতির নায়ক বললেন আডবানি? ভাইরাল উক্তির সত্যতা জানুন

কতটা সত্যি এই দাবি?

Fact Check: তদন্তের শুরুতেই ইন্টারনেটে ‘Advani Rahul Gandhi praises’ লিখে সার্চ করা হয়। তার পরে কী হয়?

ফেসবুকে ঘুরছে এমনই একটি দাবি, যেখানে বলা হচ্ছে যে কংগ্রেস নেতা রাহুর গান্ধীকে ভারতীয় রাজনীতির নায়ক বলেছেন প্রবীণ বিজেপি নেতা তথা দেশের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী লালকৃষ্ণ আডবানি। (আর্কাইভ লিঙ্ক)

কতটা সত্যি এই দাবি
কতটা সত্যি এই দাবি

এই পোস্টের সত্যতা যাচাইযের জন্য হোয়াটসঅ্যাপ টিপলাইন (9999499044) নম্বরেও অনুরোধ পেয়েছে নিউজচেকার।

তদন্তের শুরুতেই ইন্টারনেটে ‘Advani Rahul Gandhi praises’ লিখে সার্চ করা হয়। তবে এই ধরনের কোনও সংবাদ প্রতিবেদন আমাদের নজরে পড়েনি।

ভাইরাল পোস্টের সঙ্গে Avadh Bhoomi নামে একটি ওয়েবসাইটের লিঙ্কও ছিল। তবে ওই ওয়েবসাইট ঘেঁটে আমরা এই ধরনের কোনও প্রতিবেদন দেখতে পাইনি।

এটি পাওয়া গিয়েছে
এটি পাওয়া গিয়েছে

এরপর onlyfact ওয়েবসাইটে এই সংক্রান্ত একটি হিন্দি ফ্যাক্টচেক প্রতিবেদন আমাদের নজরে পড়ে, যা ৯ মে প্রকাশিত হয়েছিল। ওই প্রতিবেদনে জানান হয়েছে যে, ওনলিফ্যাক্টের তরফে Avadh Bhoomi কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তাঁরা জানিয়েছেন যে লালকৃষ্ণ আডবানি এই ধরনের কোনও মন্তব্য করেননি। ফলে Avadh Bhoomi প্রতিবেদনটি সরিয়ে দিয়েছে।

এরপর Avadh Bhoomi ওয়েবসাইটের ডিসক্লেমার অংশ লক্ষ্য করলে দেখা যায়, সেখানে স্পষ্ট ভাবে উল্লেখ করা রয়েছে যে, ‘All information on this website – https://avadhbhumi.com/ – is published in good faith and for general information purposes only. avadhbhumi.com makes no guarantees about the completeness, reliability and accuracy of this information.’ অর্থাৎ ওই ওয়েবসাইটে প্রকাশিত কোনও তথ্যের সত্যতা কর্তৃপক্ষ যাচাই করেনি, তাঁদের কোনও দায় নেই।

ওয়েবসাইটে এটি লেখা
ওয়েবসাইটে এটি লেখা

Conclusion

সুতরাং এখন এটা স্পষ্ট যে, লালকৃষ্ণ আডবানিকে উদ্ধৃত করে রাহুল গান্ধীর প্রশংসাসূচক পোস্টটি ভুয়ো।

(এই খবরটি Newschecker দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়।

প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Newschecker-এর লিংক)

ঘরে বাইরে খবর

Latest News

‘‌কাজ নেই তো, তাই পয়সা কামাতে এসেছে’‌, নাম না করে হিরণকে বিঁধলেন অভিষেক সুজাতার 'বরটা একটু স্মার্ট বেশি, তাই ছেড়ে পালিয়েছে, অন্যদের ধরেছে', খোঁচা মমতার ক্রমশ কাছে আসছে ঘূর্ণিঝড় রেমাল, পণ্ড হতে পারে রাজ্যের ষষ্ঠ দফার ভোটগ্রহণ County Championship-এ The Ashes-এর আবহ! জমে গেল বেন স্টোকস ও নাথান লিয়নের লড়াই হাওড়ায় চুক্তিভিত্তিক কর্মী দিয়ে ভোট হতে চলেছে!‌ বিস্ফোরক অভিযোগ বিজেপি প্রার্থীর মাধুরীর ডেবিউ হিন্দি ছবিতে তাঁর নায়ক ছিলেন তাপস পাল, জানেন কি সেই ছবির নাম? আগামিকাল আপনার জন্য ভালো যাবে? ২০ মে সোমবারের রাশিফল জেনে রাখুন আজ রাতের মধ্যেই 'দুর্ঘটনার' কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার, ধন্দ রাইসিকে নিয়ে- রিপোর্ট বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের Liverpool vs Wolverhampton Wanderers Live Score, Liverpool 0-0 Wolverhampton Wanderers EPL 2023

Latest IPL News

বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা বারণ করা সত্ত্বেও ব্যক্তিগত ভিডিয়ো পোস্ট, স্টার স্পোর্টসকে তুলোধোনা রোহিতের IPL 2024: ‘আমার ম্যান অফ দ্য ম্যাচ যশ দয়ালকে উৎসর্গ করলাম’- ফ্যাফ ডু'প্লেসি IPL 2024: সাহসী হলে সেটব্য়াকের পর কামব্যাক হবেই! যশ দয়ালকে বার্তা KKR-এর 'ইয়র্কার নয়, স্লোয়ার বল কর', বিরাটের কথা মতো কাজ করেই ধোনিদের আটকান দয়াল- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.